২০১৬ সালের উল্লেখযোগ্য ১০ ঘটনা/সালতামামি ২০১৬


২০১৬ সাল প্রায় শেষ। পুরো বছর জুড়েই ছিলো অনেক ঘটনা আর দুর্ঘটনার সংবাদ। ছিলো তনু ও মিতু হত্যার মতো ঘটনা। আবার ছিলো খাদিজার সুস্থ হয়ে যাওয়ার মত সুসংবাদ ও। চলুন জেনে নিই ঘটনাবহুল এই বছরের উল্লেখযোগ্য ১০ টি ঘটনা।

১/এস পি বাবুল আখতারের স্ত্রী হত্যাঃ এই বছরের সবচেয়ে চাঞ্চল্যকর একটি ঘটনা এস পি বাবুল আখতারের স্ত্রী মাহমুদা খানম মিতুর হত্যা। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগের অতিরিক্ত উপকমিশনার বাবুল আখতার একজন সাহসী অফিসার এবং সুযোগ্য গোয়েন্দা কর্মকর্তা। জুনের ৫ তারিখ চট্টগ্রামের জিইসি মোড়ে উনার স্ত্রী মিতুকে প্রথমে ছুরিকাঘাত এবং পরে গুলিবিদ্ধ করে হত্যা করা হয়। সকাল সাতটায় ছেলেমেয়েদের স্কুলে নিয়ে যাওয়ার পথে তিনজন দুর্বৃত্তকারী মিলে মিতুকে হত্যা করে। তবে হত্যাকারীরা এখনো পুলিশের ধরাছোয়ার বাইরে।

২/গুলশান হামলাঃ এই বছরের জঙ্গিবাদী সন্ত্রাসের সবচেয়ে বড় ঘটনা গুলশানের হলি আরটিসান রেস্তোরাঁয় সন্ত্রাসী হামলা। গত ১ জুলাই রাতে হলি আরটিসান রেস্তোরাঁয় অস্ত্রধারী সন্ত্রাসীরা হামলা করে এবং দেশি-বিদেশি নাগরিকদের জিম্মি করে ধ্বংসযজ্ঞ চালায়। তারা ২৪ জিম্মিকে জবাই করে হত্যা করে। পরদিন সকালে সেনাবাহিনীর ‘অপারেশন থান্ডার বোল্ট’ এ ছয় জঙ্গী নিহত হয়। আইএসআই (ইসলামিক স্টেট অফ ইরাক) এই ঘটনার দায় স্বীকার করে।

৩/তনু হত্যাঃ গত ২০ মার্চ রাতে কুমিল্লা সেনানিবাসে সোহাগী জাহান তনু কে ধর্ষণ করে হত্যা করা হয়। ঘটনাস্থল থেকে বিভিন্ন আলামত এবং তনুর পোষাক থেকে সংগ্রহ করা আলামতের ডিএনএ পরীক্ষায় তিন ব্যাক্তির শুক্রাণু পাওয়া যায়। তাছাড়া দুই বার ময়নাতদন্ত করা হয় তনুর মরদেহ। তবে নয় মাসেও কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ।

৪/বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি ও জালিয়াতিঃ এই বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশ ব্যাংকের প্রায় ৮ কোটি ১০ লাখ ডলার চুরির ঘটনা ছিলো বাংলাদেশের ইতিহাসের অন্যতম আলোচিত ঘটনা। সুইফট সিস্টেম ব্যবহার করে ভুয়া বার্তা পাঠিয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্ক থেকে রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনে (আরসিবিসি) যাওয়া টাকার একটি বড় অংশ ফিলিপাইনের জুয়ার টেবিলে চলে যায়। টাকা পুনরুদ্ধারের জন্য আগস্ট মাসে বাংলাদেশ ব্যাংকের একটি দল ফিলিপাইনের ম্যানিলা যায়। এর মধ্যে ১৫ মিলিয়ন ডলার ফেরত পেয়েছে বাংলাদেশ। এই ঘটনার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রাহমান ১৫ই মার্চ পদত্যাগ করেন।

৫/ শিশু পূজার ধর্ষণঃ এই বছরের সবচেয়ে ন্যাক্কারজনক ঘটনা ছিলো পুজা রানী নামের এক পাঁচ বছরের বাচ্চাকে ধর্ষণ।এটি এমন একটি যা সকল পাশবিকতাকে হার মানায়।দিনাজপুর উপজেলার পার্বতীপুরে ১৮ই অক্টোবর এই নৃশংস ঘটনাটি ঘটে। ধর্ষক সাইফুল ইসলামকে পুজা ‘বড় বাবা’ বলে ডাকতো।ইতিমধ্যে ধর্ষক সাইফুল কে গ্রেফতার করা হয়েছে। কিন্তু অপর আসামী কবিরাজ (সাহায্যকারী) এখনো মুক্ত।

৬/নাসিরনগরে সাম্প্রদায়িক হামলাঃ রসরাজ দাস নামের এক জেলে ফেসবুকে ধর্ম অবমাননা করে পোস্ট দিয়েছেন, এমন অভিযোগ তুলে ৩০ অক্টোবর ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে শতাধিক হিন্দুর বাড়িতে হামলা করা হয়। এই সময় ভাঙচুরের শিকার হয় অন্তত ১৫টি মন্দির। এই ঘটনায় দেশজুরে ব্যাপক প্রতিক্রিয়া শুরু হয়। পুলিশ শতাধিক ব্যাক্তিকে গ্রেফতার করে। এরপর আবার ৪ ও ১৩ নভেম্বর নাসিরনগর উপজেলা সদরে হিন্দু সম্প্রদায়ের অ্যারো অন্তত ছয়টি বাড়িতে অগ্নিসংযোগ করা হয়। এই ঘটনার সম্পৃক্ততার জন্য নাসিরনগর উপজেলার আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও সদর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান শেখ আব্দুল আহাদকে গ্রেফতার করা হয়।

৭/সাঁওতাল নির্যাতনঃ একটি চিনিকলের জমিকে কেন্দ্র করে গত ৬ নভেম্বর বাংলাদেশের উত্তরাঞ্চলীয় জেলার গাইবান্ধার গোবিন্দগঞ্জে  পুলিশ ও চিনিকলের শ্রমিক-কর্মচারীদের সঙ্গে সাঁওতালদের সংঘর্ষ হয়। এতে তিনজন সাঁওতাল মারা যান। পরে এই ঘটনার জের ধরে সাঁওতালদের প্রায় দেড় হাজারের মতো বাড়িঘরে অগ্নিসংযোগ এবং লুটপাট করা হয়। পুলিশের উপস্থিতিতে তাদের বাড়িঘরে অগ্নিসংযোগ এবং লুটপাট করা হয়েছে বলে দাবি করেন স্থানীয় সাঁওতালরা।

৮/রোহিঙ্গা নির্যাতনঃ রোহিঙ্গা আদিবাসী হচ্ছে পশ্চিম মায়ানমারের রাখাইন রাজ্যের ইসলাম ধর্মে দীক্ষিত সংখ্যালগু জনগোষ্টী।৮ অক্টোবর থেকে রোহিঙ্গাদের উপর গণহত্যা অভিযান চালাচ্ছে মায়ানমার সরকার। সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে নিজ ঘরে পরবাসী রোহিঙ্গারা এখন দেশ ছেড়ে পালাছেন।রাখাইন রাজ্যে নিষিদ্ধ করা হয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম ও ত্রাণকর্মীদের প্রবেশ ও। রোহিঙ্গাদের উপর নিরজাতন-নিপীড়নের এটি সাম্প্রতিকতম অধ্যায়। কিন্তু তা সত্ত্বেও দেশটির গণতন্ত্রকামী নেত্রী ও শান্তিতে নোবেলজয়ী অং সান সূচির নীরবতা স্পষ্ট।

৯/মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনঃ যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন রিপাবলিকান দল থেকে ডোনাল্ড ট্রাম্প। প্রায় নিয়মিত নানান বিতর্কিত বক্তব্য দিয়ে আলোচিত ও সমালোচিত ছিলেন ট্রাম্প। রিপাবলিকান দলের হয়ে প্রেসিডেন্ট পদের জন্য দৌড়ে ডোনাল্ড ট্রাম্প যে এতদূর পর্যন্ত পৌঁছতে পারবেন, তা অনেকেই ভাবেন নি। কিন্তু ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিন্টনের মত অন্যান্য সব ঝানু রাজনীতিকদের পেছনে ফেলে এবং সব পূর্বাভাস মিথ্যা প্রমান করে ৭০ বছরের এই ব্যবসায়ী শেষ হাসি হাসেন।

১০/ফিদেল ক্যাস্ট্রো ও একটি ইতিহাসের সমাপ্তিঃ ফিদেল ক্যাস্ট্রো সমাজতান্ত্রিক বিপ্লবের ইতিহাসে সবচেয়ে উজ্জ্বল নক্ষত্রগুলির একটি। পাঁচ দশক ধরে কিউবার নেতৃত্ব দেওয়ার এই সময়ে তাকে অন্তত ৬৩৪ বার হত্যার পরিকল্পনা করা হয়। বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে, সমাজতান্ত্রিক বহু কর্মসূচি বাস্তবায়ন করে, যুক্তরাষ্ট্রসহ সাম্রাজ্যবাদী শক্তির আগ্রাসনের বিরুদ্ধে সরব থেকে বিশ্বের মুক্তিকামী মানুষের লড়াইয়ে সহায়তার ক্ষেত্রে দৃষ্টান্ত স্থাপন করে নভেম্বরের ২৬ তারিখ, ৯০ বছর বয়সে পৃথিবী থেকে বিদায় নিয়েছেন তিনি।

লেখিকাঃ পিংকি চৌধুরী

কমেন্ট করুন

What's Your Reaction?

hate hate
0
hate
confused confused
1
confused
fail fail
1
fail
fun fun
0
fun
geeky geeky
1
geeky
love love
3
love
lol lol
0
lol
omg omg
1
omg
win win
0
win
টিম বাংলাহাব

এবার পু্রো পৃথিবী বাংলায়- এ উদ্দেশ্যকে সামনে রেখে বাংলাহাব.নেট এর যাত্রা শুরু হয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্তের ভিন্ন স্বাদের সব তথ্যকে বাংলায় পাঠক-পাঠিকাদের সামনে তুলে ধরাই আমাদের উদ্দেশ্য।

লগইন করুন

আপনার একাউন্টে প্রবেশ করুন।

পাসওয়ার্ড রিসেট করুন!

পাসওয়ার্ড রিসেট করুন!

সাইন আপ করুন

আমাদের পরিবারের সদস্য হোন।

Choose A Format
Personality quiz
Series of questions that intends to reveal something about the personality
Trivia quiz
Series of questions with right and wrong answers that intends to check knowledge
Poll
Voting to make decisions or determine opinions
Story
Formatted Text with Embeds and Visuals
List
The Classic Internet Listicles
Meme
Upload your own images to make custom memes
Video
Youtube, Vimeo or Vine Embeds
Audio
Soundcloud or Mixcloud Embeds
Image
Photo or GIF
Gif
GIF format