এবার পুরো পৃথিবী বাংলায়

করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে গৃহিণীদের করণীয়

Coronavirus protection for housewives

আমরা আমাদের সমাজের যে যার জায়গায় অবস্থান করে নিজেদের দায়িত্ব পালন করে চলেছি। আমি একজন গৃহিণী সাথে   কন্টেন্ট রাইটার, তাই নিজের দায়িত্ব থেকে কিছু জিনিস লিখার প্রয়োজন মনে করছি। যেহেতু আমি ডাক্তার বা বিশেষজ্ঞ নই,তাই করোনার বিষয়ে তেমন কিছুই লিখতে পারছি না। আপনাদের মত আমিও টিভি ও ইন্টারনেট থেকে করনা সম্পর্কে জেনেছি কিছু।আপনারও হয়ত ইতিমধ্যে জেনেছেন অনেক কিছু। আমি এসব কিছু লিখতে আসি নাই।

আমি জানি আমরা গৃহিণীরা প্রাপ্য মূল্যায়নটুকু হয়ত পাই না,তবুও আমরা আমাদের দায়িত্ব পালন করেই যাচ্ছি।এবার হয়ত দায়িত্ব আরো কিছু বাড়লো।চলুন দেখি এই বিপদের সময় আমরা আমাদের দিক থেকে কি করতে পারি।

# জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে নিজেরা বের না হই,আমাদের বাচ্চাদেরও বের না করি। যেহেতু স্কুল ও কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে।

# রুজিরোজগারের জন্য যারা বের হয়,তাদের প্রতি অধিক পরিমাণে যত্নশীল হই।কারন তারা ভাইরাসটিতে আক্রমণের ঝুঁকি বেশি। হয়ত ভাইরাসটি বহনও করবে তারা।

# বাইরে যারা যাচ্ছে তাদেরকে সচেতন করুন।বের হওয়ার সময় মাস্কটি এগিয়ে দিন।

# বাইরে থাকা অবস্থায় হাত ধোয়া,হাত চোখে মুখে নাকে হাত না দেয়,ফোন করে মনে করিয়ে দেই।

# ফিরে আসলে জুতা বহিরে রাখা, দরজার লকে হাত না দেওয়া,সুইচ বোর্ডে হাত না দেওয়া,বাথরুমের কলে হাত না দেওয়া।এই কাজগুলো করতে আপনি যাহায্য করুন।

# তাদেরকে গোসলের পরামর্শ দিন।সবচেয়ে ভাল হয় যদি গোছলের ওজু করলে কিংবা নিয়ম মত করলে।কারন আমরা বেশিরভাগই সময়ই তা যথাযথ ভাবে করি না।

# শিশুদের সচেতন করি কেউ বাহির থেকে আসলে তাকে যেন জড়িয়ে না ধরে।

# আক্রান্ত দেশ থেকে কেউ আসলে তাদের হোম কোয়ান্টাম মানতে বলি, সাহায্য করি।এবং নিজের ও সাবধান হই।ডাক্তারের সাথে পরামর্শ করি।

# ঘরে বয়স্কদেরও সচেতন করি।বাহিরে যেতে নিরুৎসাহিত করি।

# বাজার করলে আমরাও এই নিয়ম মেনে চলি।

# বাহিরে পড়ে যাওয়ার কাপড় প্রতিদিন ধুয়ে রাখি।

# বাথরুম প্রতিদিন পরিষ্কার করি।

# যারা আমাদের গৃহকর্মে সাহায্য করে তাদের হাত ধুতে বলি।এবং ভাইরাসটি সম্পর্কে অভিহিত করি।

# ঘরে যে যার ধর্মীয় আচার বিধি নিষেধ মেনে চলি, সৃষ্টিকর্তার কছে সাহায্য প্রার্থনা করি।

আমরা পারি! এবং শুধুমাত্র আমরাই পারি আমাদের পরিবারকে নিরাপদে রাখতে।

আপনারা হয়ত আরো বেশি প্রস্তুুতি নিয়েছেন।দয়া করে সেগুলো জানাবেন।আমরা সবাই চেষ্টা করলে শুধুমাত্র এই কঠিন অদৃশ্য শত্রুর মোকাবিলা করতে পারব।

আশা করি কোথাও ভুল হলে শুধরে দিবেন। সবার সুস্থতা কামনা করি।

লেখিকাঃ জাহান ইসরাত

মন্তব্য
লোডিং...