এবার পুরো পৃথিবী বাংলায়

ঈদের সাজগোজ

ঈদ কড়া নাড়ছে দরজায়। এই ঈদে কেমন মেকআ্প করলে ভালো লাগবে তাই আজ আমরা জানবো বিউটি ব্লগার এবং ইউটিউবার সারাহ খন্দকার হিয়া এর কাছ থেকে।ঈদ মানেই আনন্দ, মনের আকাশে একপশলা খুশির বৃষ্টি । এই ঈদকে ঘিরে আমাদের উৎসাহের শেষ থাকে না। বিশেষ করে আমরা মেয়েরা ঈদকে নিয়ে একটু বেশিই উৎসাহী থাকি। ঈদে কেমন পোশাক পরবো, কি ফ্যাশন ট্রেন্ড চলছে, কিভাবে সাজলে ভালো লাগবে, এই নিয়ে আমরা অনেকেই একটু চিন্তায় থাকি। ঈদের দিন নতুন পোশাকের পরে কিভাবে সাজবো এইটা নিয়ে কিন্তু আমরা এখন থেকেই চিন্তাভাবনা শুরু করে দিয়েছি। তাই এই ঈদে কেমন সাজলে আমাদের ভালো লাগবে তাই নিয়ে আজ আমরা একটু আলোচনা করবো।

বেস মেকআপ :

সাজের প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপটাই হচ্ছে বেস মেকআপ। এই বেস মেকআপ এর উপরেই নির্ভর করছে আপনার পুরো সাজ। সাধারণত মেকআপ বেস নিজেদের পছন্দের উপর নির্ভর করে। কেউ পছন্দ করে ন্যাচারাল ফিনিশ, কেউ পছন্দ করে ফুল কভারেজ মেকআপ। অনেকেই মেকআপ এর জন্য বেছে নেন ফাউন্ডেশন, কেউ বেছে নেয় প্যানকেক অথবা কেউ বিবি ক্রিম আর একটু কমপ্যাক্ট পাউডারেই কাজ সেরে নেয়। কিন্তু যেহেতু ঈদ বলে কথা, তাই আমি মিডিয়াম থেকে ফুল কভারেজ মেকআপ ই ভালো হবে। এক্ষেত্রে আপনার ত্বক অনুযায়ী ফাউন্ডেশন বেছে নেয়াটাই ভালো হবে বলে আমি মনে করি। চেহারায় কোন দাগ বা চোখের নিচে ডার্ক সার্কেল থাকলে কনসিলার ব্যবহার করতে পারেন। এতে আপনার দাগ ঢাকা পরবে এবং মেকআপ ফ্ললেস দেখাবে। যাদের ত্বক তৈলাক্ত তারা অবশ্যই লুজ পাউডার দিয়ে ফাউন্ডেশন এবং কন্সিলার সেট করে নিবেন। এতে আপনাদের মেকআপ ফেটে যাবে না এবং লংলাস্টিং হবে। কন্টোর, হাইলাইটিং এবং ব্লাশ এর জন্য পাউডারি প্রোডাক্ট ব্যবহার করতে পারেন। এতে মেকআপ দীর্ঘস্থায়ী হবে।

চোখের মেকআপ :

চোখের মেকআপ আমাদের অনেকের কাছেই একটু ঝামেলাপূর্ণ মনে হতে পারে। বর্তমানে চোখের মেকআপ এর ক্ষেত্রে “কাট ক্রিস লুক” বেশ জনপ্রিয়। যদি আপনার কাছে এই লুকটি খুব বেশি কঠিন মনে হয় তাহলে চিরাচরিত স্মোকি লুক ট্রাই করতে পারেন। তবে যেই লুক ই ট্রাই করেন না কেন খেয়াল করবেন আইশ্যাডোর প্রত্যেকটা রঙ যেন খুব ভালোভাবে ব্লেন্ড হয়। নাহলে দেখতে বাজে লাগবে।

ঈদের ড্রেসের সাথে ম্যাচ করে আপনি হালকা রঙ গুলো চোখের ক্রিস এ, গাঢ় রংগুলো চোখের আউটার কর্ণারে দিয়ে এবং ফাইনালি একটি শিমারি শেড চোখের পাতায় লাগিয়ে খুব ভালোভাবে ব্লেন্ড করে একটি খুব সুন্দর ক্লাসি স্মোকি আই লুক তৈরি করতে পারেন। যারা এত কাজ করতে চান না তারা একটি শিমারি শেড চোখের পাতায় লাগিয়ে একটি হালকা ব্রাউনিশ ম্যাট ক্লাস ক্রিস এবং আউটার কর্ণারে লাগিয়ে ভালোভাবে ব্লেন্ড করে একটি খুব সিম্পল ক্লাসি আই লুক তৈরী করতে পারেন। সবশেষে ওয়াটারপ্রুফ আইলাইনার এবং মাশকারা দিয়ে আই মেকআপটি শেষ করুন। যারা একটু ড্রামাটিক লুক চান তারা চোখের নিচে কাজল এর পাশাপাশি বিভিন্ন শেড দিয়ে ব্লেন্ড করে নিতে পারেন। আর হ্যা, চোখে আইশ্যাডো লাগানোর আগে আই প্রাইমার লাগাতে ভুলবেন না। এতে আপনার আই মেকআপ লংলাস্টিং এবং পারফেক্টলি ব্লেন্ডেড হবে।

লিপস্টিক :

মেকআপ এর একটি গুরুত্বপূর্ণ পার্ট হচ্ছে লিপস্টিক। এই লিপস্টিক না দিলে আপনার পুরো মেকআপ লুকটাই ব্যর্থ! আপনার পছন্দ অনুযায়ী আপনি ডার্ক অথবা ন্যুড কালার বেছে নিতে পারেন। ম্যাট ফিনিশড লিপস্টিক বেছে নেয়াই সঠিক হবে বলে আমি বিশ্বাস করি। আপনার আই মেকআপ এর উপর নির্ভর করে আপনি আপনার লিপস্টিকের কালার বেছে নিতে পারেন। চোখের মেকআপ যদি ড্রামাটিক হয় তাহলে হালকা রঙের লিপস্টিক বেছে নিবেন, এতে আপনার চোখ থাকবে মূল আকর্ষণ।

সর্বোপরি মনে রাখতে হবে, মেকআপ করার লক্ষ্য চেহারাকে ফর্সা করা বা চেহারাকে পালটে ফেলা নয়। মেকআপ করার উদ্দেশ্য হচ্ছে নিজের ছোটখাটো খুঁতগুলো ঢেকে নিজের চেহার সুন্দর ফিচারগুলো ফুটিয়ে তোলা।

ঈদের  মেকআপ লুকের জন্য দেখতে পারেন এই টিউটোরিয়ালটি।

লেখা ও ছবিঃ সারাহ খন্দকার হিয়া

ইউটিউব চ্যানেলঃ Sarah Khandaker

ফেসবুক পেজঃ Beauty And Glam with Sarah

মন্তব্য
লোডিং...