সারা বিশ্বে চোখ ধাঁধানো  ১০ বিলাস বহুল বাড়ি


www.scoopwhoop.com
www.scoopwhoop.com

এই পৃথিবীর বিলাসবহুল বাড়িগুলো সম্পর্কে জানার কোন কৌতুহল কি আপনার আছে ? না আপনি ভাবছেন , এসব জেনে কি লাভ, যেখানে পৃথিবীর ৬০-৭০ ভাগ মানুষ জীবনের বেশির ভাগ সময় খোলা আকাশের নিচে বাস করে তাদের জীবন কাটিয়ে দেয়। এ বিষয়গুলো তাদের কাছে এক পরিহাস ছাড়া আর কি বা বলা যায়। তবু জানার আগ্রহ অনেকরই থাকে। বিলাসি জীবনযাপনে অভ্যস্ত সেসব ধনাঢ্য ব্যক্তিদের বাড়িগুলোর দাম শুনলে আপনার যেমন চোখ কপালে উঠবে, হয়তো বা একটু দু:খও জাগতে পারে গৃহহীন অসহায় মানুষদের কথা ভেবে। এসব বাড়ির কোন কোনটি একশো তিরিশ একরের উপর জায়গা বিস্তৃত, আবার কোনটিতে রয়েছে শয়ের উপর ঘর। বাড়িগুলোর আয়তন, স্ট্রাকচারাল ডিজাইন এবং মূল্যের দিক থেকে এক একটি বাড়ি অন্য বাড়িগুলোর থেকে সম্পূর্ণ পৃথক এক অবস্থানে দাঁড় করিয়েছে। পাঠক হয়তো ভাবতে পারেন পাঁচতারা হোটলের কোন গল্প বলছি আমি। আসলে তা নয়। এই ধরাধামেই রয়েছে এরকম অনেক বিলাসবহুল সুবিশাল বাড়ি। মনের গহীনে লুকিয়ে রাখা ক্ষোভকে একটু দূরে রেখে আসুন জেনে নেয়া যাক মূল্যের দিক থেকে দামী সেসব মানুষের বিলাসবহুল বাড়িগুলোর কিছু তথ্য।

১। অ্যান্টিলা হাউজ

বিশ্বের বিলাসবহুল বাড়িগুলোর মধ্যে সব রেকর্ড ছাপিয়ে গিয়েছে মুম্বাইয়ের বিখ্যাত ধনপতি মুকেশ আম্বানির এই বাড়িটি। এই বাড়িটির বর্তমান মূল্য ১ বিলিয়ন মার্কিন ডলার। ১৩০ একর জায়গা জুড়ে ২৭ তলা বিশিষ্ট এই বাড়িতে রয়েছে ১২৩ টি ঘর। পরিবারের সদস্য ও অতিথিদের গন্তব্যস্থলে পৌঁছে দেয়ার জন্য রয়েছে ৯ টি এলিভেটর।এই বাড়িটির প্রধান বৈশিষ্ট্য হচ্ছে প্রত্যেক তলায় ভিন্ন রকমের নকশার ব্যবহার। এমনকি প্রত্যেক তরায় ব্যবহৃত উপকরণেও কোন পুনরাবৃত্তি করা হয়নি।

এই বাড়িটিতে রয়েছে একাধিক সুইমিং পুল, ৫০ আসনের মুভি থিয়েটার, ব্যায়ামাগার, ড্যান্স স্টুডিও এবং একটি দর্শনীয় আইসক্রিম ঘর। এছাড়া মুম্বাইয়ের তীব্র দাপদাহ হতে রক্ষা পাওয়ার জন্য একটি তুষার ঘর যা সত্যিই অকল্পনীয়। বাড়ির নিচে ৬তলা বিশিষ্ট গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা, ৩টি হ্যালিপেড এবং

w-আকৃতির একটি ঝুলন্ত বাগান রয়েছে। এতে ব্যবহৃত হয়েছে এনার্জি সেভিং ডিভাইস যা সূর্যালোক শোষণের মাধ্যমে পুরো বিল্ডিংকে শীতল রাখতে সাহায্য করে। ৬০০ জন লোক বাড়িটি রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে। শোনা যায়, মাত্র এক মাসে এই বাড়ির বিদ্যুৎ খরচ পড়ে ৭০লক্ষ টাকা। আর সেই জমি কিনতে লেগেছে মাত্র সাড়ে ২১কোটি টাকা। অনাথ আশ্রমের জমির ওপর এই সাতাশ তলা প্রাসাদটি বেআইনিভাবে তৈরি করা হয়েছে বলে অভিযোগ রয়েছে। সত্যি সেলুকাস, বিচিত্র এ দেশ।

২। ভিলা লিওপোলাডা

১৯০২ সালে ফ্রান্সের রিভিয়েরাতে এটি অবস্থিত। এই বাড়িটিকে ইউরোপের সবচাইতে দামী বাড়ি হিসেবে গণ্য করা হয়। এই বাড়িটির বর্তমান মূল্য ৫০৬ মিলিয়ন মার্কিন ডলার। ২৯০০ স্কয়ার ফিট জায়গা নিয়ে অবস্থিত এই বাড়িটিতে রয়েছে একটি দর্শনীয় বাগান এবং মনোরম সুইমিংপুল। বাড়িটিি মূলত: বানানো হয়েছিল কিং লিওপোলাডা এবং এডমুন্ড  সাফরার জন্য। ১৯ টি শোওয়ার ঘর, খেলার কোর্ট, মুভি থিয়েটার ছাড়াও বাড়ির চারপাশে  সাজানো রয়েছে নানারকম সবুজঘেরা গাছপালা এবং নানা ধরনের ফলের বাগান।

৩। দ্য পেন্টা হাউজ

লন্ডনের হাইড পার্কের পাশেই অবস্থিত এই অ্যাপার্টমেন্টটি  ৬০০  স্কয়ার ফিট জায়গা জুড়ে বিস্তৃত। এর বর্তমান মূল্য ২০০ মিলিয়ন মার্কিন ডলার। বাসস্থানটি হাই লেভেল সিকিউরিটি দ্বারা  সম্পূর্ণ নিয়ন্ত্রিত। এতে রয়েছে বুলেট প্রুফ জানালা, ইরিস স্ক্যানার। এই অ্যাপার্টমেন্টের ফ্ল্যাট এতটাই সংরক্ষিত যে একজন রাষ্ট্রনায়কের বাসার মতই নিরাপত্তা এই ফ্ল্যাটে বসবাসকারী লোকজন ভোগ করে থাকে। এই অ্যাপার্টমেন্টের সঙ্গে একটি গোপন সুরঙ্গ রয়েছে যা ম্যান্ডারিন হোটেলের সাথে যুক্ত। প্রাইভেট প্রপাটি হওয়া সত্ত্বেও এটি যেন কোন ঐতিহ্য। হাইড পার্কে ভ্রমণ করতে আসলে ভ্রমণপিপাসুরা একবার হলেও এই বাড়িটি ঘুরে যান।

 ৪। ফেইর ফিল্ড পন্ডস 

৬৩ একর এলাকার সুবিশাল জয়গা জুড়ে এই বাড়িটি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থিত। ব্যক্তিগত প্রপাটি হিসেবে এটি ব্যবহৃত হয়ে থাকে। আলিশান এই বাড়িটির বৈশিষ্ট্য হল : এতে হেলিকপ্টার নামার ব্যবস্থা রয়েছে।  বাড়িটির বর্তমান মূল্য ১৭০ মিলিয়ন মার্কিন ডলার। মূল বাড়িটির সাথে রয়েছে ২৯টি বেডরুম, ৩৯টি বাথরুম, ৫টি খেলার কোর্ট  এবং ৯১ ফুট লম্বা ডাইনিং রুম । এছাড়াও এক লাখ ৫০ হাজার ডলার গোসল ঘরে উঁকি দেয়ার কার না ইচ্ছে হয় বলুন।

৫। হিয়ার্স্ট ম্যানসন

ক্যালিফোর্নিয়ার এই সুবিশাল বাড়িতে হলিউডের বিখ্যাত সিনেমা ‘গড ফাদার’ এর শুটিং হয়েছিল। বাড়ির মালিকানা ছিল আমেরিকার প্রকাশনা জগতের সাবেক ক্ষমতাধর ব্যক্তি জননন্দিত নিউজটাইকুন উইলিয়াম রুডলফ হার্স্ট| সান সিমিওন থেকে বিভিন্ন পাথর ও হার্স্ট ক্যাসল থেকে আনা স্ট্যাচু এবং লাইফ সাইজের পেইন্টিং দিয়ে বাড়িটি সাজানো হয়েছে । ৯০,০০০ স্কয়ার ফিটের এই বাড়িতে রয়েছে ২৯টি, ৬টি পৃথক রেসিডেন্স, ৩টি সুইমিংপুল, ৮টি ফেয়ারপ্লেস, টেনিস কোর্ট, নাইট ক্লাব ইত্যাদি। এই বাড়িটির বর্তমান মূল্য ১৬৫ মিলিয়ন মার্কিন ডলার। বাড়িটি আমেরিকার বেভারলি হিলে অবস্থিত। জন এফ কেনেডি এই বাড়িতেই তার মধুচন্দ্রিমা করেছিলেন কথিত রয়েছে। বাড়ির পাশের প্রতিবেশীদের নাম শুনলে আপনি তাজ্জব হবেন। প্রতিবেশীদের তালিকায় আছেন কেটি হোমস, আমাজানের জেফ বেজস, টম ক্রুজ, ডেভিড ও ভিক্টোরিয়া বেকহাম।

৬। ফ্রাঙ্কচাক ভিলা 

ইউক্রেনের মহিলা ব্যবসায়ী ও সমাজসেবী ইলিনা ফ্রাঙ্কচুক এই প্রসাদপম বাড়িটির মালিক। ভিক্টোরিয়া স্টাইলের এ বাড়িটির বর্তমান মূল্য ১৬১ মার্কিন ডলার। এই বাড়িতে রয়েছে ১০টি বেডরুম, জিম, প্রাইভেট, থিয়েটার, এন্টিক স্টাইলের সুইমিংপুল, প্যানিক রুম ইত্যাদি। দেখতে আহমরি কিছুই নয় কিন্তু এর আয়তন, নির্মানশৈলী এবং বাড়িটির অবস্থান এটিকে বিশ্বের সবচেয়ে দামী বাড়িগুলোর তালিকায় জায়গা করে নিয়েছে।

৭। দ্য পিনাক্যাল  

মনট্যানার পাহাড়ের চূড়ায় অবস্থিত বরফে ঢাকাএই বাড়িটির বর্তমান মূল্য ১৫৫ মিলিয়ন মার্কিন ডলার। মনটানার বিলিওনেয়ার বিলিঙসথ গল্ফ খেলা এবং বিনোদনের জন্য বাড়িটি নির্মান করেন।  বর্তমানে এটি ইয়েলোস্টোন গল্ফ ক্লাব হিসেবে পরিচিত। অর্থ ব্যয় করে যে কেউ নিজস্ব আবাসন  হিসেবে এটি  ব্যবহার করতে পারেন। বাড়িটিতে বেডরুম, ইনডোর, আউটডোর পুল, জিম, ম্যাসাজরুম ইত্যাদি।

৮। দ্য ম্যানর

যুক্তরাষ্ট্রের লস আ্যাঞ্জেলসের ৪.৬ হেক্টর এলাকাসহ ৫২৪৮ বর্গমিটারের  এই বাড়িটির বর্তমান মূল্য ১৫০ মিলিয়ন মার্কিন ডলার। অ্যারন স্পেলিং নামের একজন ধনাঢ্য ব্যক্তি বাড়িটি তৈরি করেন। ফরাসি নির্মানশৈলীতে তৈরি উচ্চ নিরাপত্তা সম্পন্ন এই বাড়িটিতে ১২৩ টি কক্ষ রয়েছে যেখানে ২টি সুইমিংপুল, টেনিসকোর্ট, প্রাইভেট সিনেমা হল এবং  লাক্সারিয়াস বিউটি পার্লার। বাড়িটি জুড়ে রয়েছে বিশাল পরিসরের একটি বাগান। ১৮ শতকের আমেজে বাগানটি সাজানো হয়েছে। বাড়ির পার্কিং লটে ১০০টির উপরে গাড়ি রাখার সুব্যবস্থা আছে।

৯। আপডাউন কোর্ট  

ইংলেন্ডের উইন্ডলেসহাম শহরে ৫৮ একর জমির উপর এই বাড়িটি অবস্থিত। এর বর্তমান মূল্য ১৩৯ মিলিয়ন মার্কিন ডলার। । আধুনিক নির্মানশৈলীর কারনে সাদা রঙের ঝকঝকে আকর্ষনী এই বাড়িটি দেখতে দূরদরান্ত থেকে দর্শনার্থীরা ভিড় জমান। বাড়িটির অন্দরমহল ও বাড়ির বাইরের সৌন্দর্য সকলকে করে তোলে বিমোহিত।   আপডাউন কোর্টে রয়েছে বিলাসবহুল ১০৩টি ঘর যেখানে রয়েছে প্রাইভেট সিনেমা হল, ঘোড়াশাল, স্কোয়াশ এবং টেনিস কোর্ট, মার্বেল ড্রাইভওয়ে ইত্যাদি।

১০। ড্রাকুলা ক্যাসল 

রোমানিয়ায় অবস্থিত ১৪ শতকে নির্মিত এই বাড়িটি রোমানিয়ার জাতীয় ঐতিহ্যের অংশ। এ বাড়িটি রোমানিয়ান ক্যাসেল নামেও পরিচিত। বর্তমানে বাড়িটি ঘিরে গড়ে উঠেছে একটি বিশাল জাদুঘর। এই বাড়িটিতে ৫৭টি বিশাল  স্পেসের রুম এবং ১৭টি বেডরুম রয়েছে যেখানে প্রতিটি ঘরই পুরাকীর্তি এবং ঐতিহাসিক শিল্প নিদর্শন দিয়ে সাজানো। এর বর্তমান মূল্য ১৩৫ মিলিয়ন মার্কিন ডলার। ১২১২ সালে টিউটনিক নাইটসরা কাঠ দিয়ে এটির প্রাথমিক নির্মাণ কাজ করে। পরে মঙ্গোলরা এটি ধ্বংস করে দেয়ার পর  ১৩৭৭ সালে এটি পুনরায় নির্মিত হয়। পুরা প্রসাদটিতে নানারকম গুপ্ত গুহা, মাটির নিচে ঘর প্রসাদটিকে রহস্যময় করে তুলেছে । এই কারনে এই বাড়িটি ঘিরে রয়েছে নানা গুঞ্জন। বাড়িটিকে ঘিরে হলিউডে তৈরি হয়েছে বিভিন্ন ধরনের হরর মোভি। তারপর থেকেই এটি ড্রাকুলার ক্যাসেল নামে পরিচিতি পায়।

লেখিকা সম্পর্কেঃ পাপিয়া দেবী অশ্রু। শখ -বিভিন্ন দর্শনীয় স্থান ঘুরে বেড়ানো, গান করা, ছবি আঁকা। লেখা – লিখিতে বেশ আগ্রহ থাকলেও তেমন ঘটা করে হয়ে উঠেনি কখনও। শিক্ষকতা পেশায় যুক্ত আছি। ইচ্ছে আছে একেবারেই নতুন কিছু করার, যা বিশ্বজুড়ে সবার দেখার মতই। অদ্ভুত ইচ্ছে!!!

 

কমেন্ট করুন

What's Your Reaction?

hate hate
0
hate
confused confused
0
confused
fail fail
0
fail
fun fun
0
fun
geeky geeky
0
geeky
love love
0
love
lol lol
0
lol
omg omg
0
omg
win win
0
win
টিম বাংলাহাব
এবার পু্রো পৃথিবী বাংলায়- এ উদ্দেশ্যকে সামনে রেখে বাংলাহাব.নেট এর যাত্রা শুরু হয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্তের ভিন্ন স্বাদের সব তথ্যকে বাংলায় পাঠক-পাঠিকাদের সামনে তুলে ধরাই আমাদের উদ্দেশ্য।

লগইন করুন

আপনার একাউন্টে প্রবেশ করুন।

পাসওয়ার্ড রিসেট করুন!

পাসওয়ার্ড রিসেট করুন!

সাইন আপ করুন

আমাদের পরিবারের সদস্য হোন।

Choose A Format
Personality quiz
Series of questions that intends to reveal something about the personality
Trivia quiz
Series of questions with right and wrong answers that intends to check knowledge
Poll
Voting to make decisions or determine opinions
Story
Formatted Text with Embeds and Visuals
List
The Classic Internet Listicles
Meme
Upload your own images to make custom memes
Video
Youtube, Vimeo or Vine Embeds
Audio
Soundcloud or Mixcloud Embeds
Image
Photo or GIF
Gif
GIF format