এবার পুরো পৃথিবী বাংলায়

পৃথিবী সম্পর্কে কিছু বিস্ময়কর তথ্য যা চমকে দেবে আপনাকে!

আমরা মনে করি আমরা আমাদের পৃথিবী  সম্পর্কে অনেক কিছু জানি। বিজ্ঞানীরা ইতিমধ্যেই ইউনিভার্স সম্পর্কে অনেক আবিষ্কার করেছেন, কিন্তু তারা বিশ্বাস করে যে, পৃথিবী সম্পর্কে এখনও অনেক কিছু আবিষ্কার করার এবং জানার আছে।সেসব অজানা বিষয় নিয়েই আজকের আয়োজন।

মাউন্ট এভারেস্ট পৃথিবীতে সর্বোচ্চ পর্বত নয়ঃ


হাওয়াইয়ান মাউনা কেয়া সমুদ্র পৃষ্ঠের উপরে ৮,৮৪৮  মিটার উচ্চতায় রয়েছে।  আগ্নেয়গিরির বৃহত্তম অংশ সমুদ্রতল নীচের অবস্থিত। তাই বেস থেকে শীর্ষ থেকে মাপা, যদি মাউনা কেয়া হয় ১০,২০৩ মি উচ্চ, যা মাউন্ট এভারেস্ট তুলনায় ১,৩৫৫মি লম্বা হয়।

পৃথিবীর বায়ুমণ্ডল সীমানা আছেঃ

কার্মান লাইন একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত লাইন যা সমুদ্রপৃষ্ঠ থেকে 100 কিলোমিটারের উচ্চতায় অবস্থিত। যদিও পৃথিবীর বায়ুমণ্ডলে স্তরের উচ্চতা অনেক বেশি হয়ে যায়, তেমনি বায়ুমন্ডল ও বাইরের স্থানের সীমা হিসাবে ওয়ার্ল্ড এয়ার স্পোর্টস ফেডারেশনের দ্বারা এই লাইনকে স্বীকৃতি দেওয়া হয়।

পৃথিবীর সবচেয়ে শুষ্ক স্থানটি এন্টার্কটিকাতে অবস্থিতঃ

সাধারণত বিশ্বাস করা হয় যে পৃথিবীতে শুষ্কতম স্থান হল চিলিতে আটাকামা মরুভূমি যা হাজার হাজার বছর ধরে বৃষ্টিপাত করেনি। কিন্তু অ্যান্টার্কটিকাতে ম্যাকমার্ডো ড্রি ভ্যালিগুলি প্রায় ২ মিলিয়ন বছর ধরে কোন বৃষ্টিই দেখেনি। এখানে বায়ু ৩২০ কিলোমিটার / ঘণ্টা গতিতে পৌঁছাতে পারে।

পৃথিবীর সকল জলের ৩% জলবায়ু প্রতিনিধিত্ব করেঃ

মহাসাগর এবং সমুদ্র পৃথিবীর জলের ৯৭% ধরে রাখে, কিন্তু এটি নরম সমুদ্রের জল, পানীয় জন্য উপযুক্ত নয়। বাকি পৃথিবীর সকল জলের ৩% জলবায়ু প্রতিনিধিত্ব করে।

বিশ্বের প্রাচীনতম মন্দির প্রায় ১২০০০ বছর বয়সীঃ 

প্রাচীনতম পরিচিত মন্দির গোবেলি টিপ, দক্ষিণ তুরস্কের মধ্যে অবস্থিত। গবেষকরা বিশ্বাস করেন যে স্তম্ভগুলির উপর খোদাই করা চিত্রগুলি প্রায় ১২০০০ বছর আগে ।

২৫০ মিলিয়ন বছরের মধ্যে মহাদেশ পুনরায় মিলিত হবেঃ

আমরা জানি, ৩৩৫-১৭৫ মিলিয়ন বছর আগে বিদ্যমান মহামারী পঞ্জিয়া, দুটি ভিন্ন মহাদেশে বিভক্ত, লৌসাসিয়া ও গন্ডওয়ানা গঠন করে। পরে, দুটি বিভক্ত বিভক্ত দুটি সাত মহাদেশ গঠন।
কিন্তু বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে মহাদেশগুলি এখন থেকে২৫০-৩০০ মিলিয়ন বছর পর আবার একসঙ্গে একত্রিত হবে এবং পঞ্জিয়া চরমপন্থী নামে একটি একক মহাদেশও পরিণত হবে।

প্রতিবেশী রাজ্যের  সময় পার্থক্য ২৪ঘন্টাঃ

আমেরিকার সামোয়া শুধুমাত্র লাইন আইল্যান্ডস থেকে ২,000 কিলোমিটার দূরত্বে থাকা সত্ত্বেও কিরিবাতির অংশ, দুই প্রতিবেশীর মধ্যে সময় পার্থক্য ২৪ ঘণ্টা।

সূত্রঃ ব্রাইট সাইড

মন্তব্য
লোডিং...