এবার পুরো পৃথিবী বাংলায়

ডিজিটাল আর্টিস্টদের জন্য সাশ্রয়ী মূল্যে বিডি স্টল এর গ্রাফিক্স ট্যাবলেট

এই পোস্টটি নিবেদন করছে অনলাইন শপ bdstall.com

179
গ্রাফিক্স ট্যাবলেট নিয়ে কিছু কথা

গ্রাফিক্স ট্যাবলেট সাধারণত ডিজিটালাইজার, ড্রয়িং ট্যাবলেট, ড্রয়িং প্যাড, ডিজিটাল ড্রয়িং ট্যাবলেট, পেন ট্যাবলেট বা ডিজিটাল আর্ট বোর্ড নামেও পরিচিত। এই ট্যাবলেট ডিভাইসটিতে একটি টাচস্ক্রিনের মত অংশ থাকে যেখানে আপনি মাউস কিংবা স্টাইলাস পেন দিয়ে যা কিছু আঁকবেন তা আপনার কম্পিউটারে চলে যাবে এবং মনিটরে দেখাবে। অন্যভাবে বলা যায়, গ্রাফিক্স ট্যাবলেট একটি ডিজিটাল ইনপুট ডিভাইস যেটি চিত্রশিল্পী, আর্কিটেক্ট কিংবা যেকোনো সাধারণ মানুষও ব্যবহার করতে পারে ছবি আঁকার জন্য কিংবা পেশাগত নকশা তৈরির কাজে।

বাজারে অনেক রকম আকারের গ্রাফিক্স ট্যাবলেট দেখা গেলেও সাধারণত এগুলো ৪ x ৫ ইঞ্চি থেকে শুরু হয় এবং সর্বোচ্চ ১৮ x ১২ ইঞ্চি পর্যন্ত হতে পারে। তবে কয়েকটি ব্র্যান্ড এর থেকেও বড় আঁকারের গুটিকয়েক ট্যাবলেট পিসি বাজারে এনেছে। যদিও ছোট ট্যাবলেটগুলো বাড়িতে ব্যবহার করার জন্য উপযোগী, বেশিরভাগ শিল্পীরাই মাঝারি থেকে বড় আকারের ট্যাবলেটগুলোকেই পছন্দ করেন কেননা এগুলোতে ছোট ডিভাইসগুলোর থেকেও আরও নিখুঁত ছবি আঁকা যায়। চলুন, গ্রাফিক্স ট্যাবলেট এর কয়েকটি প্রাইমারি ফিচার নিয়ে জানা যাক।

স্টাইলাস নিবঃ স্টাইলাসের মাথায় একটি নিব থাকে যার সাহায্যে ট্যাবলেটের উপর আঁকা হয়। নিবগুলো পুরোপুরি পেন্সিলের নিবের মত না হলেও অনেকটাই আপনাকে পেন্সিলের নিবের মতই অভিজ্ঞতা দিবে। তবে এজন্য আপনাকে কিছুদিন এটি ব্যবহার করে এর সাথে অভ্যস্ত হতে হবে। এছাড়াও যারা ব্রাশ দিয়ে আঁকতে পছন্দ করেন তাদের জন্য রয়েছে স্ট্রোক নিব। এই নিবগুলোতে একটি ছোট স্প্রিং রয়েছে যা আপনাকে একটি পেইন্টব্রাশের মতই অনুভূতি দিবে।

ইরেজারঃ কাগজের উপর যেরকম ইরেজার ব্যবহার করে সহজেই মুছে ফেলা যায় পেন্সিলের দাগ, এরকমই একটি ডিজিটাল টাচ-সেনসিটিভ ইরেজার থাকে বেশিরভাগ গ্রাফিক্স ট্যাবলেটের সাথে যার সাহায্যে ট্যাবলেটের উপর আঁকা দাগও মুছে ফেলা যায় কাগজের মতই।

প্রেসার লেভেলঃ প্রেসার লেভেল দিয়ে সাধারণত স্টাইলাসের সেনসিটিভিটি বোঝানো হয়। প্রেসার লেভেল যত বেশি হবে স্টাইলাস তত বেশি উন্নত মানের ছবি দিতে পারবে। এটি একটি সাধারণ পেন্সিলের মতই কাজ করে যেখানে আপনি স্টাইলাসে যত বেশি প্রেসার দিবেন এটি তত ঘন করে আঁকবে।

গ্রাফিক্স ট্যাবলেট এখন অনেক বড় বড় অনলাইন শপ যেমন বিডিস্টল এ পাওয়া যাচ্ছে এবং তুলনামুলকভাবে গ্রাফিক্স ট্যাবলেট এর দাম অনেক কম। আপনি https://www.bdstall.com/graphics-tablet-and-pen-pc-input-device/ এখান থেকে গ্রাফিক্স ট্যাবলেট এর দাম ও এর আরও কিছু আকর্ষণীয় ফিচার জেনে নিতে পারেন।

মন্তব্য
লোডিং...