গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড ২০১৭:‘লা লা ল্যান্ড’এর রেকর্ড পুরস্কার প্রাপ্তি ও মেরিল স্ট্রিপের ট্রাম্প কার্ড


প্রতি বছরের মতো এবারও হয়ে গেলো চলচ্চিত্র অঙ্গনের অন্যতম সেরা আসর গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড ২০১৭ এবং এর মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো হলিউডের বছরের প্রথম অ্যাওয়ার্ড শো। চলচ্চিত্র ও টেলিভিশন প্রোগ্রামের বিভিন্ন ক্যাটাগরির জন্য এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়। সেই ১৯৪৪ সাল থেকে হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশন পুরস্কারটির আয়োজন করে আসছে। এটা হলিউডের জন্য ফান্ড সংগ্রাহক হিসেবে কাজ করে।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে বেভারলি হিলটন হোটেলে ৮ জানুয়ারি রোববার (বাংলাদেশ সময় ৯ জানুয়ারি সকাল) আয়োজন করা হয় এই চোখ ধাঁধানো আলোকময় আসরটির। এটি ছিলো ৭৪তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডস অনুষ্ঠান। বিভিন্ন হাস্যরস উপস্থাপনের মধ্যদিয়ে জিমি ফ্যালনের অনবদ্য উপস্থাপনা অনূষ্ঠানটিকে করেছে আরো আকর্ষণীয়। জমকালো আয়োজনে বিশ্বখ্যাত হলিউড এবং বলিউড তারকাদের উপস্থিতিতে মুখরিত হয়ে উঠে ৭৪তম ‘গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানটি।

এই অনুষ্ঠানে এ বছরের সেরা মোশন পিকচার (চলচ্চিত্রের) পুরুষ্কারটি জিতে নেয় “লা লা ল্যান্ড” চলচ্চিত্রটি। রোমান্টিক কমেডি ধাঁচের এই চলচ্চিত্রটিতে দেখা যায় উচ্চাকাঙ্ক্ষী অভিনেত্রী মিয়া এবং নিবেদিত প্রাণ জ্যাজ সঙ্গীতশিল্পী সেবাস্টিয়ান এমন এক শহরে নিজের স্বপ্ন পূরণের আশায় মশগুল, যে শহরটি আশা এবং হৃদয় ভেঙ্গে দেবার জন্য সুপরিচিত।

এমা স্টোন আর রায়ান গসলিং অভিনীত এবং ড্যামিয়েন শ্যাজেল পরিচালিত এই কমেডি বা মিউজিক্যাল ক্যাটাগরিতে সেরা ছবির পুরস্কার জয়ের পাশাপাশি সাতটি ক্যাটাগরিতে পুরস্কার জিতে রেকর্ড গড়েছে রোমান্টিক কমেডি ঘরানার হলিউডের এই চলচ্চিত্রটি।

চলচ্চিত্রটি সাতটি বিভাগেই মনোনয়ন পেয়েছিল এবং সবগুলোই জিতে নেয় ‘লা লা ল্যান্ড’। সেরা অভিনেতা (রায়ান গসলিং), অভিনেত্রী (এমা স্টোন) এবং ছবির (কমেডি/মিউজিক্যাল বিভাগে) জন্য পুরস্কার তো পেয়েছেই। সেরা পরিচালকের পুরস্কারও নিয়ে গেলেন ড্যামিয়েন চ্যাজেল। সেরা অরিজিন্যাল স্কোর (জাস্টিন হারউইট্‌জ), অরিজিন্যাল স‌ং (‘সিটি অফ স্টার্স’) এবং স্ক্রিনপ্লে’র পুরস্কারও ‘লা লা ল্যান্ড’এর ঝুলিতে। এর আগে সবচেয়ে বেশি সংখ্যক গোল্ডেন গ্লোব জেতার রেকর্ড তৈরি করেছিল ১৯৭৫ সালের ‘ওয়ান হু ফ্লিউ ওভার দ্য কাকু’জ নেস্ট’ ছবিটি। ‘লা লা ল্যান্ড’ এর কলাকুশলী স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত।

অভিনেতা রায়ান গসলিং ও অভিনেত্রী এমা স্টোন সেরা অভিনেতা ও অভিনেত্রীর পুরষ্কার পেয়েছেন। পরিচালক ড্যামিয়েন শ্যাজেলও এই সিনেমা পরিচালনার জন্য সেরা পরিচালকের পুরষ্কার পেয়েছেন।

ধরে নেয়া হয়, গোল্ডেন গ্লোব পুরষ্কার জয়ীদের অস্কার পাবার সম্ভাবনা বেশি থাকে। মোট সাতটি ক্যাটাগরিতে পুরস্কার জয় করে ‘লা লা ল্যান্ড’ চলচ্চিত্রটি সেই পথেই এক ধাপ এগিয়ে গেলো বলে চলচ্চিত্র বোদ্ধারা মনে করছেন। তাই তাঁদের পরবর্তী গন্তব্য, অস্কার!

এছাড়া এবারের আসরে সেরা চলচ্চিত্র (ড্রামা) বিভাগে পুরস্কার জিতে নিয়েছে ‘মুনলাইট’। সেরা অভিনেতা পুরস্কার জেতেন ‘ম্যানচেস্টার বাই দ্যা সি’-এর জন্য কেসি অ্যাফ্লেক, সেরা অভিনেত্রী নির্বাচিত হন ‘এলি’ ছবির জন্য ইসাবেল হাপার্ট। সেরা অ্যানিমেশন ছবির মুকুট জিতে নেয় ‘জুটোপিয়া’। সেরা বিদেশি ভাষার ছবির পুরস্কার জিতেছে ফরাসি সিনেমা ‘এলি’।

এই আসরে টেলিভিশনের বিভিন্ন বিভাগে গত বছরের মতো    মনোনয়ন এবং পুরস্কারে একচেটিয়া অধিকার হাতছাড়া হয়ে যায় ‘গেম অফ থ্রোন্‌স’এর। এবার তাকে সরিয়ে দিয়ে  সেরা ড্রামা সিরিজের গোল্ডেন গ্লোব নিয়ে গেল নেটফ্লিক্সের অরিজিন্যাল সিরিজ ‘দ্য ক্রাউন’। সেরা অভিনেত্রী (টিভি ড্রামা বিভাগে) জিতে নিলেন ক্লেয়ার ফয়, যিনি ‘দ্যা ক্রাউন’ এ কুইন এলিজাবেথ টু’ এর চরিত্রে অভিনয় করছেন।

এবারের গোল্ডেন গ্লোবের মঞ্চে মেরিল স্ট্রিপকে চলচ্চিত্রে অনুপ্রেরণাদায়ক কাজের জন্য লাইফটাইম সম্মান প্রদান করা হয়। সিসিল বি ডেমিল অ্যাওয়ার্ড নেয়ার পর মেরিল স্ট্রিপ তাঁর ৬ মিনিটের আবেগঘন বক্তৃতায় সদ্য-নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নানা কর্মকান্ডের জন্য ট্রাম্পকে বিদ্রুপ করেন। যদিও মেরিলের এই বক্তৃতা সোশ্যাল মি়ডিয়াসহ সর্বত্র প্রশংসিত হচ্ছে, তবু এই আসরটি এ বিষয়ে কথা বলার উপযুক্ত স্থান কিনা অনেকের মনে প্রশ্ন জেগেছে। অনুষ্ঠানের এ অংশটুকু ছাড়া সার্বিকভাবে এই আসরটি বেশ আড়ম্বরপূর্ণভাবে উদ্ভোধন এবং সমাপ্ত হয়।

একনজরে দেখে যাক এবারের বিজয়ী তালিকা :

চলচ্চিত্র বিভাগটেলিভিশন বিভাগ:
১. সেরা চলচ্চিত্র (ড্রামা): মুনলাইট১. সেরা টিভি সিরিজ (ড্রামা): দ্য ক্রাউন
২. সেরা চলচ্চিত্র (কমেডি/মিউজিক্যাল): লা লা ল্যান্ড২. সেরা টিভি সিরিজ (কমেডি/মিউজিক্যাল): আটলান্টা
৩. সেরা অভিনেতা (ড্রামা): কেসি অ্রাফ্লেক (ম্যানচেস্টার বাই দ্য সি)৩. সেরা টিভি মুভি বা মিনি-সিরিজ: দ্য পিপল ভি.ও.জে সিম্পসন: অ্যামরিকান ক্রাইম স্টোরি
৪. সেরা অভিনেত্রী (ড্রামা): ইসাবেল হাপার্ট (এলি)৪. সেরা অভিনেতা (টিভি মুভি বা মিনি-সিরিজ): টম হিডলস্টোন (দ্য নাইট ম্যানেজার)
৫. সেরা অভিনেতা (কমেডি/মিউজিক্যাল): রায়ান গসলিং (লা লা ল্যান্ড)৫. সেরা অভিনেত্রী (টিভি মুভি বা মিনি-সিরিজ): সারা পলসন (দ্য পিপল ভি.ও.জে সিম্পসন: অ্যামরিকান ক্রাইম স্টোরি)
৬. সেরা অভিনেত্রী (কমেডি/মিউজিক্যাল): এমা স্টোন (লা লা ল্যান্ড)৬. সেরা অভিনেতা (ড্রামা): বিলি বব থর্নটন (গোলিয়াথ)
৭. সেরা পাশ্বর্চরিত্র (অভিনেতা): অ্যারন টেইলার জনসন (নকটারনাল অ্যানিমেল)৭. সেরা অভিনেত্রী (ড্রামা): ক্ল্যারি ফয় (দ্য ক্রাউন)
৮. সেরা পার্শ্বচরিত্র (অভিনেত্রী): ভাওলা ডেভিস (ফেঞ্চেস)৮. সেরা অভিনেতা (কমেডি/মিউজিক্যাল): ডোনান্ড গ্লোভার (আটলান্টা)
৯. সেরা পরিচালক: ডেমিয়েন ক্যাজেল (লা লা ল্যান্ড)৯. সেরা অভিনেত্রী (কমেডি/মিউজিক্যাল): ট্রেস এলিস রোজ (ব্ল্যাক-ইস)
১০. সেরা চিত্রনাট্য: ডেমিয়েন ক্যাজেল (লা লা ল্যান্ড)১০. সেরা পাশ্বর্চরিত্র (অভিনেতা): হিউ লরি (দ্য নাইট ম্যানেজার)
১১. সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র: এলি (ফরাসি)১১. সেরা পার্শ্বচরিত্র (অভিনেত্রী): অলিভিয়া কোলম্যান (দ্য নাইট ম্যানেজার)
১২.  সেরা সুরকার: জাস্টিন হারউইটজ ( লা লা ল্যান্ড) 
১৩. সেরা গান: ‘সিটি অফ স্টারস’ (লা লা ল্যান্ড) 

 

[তথ্য: www.bbc.com/ এবং www.news.com.au ওয়েবসাইট হতে তথ্য সংগৃহিত]

কমেন্ট করুন

What's Your Reaction?

hate hate
0
hate
confused confused
0
confused
fail fail
0
fail
fun fun
0
fun
geeky geeky
0
geeky
love love
0
love
lol lol
0
lol
omg omg
0
omg
win win
0
win
প্রকাশ কুমার নাথ

পেশায় কম্পিউটার প্রোগ্রামার । ভালো লাগে বই পড়তে আর নানান দেশের খবর সংগ্রহ করতে। এছাড়া গান শুনার নেশা তো রয়েছেই । ইচ্ছে আছে বই লেখার । কালি, কলম আর মগজাস্ত্র এক সুরে বাঁধার অপেক্ষায় আছি ।

লগইন করুন

আপনার একাউন্টে প্রবেশ করুন।

পাসওয়ার্ড রিসেট করুন!

পাসওয়ার্ড রিসেট করুন!

সাইন আপ করুন

আমাদের পরিবারের সদস্য হোন।

Choose A Format
Personality quiz
Series of questions that intends to reveal something about the personality
Trivia quiz
Series of questions with right and wrong answers that intends to check knowledge
Poll
Voting to make decisions or determine opinions
Story
Formatted Text with Embeds and Visuals
List
The Classic Internet Listicles
Meme
Upload your own images to make custom memes
Video
Youtube, Vimeo or Vine Embeds
Audio
Soundcloud or Mixcloud Embeds
Image
Photo or GIF
Gif
GIF format