এবার পুরো পৃথিবী বাংলায়

Psychic Powers – মানুষের কি থাকতে পারে অতিমানবীয় ক্ষমতা? (চতুর্থ পর্ব)

কেমন আছেন সবাই?  যেমনই থাকুন না কেন আশা করছি আজকের পর থেকে ভালোই থাকবেন। কারণ, আপনিও আপনার অতিপ্রাকৃত ক্ষমতার নাম জানতে চলেছেন। জানতে চলেছেন আপনার ক্ষমতার বিস্তারিত বর্ণনা আর ধরণ! চলুন তাহলে শুরু করা যাক এই সিরিজের চতুর্থ পর্ব!

প্রথম পর্ব » Psychic Powers- মানুষের কি থাকতে পারে অতিমানবীয় ক্ষমতা? (প্রথম পর্ব)

দ্বিতীয় পর্ব » Psychic Powers- মানুষের কি থাকতে পারে অতিমানবীয় ক্ষমতা? (দ্বিতীয় পর্ব)

তৃতীয় পর্ব  » Psychic Powers- মানুষের কি থাকতে পারে অতিমানবীয় ক্ষমতা? (তৃতীয় পর্ব)

গত পর্বের পর…

চৌদ্দঃ Atmospheric Adaptation

এই ধরনের ক্ষমতাধারী ব্যাক্তিরা যেকোনো পরিস্থিতি কিংবা যেকোনো পরিবেশের সাথে যেকোনো উপায়েই হোক খাপ খাওয়াতে পারে। তারা সাধারণ মানুষের পক্ষে বসবাসযোগ্য নয় এমন পরিবেশে কিংবা এমন অবস্থাতে যেকোনো ধরনের খাদ্যের সাথে খাপ খাইয়ে চলে নিজেকে রক্ষা করতে পারে। উদাহরনণ বিয়ন্সে কারিনা (Heros Series)

পনেরঃ Aquatic Respiration

এই ধরনের ক্ষ্মতাধারী ব্যাক্তিরা জলে এবং স্থলে সমানভাবেই বাঁচতে পারে। তারা স্থলে বা ডাঙায় যেভাবে শ্বাস-প্রশ্বাস নিয়ে থাকে জলেও তারা একইভাবে  সমান উপায়েই শ্বাস প্রশ্বাস গ্রহণ করে বেঁচে থাকতে পারে। তারা সাধারণ মানুষের থেকে অতিরিক্ত সময় পানিতে থাকতে পারে। তারা সাধারণ মানুষের সাথেই চলাচল করে কিন্তু জলবাসী প্রাণিদের মতো তারা জলেও একইভাবে থাকে। উদাহরণঃ Gillyweed (Harry Poter)

ষোলঃ Reactive Adaptation

এই ক্ষমতাধারী ব্যক্তিরা সাধারণ মানুষের ভালো অথবা খারাপ দিকগুলোকে নিজেদের মধ্যে নিয়ে আসতে পারে। তারা চাইলে যে কারো ক্ষমতা বা পাওয়ার নিজের কাজে লাগাতে পারে। তারা সাধারণ মানুষের কিংবা অন্য কোনো মিউটেন্ট এর ক্ষমতা সবার আগে বুঝে যায় এবং তা যেকোনো মানুষের আগে তাতে সাড়া দিতে পারে। উদাহরণ ডারউইন (মার্ভেল সিরিজ)

সতেরঃ Tracking Evasion

এই ক্ষমতাধারী ব্যক্তিকে কোনোভাবেই কোনো কাজ করার পর ধরা যায় না। অর্থাৎ এই ধরনের ব্যক্তিরা কোনো কাজ করার পর তাদেরকে অন্যদের কাছ থেকে খুব সহজে লুকিয়ে ফেলতে পারে এবং সাধারন মানুষ তাদের ট্র্যাক করতে পারে না। তাদের তাই Non-Person ও বলা হয়। উদাহরণঃ ব্যাট ম্যান (ডিসি কমিকস সিরিজ)

আঠারঃ Enhanced Combat

এই ধরনের ক্ষমতাধারী ব্যাক্তিরা সাধারন মানুষের থেকে অনেক বেশী শক্তির অধিকারী না হয়েও মার্শাল আর্ট কিংবা কুংফুতে অন্যান্যদের থেকে অনেক বেশি এগিয়ে। তারা অন্যান্য মানুষের কিংবা অন্যান্য মিউটেন্ট দের থেকে হাতাহাতি সম্মুখযুদ্ধে অনেক এগিয়ে। তারা এক কথায় তাদের মুগফু টেকনিক কে চূড়ান্ত পর্যায়ে নিয়ে গিয়েছে। উদাহরণঃ ওলিভার কুইন (ডিসি কমিকস)

উনিশঃ Enhanced Agility 

এই ধরনের ক্ষমতা ধারী ব্যক্তিরা অন্যান্য মানুষের থেকে গতিতে অনেক এগিইয়ে। তারা তাদের দৌড় কিংবা গতি দিয়ে সময় পর্যন্ত থামিয়ে ফেলতে পারে এমন ধারণাও করা হয়ে থাকে। তারা সাধারন মানুষের থেকে অনেক দ্রুত গতির হয়ে থাকে। সেটা যেকোনো কাজ কিংবা শক্তিই হোক। উদাহরণঃ ফ্ল্যাশ (ডিসি কমিকস সিরিজ)

বিশঃ Enhanced Senses 

এই ধরনের ক্ষমতাধারী ব্যক্তির কোনো এক বিশেষ কারণে ইন্দ্রিয় গুলো সাধারন মানুষের থেকে বেশি। সেটা হতে পারে ঘ্রাণ নেয়া কিংবা কানে শোনা কিংবা হাতে ধরা কিংবা সতর্ক থাকা ইত্যাদি। তারা সব কিছু সাধারন মানুষের মত করলেও তারা কোনো কারনে হোক তাদের ইন্দ্রিয়কে অতিরিক্ত মাত্রায় ব্যবহার করতে পারে। উদাহরণঃ স্পাইডার ম্যান

একুশঃ Enhanced Thievery

এই ক্ষমতাধারী ব্যক্তিরা সাধারনত চোর হয়ে থাকে কিন্তু তারা অন্যান্য চোর/ডাকাত এর থেকে শক্তিশালী কিংবা চালাক হয়ে থাকে এবং একসময় তারা মাস্টার থিফ বা চূড়ান্ত পর্যায়ের চোর হয়ে যায়। তারা নিজেদের এক ধরনের আর্টিস্ট বলে থাকে। উদাহরণঃ ডন (ডন সিরিজ)

বাইশঃ Psychic Shield 

এই ক্ষমতাধারী ব্যক্তির জিন বার বার ভাঙা গড়ার কারনে তাদের ব্রেইন সেলের আশেপাশে এক ধরনের সাইকিক শিল্ড তৈরী হয় যার ফলে অন্যান্য দের থেকে সেন্স অনেক বেশি হয়ে থাকে। উদাহরণঃ ডেডপোল

তেইশঃ Enhanced Intelligence 

এই ক্ষমতা ধারী ব্যক্তিদের মস্তিষ্ক সাধারণ মানুষের থেকে অতিরিক্ত পরিমান উন্নত হয়ে থাকে এবং এই কারনে তারা সাধারন মানুষের থেকে দ্রুত যেকোনো কাজ করা কিংবা তাদের মেন্টাল এবিলিটি সাধারণ মানুষের থেকে অনেক বেশি হয়ে থাকে। এঁদের মস্তিষ্ক এর ভাঁজ ও অন্যান্য মানুষের থেকে বেশি হয়ে থাকে। উদাহরণঃ আলবার্ট আইন্সটাইন (সাইন্টিস্ট)

আজকের মতো এখানেই শেষ করছি! আগামী পর্বে আরো কিছু সাইকিক পাওয়ার নিয়ে কথা বলবো।

বিঃদ্রঃ উপরের ক্ষমতাগুলো গুলো একজন সাধারণ মানুষের পক্ষে শেখা বা গ্রহণ করা সম্ভব। আর তাই এই পাওয়ার গুলো নিয়েই আমি কথা বলছি। আরো কিছু পাওয়ার আমি উপরে লিখি নি কারণ সেগুলো শুধুমাত্র সিনেমা বা সিরিজেই সম্ভব। উদাহরণ হিসেবে আমি সিনেমা কমিকস কিংবা সিরিজের সাহায্য নিয়েছি শুধুমাত্র আপনাদের সুবিধার জন্যে।

ভালো থাকবেন, ভালো রাখবেন!

মন্তব্য
লোডিং...