ডেমনলজি বা পিশাচবিদ্যা পর্ব-৪ (বালবেরিথ ও বাফোমেট)


অনেকেরই জ্বীন-ভুত-পরী নিয়ে অনেক মাথা ব্যাথা। তারা কি সত্য, নাকি মিথ্যা, তারা শুধুই কি মিথ, পুরোটাই গুঁজব নাকি আসলেই ফ্যাক্ট? না, আমি কোন জ্বীন-ভুত বিশারদ নই। তবে ডেমন নিয়ে মনের কোনে একটু তরল জায়গা বরাবরই ছিল, আম্মু-আব্বু, দাদী-নানীদের মুখে সেই ছোটবেলা থেকেই এগুলো শুনে ঘুমিয়েছি কি না তাই। সেই তরল জায়গায় কবে কবে যে ডেমনের শেওলা জমে গেছে জানিনা। সেখান থেকেই এদের উপরে একটু পড়াশুনা করতে শুরু করেছিলাম আর কি। আর যেহেতু, বাংলা হাবের মত ওয়াইড প্ল্যাটফর্মের সাথে যুক্ত যখন হয়েই গেছি, ভাবলাম যা পড়ছি, সবার সাথে শেয়ার করলে দোষ কোথায়। তাই সিরিজ আকারে শুরু করলাম ডেমনলজি। সাথে থাকুন, আশা করি খারাপ লাগবে না। আর যদি সিরিজটি পছন্দ হয় বা না হয়, নিচে কমেন্টে আপনার অনুভূতি জানাতে ভুলবেন না। আর শেয়ার করাটা কিন্তু বাঞ্ছনীয়।

২য় সিরিজ শুরু করলাম, বালবেরিথ কে দিয়ে।

চিত্রঃ বেরিথের কাল্পনিক ছবি

বালবেরিথ মেজর ডেমনদের একজন। AIX-EN-PROVENCE (ফ্রেঞ্চ উচ্চারনঃ এক্স-অন-প্রোভন্স) পজেশন সিরিজে সিস্টার ম্যাডেলিনকে এই পজেজড করা অনেকগুলো স্পিরিটের মধ্যে একজন। বালবেরিথ ছিল শিশু দেব দ্যুত অনুক্রমের একজন প্রিন্স। জোহান ওয়েরের মতে অবশ্য বালবেরিথ হচ্ছে দোজখের আর্কাইভের সেক্রেটারি ও লাইব্রেরিয়ান। সে ২য় সারির একজন ডেমন ও পাতালপুরী বা নরকের স্পিরিট সংঘের নেতা। সে আরো গুণের ভেতরে অন্যতম হচ্ছে সে নরকের গ্র্যান্ড পোপ ও নরকের অনুষ্ঠান কর্তা। ব্ল্যাক ম্যাজিকের অর্থ হচ্ছে শয়তানের সাথে চুক্তি। যারা ব্ল্যাক ম্যাজিক করেন, তাদের এই চুক্তিতে তার প্রতিসাক্ষর ছাড়া চুক্তি সম্পন্ন হয় না। সে মানুষকে দিয়ে ব্ল্যাসফেমি ও মার্ডার করাতে ফুসলাতে ভালবাসে।

যাদের Aix-en-Provence পজেশন সম্পর্কে ধারনা নেই তাদের একটু ধারনা দিতে চাই। Aix-en-Provence হচ্ছে ফ্রান্সের দক্ষিনের একটা নগরীর নাম। ১৬১১ সালে উরসুলিনের নানদের উপরে সিরিজ আকারে ডেমনিক পজেশনের ঘটনা ঘটে। লুইস গফ্রিডি নামে একজন ফাদারকে পরবর্তিতে এই পজেশনের ঘটনার জন্য দোষী সাব্যস্ত করে বিচারের আওতায় আনা হয়। শয়তানের সাথে চুক্তি যারা করত, সেযুগে তাদের কাঠের খুটিতে বেঁধে জনসম্মুখে পুড়িয়ে মারা হত। সেই ফাদারকেও এভাবেই মেরে ফেলা হয়। তাকে খুটির মাথায় বেঁধে রাখা হিয়েছিল, আর নিচে একগাদা কাঠে আগুন লাগিয়ে দেয়া হয়েছিল। এই আগুনে শিখায় আস্তে আস্তে তার মৃত্যু ঘটে। এই আইন অনুসারে বিশ বছর পরে আরবাইন গ্র্যান্ডিয়ার নামের একজনকেও লডানে একই প্রক্রিয়ায় হত্যা করা হয়। দুটি মামলাতেই পজেশনের কারন ছিল সেক্সুয়াল চাহিদা।

Aix-en-Provence পজেশনে বালবেরিথ সিস্টার ম্যাডেলিনকে কোন কোন ডেমন পজেজড করেছে তাদের নাম, সাথে কোন কোন সেইন্ট এদের মোকাবিলা করতে পারবে তাদের নাম বলে দিয়েছিল।

বালবেরিথের আরো অনেক গুলো নাম আছে। সেগুলো হচ্ছে Ba’al, বাল ডাভার, বাল-পেওর, বালাম, বালসেবুল, বালজেফোন, বায়েল, বালান, বেলেথ, বেলফাগোর, বেলিয়াল, বেলিয়ার, বেরিথ, বাইলেথ, বাইলেট এবং এলবেরিথ।

তার সম্পর্কে বর্ননায় পাওয়া যায়, সে ঘোড়ার পিঠে চড়ে আসে। আর তার মাথায় একটা ক্রাউন পরিহিত আছে।

২০ বছর বালবেরিথের সাহায্য পাওয়ার একটা রিচুয়াল আছে। সেটি এমন যেঃ মধ্য রাতে চৌরাস্তায় একটা কালো রঙের মুরগী নিয়ে যেতে হবে। তারপর মাটিতে বালবেরিথের চক্র একে তার মধ্যে মুরগীর গলা কেটে রক্তের সবটুকু চক্রের ভেতরেই ফেলতে হবে। এরপর সেক্রিফাইস করা মরা মুরগীকে চক্রের মাঝখানে গভীর গর্ত করে পুতে দিতে হবে যেন অন্য কোন পশু এটা খুড়ে বের করে ফেলতে না পারে। গর্ত করা থেকে মাটি ভরাট করা পর্যন্ত জোরে জোরে বলতে হবে “Berith, do my work for 20 years”।

এবার ২য় অংশে আমরা বাফোমেট সম্পর্কে আলোচনা করবো।

চিত্রঃ The Baphomet of Mendes

Baphomet হচ্ছে শয়তানের ছাগলের একটা সিম্বল. বাফোমেটের ছবিতে দেখা যায় এটা অর্ধেক মানুষ, অর্ধেক ছাগলের মত দেখতে। অর্থাৎ একজন মানুষের দেহের উপরে ছাগলের মাথা। বাফোমেটের উৎপত্তি কোথায় এ সম্পর্কে পরিস্কার কোন ধারনা পাওয়া যায় না। অনেকে বলে থাকেন এটা নবী মুহাম্মাদ (সঃ) এর নামের বিকৃত করা হয়েছে। অর্থাৎ Mahomet or Muhammad থেকে Baphomet. মন্টাজ সামারস নামের একজন ইংরেজ অতিপ্রাকৃত ইতিহাসবিদ অবশ্য বলেছেন এটা দুটো গ্রীক শব্দ baphe metis এর এর দ্বারা সৃস্টি করা হয়েছে যার মানে দাঁড়ায় absorption of knowledge. বাফোমেটকে আরো যেসব নামে ডাকা হয় সেগুলো হল মেন্ডেস এর ছাগল, কালো ছাগল ও জুডাসের ছাগল।

মধ্যযুগে বাফোমেটকে একটি মানুষের মাথার খুলি, একটি খেলনা মানুষের মাথা, অথবা একটি ধাতু বা কাঠের মানুষের মাথায় কালো কোকড়ানো চুল দিয়ে প্রতিমা হিসেবে বিশ্বাস করা হত। এই প্রতিমাকে বিশ্বাস করা হত সন্তান প্রসব ও সম্পদের উৎস হিসেবে। বাফোমেটের সবথেকে সেরা ছবি হিসেবে বলা হয়ে থাকে উনিশ শতকের একজন ফ্রেঞ্চ জাদুকর এলিফাস লেভির আঁকা “The Baphomet of Mendes” কে।লেভি আসলে টেরট ডেভিল কার্ড, প্রাচীন মিশর থেকে মেন্ডেস এর সিল আর একটা খাসির মাথার কম্বিনেশনে এই ছবি তৈরী করেন।

চিত্রঃ Pentagon of Baphomet

১৯৬৬ সালে স্যান ফ্রান্সিস্কোতে ‘চার্চ অফ স্যাটান’ নামে এক বিশেষ চার্চ পাওয়া যায়, যেখানে বাফোমেটকে স্যাটানিজমের সিম্বল হিসেবে গ্রহন করা হয়েছিল। ছাগলে মাথার সিম্বলটা একটা ইনভার্টেড পেন্টাকলের মাঝে একে একটা ডাবল সার্কেল দিয়ে ঘিরে দেয়া হয়। বাইরের সার্কেলের দিকে থাকা পেন্টাকলের প্রত্যেক পয়েন্টে হিব্রুইক ফিগার আঁকা হয় যার পুরোটাকে বলা হয় LEVIATHAN. এখানে একটা বিশাল সর্প আকৃতির ডেমন এই স্পেলে যুক্ত থাকে।

ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না। আপনারা শেয়ার করলে বারবার লিখতে আগ্রহ বাড়ে। আর সর্বদা নতুন কিছু জানতে বাংলা হাবের সাথেই থাকুন। অসংখ্য ধন্যবাদ।

স্পিরিজের আগের পর্বগুলো পড়তে এখানে ক্লিক করুনঃ

পর্ব-১, পর্ব-২, পর্ব-৩

ফেইসবুকে বাংলা হাবের সব লেখাগুলো পেতে এখনই লাইক দিয়ে সাথে থাকুনঃ https://www.facebook.com/banglahub

(ছবি ইন্টারনেট থেকে সংগৃহীত)

 

কমেন্ট করুন

What's Your Reaction?

hate hate
0
hate
confused confused
2
confused
fail fail
0
fail
fun fun
0
fun
geeky geeky
2
geeky
love love
2
love
lol lol
2
lol
omg omg
2
omg
win win
2
win
তানভীর রাতুল

নিউট্রিশনে অনার্স শেষ করে পাবলিক হেলথে মাস্টার্স করতেছি। পেশায় আপাতত বেকার বলা যায় না। কারন বাংলাহাব এর সম্মানি থেকে সারা মাসের চায়ের বিল হয়ে যায়। কারো ডায়েট চার্ট লাগলে বইলেন। কিন্তু শর্ত হইল আমার লেখা দশ জায়গায় শেয়ার দিতে হবে। :-p Ha ha ha… Just Kidding. ?

লগইন করুন

আপনার একাউন্টে প্রবেশ করুন।

পাসওয়ার্ড রিসেট করুন!

পাসওয়ার্ড রিসেট করুন!

সাইন আপ করুন

আমাদের পরিবারের সদস্য হোন।

Choose A Format
Personality quiz
Series of questions that intends to reveal something about the personality
Trivia quiz
Series of questions with right and wrong answers that intends to check knowledge
Poll
Voting to make decisions or determine opinions
Story
Formatted Text with Embeds and Visuals
List
The Classic Internet Listicles
Meme
Upload your own images to make custom memes
Video
Youtube, Vimeo or Vine Embeds
Audio
Soundcloud or Mixcloud Embeds
Image
Photo or GIF
Gif
GIF format