পৃথিবীর প্রথম হরর সিনেমা: The Haunted Castle


ভুতের মুভি অথবা হরর জেনারের মুভি পছন্দ করেন নাহ এইরকম ব্যাক্তি খুব কমই আছে। হরর মুভি বলতেই আমাদের চোখের সামনে ভেসে উঠে অশরীরী কোনো প্রেতাত্মার ছবি অথবা কিম্ভূতকিমাকার কোনো প্রানীর দৃশ্য অথবা অদ্ভুত কোনো আচরণ অথবা অতিপ্রাকৃত কোনো কিছুর উপস্থিতি হরর মুভি বললেই আমরা এক অজানা এক আশঙ্কায় কেঁপে উঠি, অজানা কোনো এক আগ্রহ আমাদের টেনে ধরে রাখে এখনকার দিনে ভালো একটি হরর মুভি মানেই অসাধারণ কোনো গ্রাফিক্স এর কাজ এবং সাউন্ড এফেক্ট। কখনো কোনো সত্য ঘটনা অবলম্বনে অথবা কোনো সাহিত্যিকের গল্প থেকে অনুপ্রাণিত হয়ে সাধারনত হরর মুভি গুলো বানানো হয়।

কিন্তু প্রশ্ন থেকে যায়, পৃথিবীতে প্রথম তৈরি করা হরর মুভিটি কোনটি? কেমন ছিলো তা দেখতে? তখন তো সিনেমা বানানোর এতো উন্নত প্রযুক্তি অথবা সরঞ্জামাদি ছিলো নাহ। তাহলে কেমন ছিলো প্রথম হরর মুভিটি? চলুন জেনে নিই, পৃথিবীর প্রথম হরর মুভি তৈরির আদ্যোপান্ত।

পৃথিবীর প্রথম হরর মুভি তৈরি করা হয় আজ থেকে প্রায় ১২০ বছর আগে, ১৮৯৬ সালে। নাম ছিলো La Manoir Du Diable.

ফ্রান্সের প্যারানরমাল ম্যাজিকের জন্য খ্যাত ম্যাজিশিয়ান জর্জ মেলিস সর্বপ্রথম হরর মুভি তৈরি করেন। কিন্তু তখনকার দিনে হরর মুভি তৈরি করা এতো সহজ কাজ ছিলো নাহ। অনেক ঝামেলা পোহাতে হয় মেলিসকে। লুমিয়েরি ব্রাদার্সরা ছিলো তখন একমাত্র সিনেমাটোগ্রাফার। মেলিস ১৮৯৫ সালের ২৭ ডিসেম্বর সন্ধ্যায় লুমিয়েরি ভাইদের অনুরোধ করেছিলেন, দশ হাজার ফ্রাঙ্কের বিনিময়ে সিনেমা তৈরিতে সাহায্য করতে। কিন্তু নিজেদের মেশিন হাতছাড়া হয়ে যাবে বলে মেলিসের প্রস্তাব ফিরিয়ে দেন লুমিয়েরি ব্রাদার্সরা। কিন্তু মেলিস হাল ছেড়ে দেন নি। পরে রবার্ট ডি পল নামের একজন ব্যাক্তির কাছ থেকে এনিম্যাটোগ্রাফিক মেশিন কিনে নেন।

এরপরেই ১৮৯৬ সালে জর্জ মেলিস শেষমেশ বানিয়েই ফেললেন সর্বপ্রথম হরর মুভি La Manoir Du Diable আমেরিকাতে এই মুভির নামকরণ হলো The Haunted Castle আর ব্রিটেনে এই মুভির নাম দেয়া হলো The Devil’s Castle.

১২০ বছর আগে মানুষ জানতো নাহ স্ক্রিপ্ট কি জিনিসহরর মুভি বানানোর কোনো যন্ত্রপাতি ছিলো নাহ। কোনো জুম শট ছিলো নাহ। ঘরের এক কোণে ক্যামেরা রেখে পুরো মুভিটার শুটিং করা হয়েছিলো। মাত্র তিন মিনিটের পুরো মুভিটি নির্বাক ছিলো। মুভিটির কাহিনী শুরু হয় এক পুরোনো বাড়ি দেখানোর মধ্য দিয়ে। সেই বাড়িতে শয়তান প্রবেশ করে বিভিন্ন বস্তুর মধ্যে ভর করতে থাকে। দুইজন আগুন্তক সেই বাড়িতে বেড়াতে আসলে শয়তান বিভিন্ন রুপে এসে তাদের ভয় দেখাতে শুরু করলোসবশেষে তারা ক্রুশ দেখিয়ে শয়তানকে প্রতিহত করলো। এই ছিলো মুভিটির কাহিনী। মুভিটি মুক্তির পর, মুভিটি প্রথম দেখানো হয় মেলিসের বাড়ির বাগানে।

মুভির শেষে বা শুরুতে কোনো অভিনেতা বা অভিনেত্রীর নাম দেয়া ছিলো নাহ। তাই এতো বছর পর এসে সেই মুভির অভিনেতা বা অভিনেত্রীর নাম খুঁজে পাওয়া অনেক কষ্টসাধ্য ব্যাপার ছিলো। কিন্তু তারপরও দুইজন অভিনেতা অভিনেত্রীর নাম খুঁজে পাওয়া যায়। মুভিটিতে শয়তান এক নারীর উপর ভর করে। এই নারীর চরিত্রে অভিনয় করেন জেন্না ডি এলসি যিনি পরবর্তীতে জর্জ মেলিসের দ্বিতীয় স্ত্রী হন। মুভিতে নায়কের ভুমিকায় অভিনয় করেন ফ্রান্সের বিখ্যাত সাংবাদিক এবং ফিল্ম রাইটার জর্জ সাদাউল। পরবর্তীতে তিনি জর্জ মেলিসের অনেক মুভি পরিচালনা করেন।

১৯৮৮ সাল পর্যন্ত ধারণা করা হয়েছিলো ফিল্মটি হারিয়ে গেছে। কোনো ফুটেজ অবশিষ্ট ছিলো নাহ। শেষ পর্যন্ত নিউজিল্যান্ড ফিল্ম আর্কাইভ থেকে খুঁজে পাওয়া যায় পৃথিবীর প্রথম হরর মুভিটি।    

লেখিকাঃ পিঙ্কি চৌধুরী, কন্টেন্ট ডেভেলপার, বাংলাহাব 

কমেন্ট করুন

What's Your Reaction?

hate hate
0
hate
confused confused
1
confused
fail fail
2
fail
fun fun
0
fun
geeky geeky
1
geeky
love love
1
love
lol lol
0
lol
omg omg
1
omg
win win
0
win
টিম বাংলাহাব
এবার পু্রো পৃথিবী বাংলায়- এ উদ্দেশ্যকে সামনে রেখে বাংলাহাব.নেট এর যাত্রা শুরু হয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্তের ভিন্ন স্বাদের সব তথ্যকে বাংলায় পাঠক-পাঠিকাদের সামনে তুলে ধরাই আমাদের উদ্দেশ্য।

লগইন করুন

আপনার একাউন্টে প্রবেশ করুন।

পাসওয়ার্ড রিসেট করুন!

পাসওয়ার্ড রিসেট করুন!

সাইন আপ করুন

আমাদের পরিবারের সদস্য হোন।

Choose A Format
Personality quiz
Series of questions that intends to reveal something about the personality
Trivia quiz
Series of questions with right and wrong answers that intends to check knowledge
Poll
Voting to make decisions or determine opinions
Story
Formatted Text with Embeds and Visuals
List
The Classic Internet Listicles
Meme
Upload your own images to make custom memes
Video
Youtube, Vimeo or Vine Embeds
Audio
Soundcloud or Mixcloud Embeds
Image
Photo or GIF
Gif
GIF format