সাম্প্রতিক বিশ্বের ৭ আলোচিত ঘটনা


http://spacenews.com/
http://spacenews.com/

প্রতিনিয়তই বিভিন্ন দেশে বিভিন্নরকম বড় বড় ঘটনা ঘটে চলেছে।আমাদের দৈনন্দিন ব্যস্ততা আর কাজের চাপে অনেক সময় এমন অনেক বড় ঘটনা অজানা থেকে যায়।এরই ভিত্তিতে গতমাসে সংঘটিত কিছু আলোচিত মর্মান্তিক ঘটনাবলি হল-

১। তুর্কিতে অভ্যুত্থানের প্রচেষ্টা

১৫ জুলাই রাতে তুর্কি তার ৩৬ বছরে এই প্রথম অভ্যুত্থানের আক্রমণে ভুক্তভোগী হয়।সেনাবাহিনীর একাংশ অভ্যুত্থান ঘটিয়ে দেশের শাসনভার নেওয়ার দাবি করে।সেনাবাহিনীরা বিমানবন্দর দখল করে ফেলে,সব মিডিয়া বন্ধ করে দেয়,আইনসভায় বোমাবর্ষণ করে।এর ফলে অনেকটা মনে হচ্ছিল তুর্কির সরকার পতন হবে।তুর্কির প্রেসিডেন্ট  তাইয়্যেব এরদোয়ান তার সমর্থকদের রাস্তায় নেমে আসার এক আহবান জানান।তারা রাস্তায় নেমে এলে শুরু হয় সংঘর্ষ এবং পরবর্তীতে চক্রান্তকারীরা পিছু হটে।

অভ্যুত্থানের এই প্রচেষ্টাটি ছিল বিধ্বংসী।৩০০ জনের উপর মানুষ মারা যায়,২১০০ জন আহত হয়। এরদোয়ান এর আইনজীবীরা ৬০০০ এর উপর গ্রেফতার করে এবং ৩৬০০ জনকে চাকরিচ্যুত করে।

অনেকের মতে এটি একটি ষড়যন্ত্র ছিল এবং এরদোয়ান নিজে এই আন্দোলন সৃষ্টি করে তার একনায়কতন্ত্রের পথকে মসৃণ করে।

২। আইসিস দ্বারা আক্রান্ত ইরাক,ফ্রান্স এবং জার্মানি

জুলাই এর ৩ তারিখ থেকে আইসিস তাদের প্রাণঘাতী আক্রমণ শুরু করে।বাগদাদে মধ্যরাতের পর এক ট্রাক বোমা ফালিয়ে তারা এই আক্রমণ চালায় এবং ২৯২ জন মানুষ মারা যায়।এটা হচ্ছে ২০০৭সাল থেকে  ইরাকে চলমান নৃশংস বোমা হামলার সর্বশেষ ঘটনা।দুর্ভাগ্যবশত  এমনকি এই হত্যাকাণ্ড শীঘ্রই আরও হামলা দ্বারা ঢেকে দেওয়া হবে ।

মাত্র ১১দিন পরই ফ্রান্সের নিস শহরে এক জাতীয় দিবস উদযাপনের সময় আইসিস সমর্থকের একজন ১৯ টন লরি চালিয়ে ৮৪জন মানুষের মৃত্যু ঘটায়।অতঃপর আইসিস গীর্জার একজন ক্যাথলিক যাজক খুন করে।ফ্রান্সের সরকার সারা দেশে জরুরি অবস্থা জারি করেন।

তুলনামুলকভাবে জার্মানি আইসিস দ্বারা কম আক্রমিত হয়।দুইটি শরণার্থীতে আলাদাভাবে কুঠার এবং বোমা হামলা চালায় এতে ২০ জন আহত হয় এবং  শুধুমাত্র আক্রমণকারীরা নিজেরা মারা যান।

৩। বৃহস্পতি গ্রহে  জুনোর অবতরণ

সৌভাগ্যক্রমে আনন্দের ব্যাপার এই যে মাসটি শুধুমাত্র একটি বিষাদময় মাস নয়।সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতির কক্ষে নাসার জুনো ৪ জুলাই প্রবেশ করার ফলে বিজ্ঞানের এক জয়লাভ সূচিত হয়।

২০ মাস প্রচেষ্টার পর প্লুটো যা করতে পারেনি জুনো তা করতে সক্ষম হয়।এর ফলে বিজ্ঞানীদের জন্য অনেক নতুন তথ্য উদ্ভাবন এবং আমাদের জন্য রয়ছে বিস্ময়কর বৃহস্পতির ছবি।

পৃথিবীর চেয়ে অনেক আলাদা এই বৃহস্পতি গ্রহ। পৃথিবীতে যেমন ২৪ ঘণ্টায় একদিন হয়, বৃহস্পতিতে একদিন হয় ১০ ঘণ্টায়। গবেষকরা বলছেন, বৃহস্পতির বিকিরণ পৃথিবীর তুলনায় কয়েক লাখ গুণ বেশি শক্তিশালী। জুনোর তোলা ছবিটিতে বৃহস্পতির গায়ে বিখ্যাত যে লাল দাগ দেখা যায় সেসব অজানা রহস্য এবার জানা যাবে বলে ধারণা করা হয়।

বিশেষ করে এই ভয়ানক মাসে এটি একটি অবিশ্বাস্য কৃতিত্ব।

৪। অস্ট্রেলিয়ার ছন্নছাড়া নির্বাচন

সামনেই মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন আর এই কথা চিন্তা করতেই মনে পড়ে যায়  অস্ত্রেলিয়ার নির্বাচনটির কথা।কি হয়েছিল ফলাফল।

গত ২জুলাই শুরু হয় অস্ত্রেলিয়ায় নির্বাচন।নির্বাচনটি এমন ছিল যে পুরো আটদিনেও কেউ ধারণা করতে পারে নি কে জিতবে। ক্ষমতাসীন লিবারেল এবং বিরোধী দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে আশা করা লিবারেল এবং বিরোধী দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে আশা করা হয়।

শেষপর্যন্ত ক্ষমতাসীন প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল পুনরায় নির্বাচিত হয়।টার্নবুলের সংসদীয় একক  সংখ্যাগরিষ্ঠ এর কিছু আসন সংখ্যা যখন পুনরায় গননা করা হয় তখন তাদের সংখ্যা এতোতাই কম এবং হাস্যকর ছিল।

সবশেষে এই বার্তাটাই বহন করে যে অস্ট্রেলিয়ার জনগণ তাদের রাজনৈতিক ব্যাপারে অতিষ্ঠ হয়ে পড়ে কিন্তু তারা চায়না কোন নতুন প্রার্থীরা তাদের দুঃখ-দুর্দশা পিছনে ক্ষমতায় চাঙ্গা হয়ে উঠুক।

৫। জার্মানি-জাপানে গণহত্যা

আইসিস আক্রমণ ছাড়াও দুটি উন্নতশীল দেশ সারা বছরই প্রাণঘাতী হত্যার ভুক্তভোগী হয়।জার্মানিতে এক জার্মান-ইরানি কিশোর ম্যাকদোনালদে গিয়ে ছুটাছুটি করে এক গুলি চালিয়ে এক তাণ্ডব ঘটায়, এতে ৯জন নিহত হয় এবং ৩৫জন আহত হয়।সে সৈকতের কাছে তার স্কুলের কিছু খারাপ ছেলেদের সাথে মিশ্ত।পুলিশ প্রমাণ পায় যে ছেলেটি ফেসবুক ব্যাবহারের মাধ্যমে কিছু খারাপ কিশোরের শিকার হয়।জানা যায় যে বন্দুকধারী হিটলারের সমর্থক ছিল এবং নরওয়েজিয়ান সন্ত্রাসী অ্যান্ডার্স ব্রেইভিকের ভক্ত ছিল।এই ঘটনার সূত্রে পুলিশ এখন তদন্ত করছে এটি আসলে ডানপন্থীর কোন আক্রমণ ছিল নাকি।

এদিকে জাপানে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর গণহত্যার কোনরকম অস্পষ্টটা ছিল না।জুলাই এর ২৬ তারিখ,টোকিও থেকে প্রায় ৪০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত সাগামিহারা শহরে স্থানীয় সময় মঙ্গলবার খুব ভোরে সাতোশি নামক এক ব্যক্তি সেবাকেন্দ্রে এক    হামলা ঘটায়। সে চেয়েছে প্রতিবন্ধী মানুষদের নিশ্চিহ্ন করে দিতে।১৯জন মানুষ মারা যায় ছুরিকাঘাতে।

৬। দক্ষিণ চীন সাগর

ধারণা করা হয় দক্ষিণ চীন সাগরেই তৃতীয় বিশ্বযুদ্ধটি হতে চলেছে।এমনকি এই জুলাই,২০১৬ তে দ্বন্দ্বটি যেন আরও নিকটে চলে আসছে এবং যেকোনো সময় শুরু হতে পারে এই যুদ্ধ।আন্তর্জাতিক আদালত সাগরের মধ্যে চীনের বহিরাক্রমণের বিরুদ্ধে আদেশ জারি করে এবং তারা ফিলিপাইনের সার্বভৌমত্ব দখল করে।

এই আদেশ জারির পরবর্তীতে চীন প্রকাশিত এক সাদা কাগজে বলা হয় জাতিসংঘ  মার্কিন দ্বারা প্রভাবিত হয়েছে।সরকার এ অঞ্চলে সামরিকীকরণ বৃদ্ধি করার সিদ্ধান্ত গ্রহণ করে।তেল-গ্যাসসহ অফুরন্ত প্রাকৃতিক সম্পদের উৎস ও বাণিজ্যিক জাহাজ চলাচলের রুট এ সাগর।চীন এবং মার্কিন এর প্রতিক্রিয়ায় রাশিয়া বলে যে বিশ্বের পরমাণু শক্তিধর এখন নৌ মুরগির একটি খেলায় পরিণত হয়েছে।

আনন্দের বিষয় হচ্ছে এখনও পূর্ণবিকশিত যুদ্ধের মাত্রাটি তুলনামুলকভাবে কম তবে অনুমান করা যায় না কখন এই যুদ্ধ শুরু হয়।

লেখিকা সম্পর্কেঃ আমি সাবরিনা আফরিন।পড়াশুনা করছি বিবিএ তে। ভাল লাগে বই পড়তে ও নতুন নতুন তথ্য জানতে ।

কমেন্ট করুন

What's Your Reaction?

hate hate
0
hate
confused confused
0
confused
fail fail
0
fail
fun fun
0
fun
geeky geeky
0
geeky
love love
0
love
lol lol
0
lol
omg omg
0
omg
win win
2
win

লগইন করুন

আপনার একাউন্টে প্রবেশ করুন।

পাসওয়ার্ড রিসেট করুন!

পাসওয়ার্ড রিসেট করুন!

সাইন আপ করুন

আমাদের পরিবারের সদস্য হোন।

Choose A Format
Personality quiz
Series of questions that intends to reveal something about the personality
Trivia quiz
Series of questions with right and wrong answers that intends to check knowledge
Poll
Voting to make decisions or determine opinions
Story
Formatted Text with Embeds and Visuals
List
The Classic Internet Listicles
Meme
Upload your own images to make custom memes
Video
Youtube, Vimeo or Vine Embeds
Audio
Soundcloud or Mixcloud Embeds
Image
Photo or GIF
Gif
GIF format