প্লেন ক্র্যাশ সিরিজ- পর্ব ১: পোলিশ এয়ার ফোর্স

maxresdefault

সত্য ঘটনার অনুবাদ

স্থানঃ স্মোলেনস্ক, রাশিয়া
কালঃ ১০ই এপ্রিল, ২০১০
পাত্রঃ পোলিশ এয়ার ফোর্স
প্লেনঃ টুপোলিভ ১৫৪এম ১০১
ঘন কুয়াশা আর সল্প ভিজিবিলিটির দরুন মিলিটারি জেটটি ক্র্যাশ করে ও ধ্বংসপ্রাপ্ত হয়। ক্রু মশায় কন্ট্রোলারের কাছে এই আবহাওয়ায় সামান্য ১০০মিটার উপরে উঠে একটু চারিপাশে চক্কর মারতে অনুরোধ করে। কয়েক সেকেন্ড পরে বিপজ্জনকভাবে পাশ ঘুরতে গিয়ে পরপর অটোপাইলট ও অটোথ্রোটল মুড ডিসকানেক্ট হয়ে যায়। পরে প্লেনটি রানওয়ে থেকে ১১০০মি দূরে এক পাহাড়ের গায়ে ধাক্কা খায়, যেটা তার সার্কেল সেন্টারলাইন থেকে ৪০ মি বাইরে।
(পোলিশ ভাষা থেকে বাংলা ইংলিশের সংমিশ্রণে অনুবাদের চেস্টা করা হল)
সুত্র
TAWS: Terrain awareness and warning system
ST: Air Force Special Tactics

10:06:05,0:
ST: 118,975, Polish Air Force 101, থ্যাংক ইউ, গুড ডে।
এয়ার ট্রাফিক কন্ট্রোল: বাই।
কো-পাইলট/ফার্স্ট অফিসার: আরে তোমার তো “Do swidanija” বলার কথা।
ST: আসলে, আমি জানিই না, এইটা কি “Do swidaija”, নাকি…
কো-পাইলট/ফার্স্ট অফিসার: নাকি আবার কি?
ST: আজেবাজে কথা বেশী হচ্ছে…
কো-পাইলট/ফার্স্ট অফিসার: “Dobroje ranieco”.
কো-পাইলট/ফার্স্ট অফিসার: এইটা বল, দেখি ওরা হাসে কি না (হাসতে হাসতে)
কো-পাইলট/ফার্স্ট অফিসার: Dobroje ranieco.

10:11:01,5:
কো-পাইলট/ফার্স্ট অফিসার: না, আমি মাটি দেখতে পাচ্ছি… আমি কিছু একটা দেখতে পাচ্ছি… এটা হয়ত ট্রাজেডি না…
কো-পাইলট/ফার্স্ট অফিসার: লিখে রাখার মত তেমন কিছু দেখতেছ নাকি?
ST: হ্যা, আমি লিখতেছি।
কো-পাইলট/ফার্স্ট অফিসার: তো? রেডি হই তাহলে।

10:11:34,7:
ফ্লাইট ইঞ্জিনিয়ার: এয়ার প্রেশার আর টেম্পারেচারটা কি জানতে পারি?
ST: আমি কিভাবে জানব (incomp.)?
কো-পাইলট/ফার্স্ট অফিসার: আমি জানি না। না, ওদের বল, ঠান্ডাআআআআ… (হাসি)
আনরিকগনাইজেবল স্পিকার: (incomprehensible)
আনরিকগনাইজেবল স্পিকার: (incomprehensible)
কো-পাইলট/ফার্স্ট অফিসার: ঠান্ডাআআআআ…

10:14:06,5:
এয়ার ট্রাফিক কন্ট্রোল: Polish Air Force 1-0-1, for information at 06:11 Smolensk visibility 400 meters fog.

10:17:40,2:
ক্যাপটেন: ভাল লাগছেনা, চারিদিকে কুয়াশা, অপরিচিত আবহাওয়া, আমরা ল্যান্ড করব।
B/P: Yeah? (incomprehensible)
আনরিকগনাইজেবল স্পিকার: আর আমরা যদি ল্যান্ড না করি, তাহলে?
ক্যাপটেন: We’ll leave.
আনরিকগনাইজেবল স্পিকার: (incomprehensible)
আনরিকগনাইজেবল স্পিকার: What information do we have (incomprehensible) to Warsaw?
আনরিকগনাইজেবল স্পিকার: সাতটার মত।
আনরিকগনাইজেবল স্পিকার: তেল কতদুর?
কো-পাইলট/ফার্স্ট অফিসার: সাড়ে বার কি তেরো টনের মত।
আনরিকগনাইজেবল স্পিকার: (incomprehensible)
কো-পাইলট/ফার্স্ট অফিসার: We’ll make it!

10:24:22,3:
এয়ার ট্রাফিক কন্ট্রোল: PLPH-2-0-1, there is fog at Korsaż, visibility 400 metres.

10:24:40,0:
এয়ার ট্রাফিক কন্ট্রোল: There is fog at Korsaż, visibility 400 metres.

10:24:49,2:
ক্যাপটেন: টেম্পারেচার আর এয়ার প্রেশার, প্লিজ।
044: তোমাকে উষ্ণ অভিবাদন জানাই। সত্যি কথা বলতে, নিচে একটা বিচ দেখা যাচ্ছে। ভিজিবিলিটি ৪০০ মিটারের মত, আর আমি ৫০ মিটার নিচেই আমাদের বেজ দেখতে পাচ্ছি। পরিস্কার।
এয়ার ট্রাফিক কন্ট্রোল: তাপমাত্রা (incomp.), এয়ার প্রেশার ৭-৪৫। ৭-৪-৫, ল্যান্ডিংএর কোন অবস্থা নাই।
ক্যাপটেন: ধন্যবাদ, যদি সম্ভব হয় আমরা ল্যান্ড করবো, আর যদি অসম্ভব হয় তাহলে সার্কেল করতে থাকি।
কো-পাইলট/ফার্স্ট অফিসার: তোমরা কি ল্যান্ড করেছ?
044: হুম, একেবারে শেষ মুহুর্তে। কিন্তু, ফ্র্যাংকলি বলছি, তোমরা কিন্তু চেস্টা করতে পার। ওখানে দুটো এএমপি আছে, গেটের মত, সো চেস্টা করে দেখতে পার। কিন্তু… যদি সেকেন্ড অ্যাটেম্পটেও ল্যান্ড করতে না পার, তাহলে অন্য কোথাও চলে যাও। যেমন মস্কো বা অন্য কোথাও।

10:25:55,1:
কো-পাইলট/ফার্স্ট অফিসার: ওরা তো বলছে ভিজিবিলিটি ৪০০, বেজ ৫০ মিটার।
আনরিকগনাইজেবল স্পিকার: কত?
আনরিকগনাইজেবল স্পিকার: 400 metres visibility, 50 metres base (incomp.)
আনরিকগনাইজেবল স্পিকার: (incomprehensible)
কো-পাইলট/ফার্স্ট অফিসার: না, ওরা ল্যান্ড করেছে।
কো-পাইলট/ফার্স্ট অফিসার: অবশ্য এটাও বলেছে, যে কুয়াশা (incomp.)
আনরিকগনাইজেবল স্পিকার: (incomprehensible)
ক্যাপটেন: মিঃ ডিরেক্টর, কুয়াশায়…
ক্যাপটেন: এখন এই অবস্থায়, আমরা বসে থাকতেও পারছি না।
ক্যাপটেন: আমরা ল্যান্ড করতে চেস্টা করতে পারি, কিন্তু মনে হচ্ছে পারব না।
ক্যাপটেন: যদি তেমনই হয় যে (incomp.), আমরা তাহলে কি করব?
ক্যাপটেন: আমাদের অতো তেলও কিন্তু নেই (incomp.).
আনরিকগনাইজেবল স্পিকার: Well, তাহলে কিন্তু একটা সমস্যাই হয়ে গেল… {director Kazana}
ক্যাপটেন: আমরা কিন্তু আধা ঘন্টা উরে কোন রিজার্ভে চলে যেতে পারি।
আনরিকগনাইজেবল স্পিকার: কোন রিজার্ভ?
ক্যাপটেন: Minsk or Witebsk.

10:27:45,9:
ক্যাপটেন: Artur কে জিজ্ঞেস কর, যদি আবার ঘন কুয়াশা হয় তখন?
কো-পাইলট/ফার্স্ট অফিসার: জানিনা ওরা ওখানে থাকবে কি না, তবে… ওদের তো ওখানেই থাকার কথা।
কো-পাইলট/ফার্স্ট অফিসার: Ok, I’ll transfer.
কো-পাইলট/ফার্স্ট অফিসার: Artur, are you there?
আনরিকগনাইজেবল স্পিকার: (incomprehensible)
044: I’m Remek.
কো-পাইলট/ফার্স্ট অফিসার: Oh, Remuś, ask Artur, কোন ভাবে বলতে পার, কুয়াশা কি ঘন নাকি?
আনরিকগনাইজেবল স্পিকার: (incomprehensible)
আনরিকগনাইজেবল স্পিকার: (incomprehensible)
কো-পাইলট/ফার্স্ট অফিসার: How many?
ক্যাপটেন: 9-9, hold.
কো-পাইলট/ফার্স্ট অফিসার: 9-9.
আনরিকগনাইজেবল স্পিকার: (incomprehensible)
044: About 400-500 metres.
ST: Stay on course?
ক্যাপটেন: No.
ST: About 400-500 metres.
কো-পাইলট/ফার্স্ট অফিসার: But is that the thickness?
আনরিকগনাইজেবল স্পিকার: Visible.
044: Are you there?
কো-পাইলট/ফার্স্ট অফিসার: কিন্তু ঘনত্ব কত? ৪০০-৫০০ মিটারের মত??
044: As far as I remember, at 500 metres we were still above the clouds. যতদুর মনে পড়ে ৫০০ মিটারে থাকাকালীন কুয়াশার উপরেই ছিলাম।
কো-পাইলট/ফার্স্ট অফিসার: আহ… মোটে ৫০০মিটারেই কুয়াশার মেঘের উপরে… গুড গুড, থ্যাংক্স।
044: আহ… আরেকটা জিনিস… এএমপি গুলো কিন্তু রানওয়ের ধাঁর থেকেও ২০০মি দূরে।
কো-পাইলট/ফার্স্ট অফিসার: Thanks.
কো-পাইলট/ফার্স্ট অফিসার: এএমপি গুলো আছে নাকি।
কো-পাইলট/ফার্স্ট অফিসার: রানওয়ের ধাঁর থেকে ২০০মি মত দূরে।
ক্যাপটেন: জিজ্ঞেস কর রাশিয়ানগুলো ল্যান্ড করেছে কি না।
কো-পাইলট/ফার্স্ট অফিসার: রাশিয়ানগুলোও কি ল্যান্ড করেছে?
আনরিকগনাইজেবল স্পিকার: (incomprehensible)
022: ওরা দুবার চেস্টা করেছে, আর আমার মনে হচ্ছে ওরা অন্য কোথাও উড়ে গেছে।
কো-পাইলট/ফার্স্ট অফিসার: Ok, I understand, thanks.
কো-পাইলট/ফার্স্ট অফিসার: শুনেছ কি বলল?
ক্যাপটেন: Great.

10:30:10,2:
ক্যাপটেন: Korsaz, Polish 101, holding 1500.
এয়ার ট্রাফিক কন্ট্রোল: Ahh… Polish 1-0-1, according to pressure 7-4-5, descend 500.
ক্যাপটেন: According to pressure 7-4-5, descending 500.

10:30:32,7:
আনরিকগনাইজেবল স্পিকার: সামনে কি করতে হবে, এই মুহুর্তে প্রেসিডেন্ট কোন সিদ্ধান্ত দিচ্ছেন না। {director Kazana}

10:32:58.8:
ক্যাপটেন: আমরা একটা চেস্টা করব। যদি ব্যার্থ হই, তবে আমরা অটোপাইলটে উড়তে থাকব (ascend on autopilot)।

10:34:45,2:
Signal at F=500 Hz.
আনরিকগনাইজেবল স্পিকার: 6.
এয়ার ট্রাফিক কন্ট্রোল: PLF (incomp.) 500 copy?
ক্যাপটেন: আমরা ৫০০ মিটারে নেমে এসেছি।
এয়ার ট্রাফিক কন্ট্রোল: ৫০০ মিটারে, বাপের জন্মে কখনো মিলিটারি এয়ারপোর্টে নেমেছ?
ক্যাপটেন: Flaps 15.
আনরিকগনাইজেবল স্পিকার: Lit.
ক্যাপটেন: Yes, of course.
এয়ার ট্রাফিক কন্ট্রোল: Lights on the left, on the right, at the start of the runway. ডানের লাইট, বামের লাইট, খেয়াল করে, রানওয়ে শুরু হবে।
ক্যাপটেন: Understood.
B/P: ক্যাপ্টেন, ল্যান্ডিং এর জন্য বোর্ড রেডি।
ক্যাপটেন: Thank you.

10:37:01,4:
044: Arek, the visibility is now 200.
ক্যাপটেন: Flaps.
আনরিকগনাইজেবল স্পিকার: (incomprehensible)
ক্যাপটেন: Thank you.

10:39:50,2:
Signal at F=845 Hz. Outer marker.

10:40:04,7:
TAWS:TERRAIN AHEAD.
এয়ার ট্রাফিক কন্ট্রোল: 4 and on course.

10:40:32,4:
TAWS:TERRAIN AHEAD.
ST: 200.
ক্যাপটেন: Turned on.
ST: 150.
এয়ার ট্রাফিক কন্ট্রোল: 2 and on course, পিছল দিয়ে নামছি।
TERRAIN AHEAD, TERRAIN AHEAD.
আনরিকগনাইজেবল স্পিকার: 100 metres.
ST: 100.
TAWS:PULL UP, PULL UP.
TAWS:PULL UP, PULL UP.
TAWS:TERRAIN AHEAD, TERRAIN AHEAD.
ST: 100.
(কো-পাইলট/ফার্স্ট অফিসার): In the norm.
ST: 90.
TAWS:PULL UP, PULL UP.
ST: 80.
কো-পাইলট/ফার্স্ট অফিসার: Go around.
Signal at F=400 Hz. (Decision height).
TAWS:PULL UP, PULL UP.
ST: 60.
ST: 50.
এয়ার ট্রাফিক কন্ট্রোল: Horizon 101.
ST: 40.
TAWS:PULL UP, PULL UP.
ST: 30.
এয়ার ট্রাফিক কন্ট্রোল: Height control, horizon.
ST: 20.
Signal at F=400 Hz. Autopilot disconnect.
Signal at F=800 Hz. Inner marker.
Signal at F=400 Hz. Autothrottle disconnect.
TAWS: PULL UP, PULL UP.
TAWS: Signal at F=400 Hz. ABSU.
TAWS: PULL UP, PULL UP.
TAWS: Sound of hitting trees.
কো-পাইলট/ফার্স্ট অফিসার: F*cking hell!
TAWS: PULL UP, PULL
এয়ার ট্রাফিক কন্ট্রোল: দ্বিতীয় চেস্টাও ব্যার্থ্য!
আনরিকগনাইজেবল স্পিকার: (চিৎকার)  F*ckkkkkkkkkkkk…..
*** END OF TRANSMISSION ***

ক্র্যাশড প্লেন থেকে সংগৃহীত শেষ অডিও শুনতে এখানে ক্লিক করুন

ভাল লাগলে শেয়ার করুন। 😀