এবার পুরো পৃথিবী বাংলায়

১৩ টি উপায়ে নিশ্চিত করুন আপনার মোবাইল ডেটার সিকিউরিটি

নিঃসন্দেহে, স্মার্টফোনগুলি আমাদের জন্য সহজেই অনলাইন ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করতে সাহায্য করছে কিন্তু এটি হ্যাকারদের, আমাদের ওয়েব ব্রাউজিং এর কার্যক্রমগুলি সহজে লুণ্ঠন করার ও সুযোগ করে দিয়েছে। সম্প্রতি সাইবার অপরাধ এর উপর করা একটি গবেষণায় উত্থাপিত হয়েছে, যেখানে লোকেরা কোনও তথ্য অ্যাক্সেস করার সময় ব্যক্তিগত তথ্য চুরির বিষয়ে অভিযোগ করছে। যাইহোক, ১৩ টি সাধারণ টিপস রয়েছে যা আপনি আপনার মোবাইল ডিভাইসে আপনার ডেটা বিনিময় নিরাপদ করার জন্য অনুসরণ করতে পারেন।

আপনার ব্যবসার ডেটা নিরাপদ করুন

ধরুন আপনি ব্যবসায়ের লেনদেন করছেন, আপনি এমন অ্যাপ্লিকেশনগুলি প্রয়োগ করবেন যা দূরবর্তী মোছা, মোবাইল ডেটা পরিচালনা, বা ডেটা এনক্রিপশনের কাজগুলি করে। উপরন্তু, আপনি আপনার ডেটা রক্ষা করার জন্য MDM সফটওয়্যারটি ইনস্টল করতে পারেন।

যা টাইপ করছেন তা শুনে তারপরে টাইপ করুন

আপনার আইফোন এর আপগ্রেড সংস্করণ এ (আইফোন 4 উপরে) একটি অ্যাকসিলরোমিটার আছে, যেখানে আপনি কিবোর্ডের ভাইব্রেশন বিশ্লেষণ করে আপনার স্মার্টফোনে টাইপ করে থাকেন। অতএব, হ্যাকার সহজেই আপনার পাসওয়ার্ড এবং গুরুত্বপূর্ণ ইমেইল সনাক্ত করতে পারে। সেক্ষেত্রে, আপনি আপনার ইমেইল খোলার জন্য প্যাটার্ন লক ব্যবহার করতে পারেন।

টু ফ্যাক্টর অথেনটিকেশন

আপনি আপনার মোবাইল ডিভাইসের গুরুত্বপূর্ণ তথ্য অ্যাক্সেস করার সময় টু ফ্যাক্টর অথেনটিকশন প্রক্রিয়া ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, যদি আপনি মোবাইল ডিভাইস থেকে আপনার ইমেল অ্যাক্সেস করতে চান, তাহলে সেই ইমেইলের ইনফোরমেশন যাচাই করা জন্যে ফোনে একটি কোড পাবেন; কোড প্রবেশ করার পরেই, আপনি আপনার ইমেল পড়তে পারবেন।

তথ্য এনক্রিপশন

সার্বজনীন ওয়াই-ফাই বা হটস্পটের মতো একটি এনক্রিপ্টেড নেটওয়ার্কে ব্যক্তিগত ডেটা ভাগ করে নেওয়া সম্ভব আর তাই ডেটা চুরি মতো ঝুঁকিপূর্ণ এটি। হ্যাকাররা Wi-Fi এর ডিটেইলস ব্যবহার করে দরকারী তথ্য সনাক্ত করতে পারে। অতএব, HTTPS: // ব্যবহার করে আপনি একটি সুরক্ষিত নেটওয়ার্কের মাধ্যমে ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করতে পারবেন। এইভাবে, নির্দিষ্ট ওয়েবসাইটটি পিসিআই ডেটা নিরাপত্তা দ্বারা প্রতিষ্ঠিত স্ট্যান্ডার্ডগুলির পাশাপাশি নিরাপদ ইন্টারনেট অ্যাক্সেস প্রদান করবে। উপরন্তু, আপনি SSL সার্টিফিকেশন প্রাপ্ত হবেন যে ওয়েবসাইট অ্যাক্সেস করতে চান সেটার ক্ষেত্রে।

স্ট্রং পাসওয়ার্ড ব্যবহার করা

আপনার মোবাইল ডিভাইসে প্রতিটি অ্যাপ্লিকেশনের জন্য আপনার কাছে একটি শক্তিশালী পাসওয়ার্ড এবং একটি ভিন্ন পাসওয়ার্ড থাকা আবশ্যক। একটি শক্তিশালী পাসওয়ার্ড সাধারণত ১৪ অক্ষরের বেশী হয়। এটি অক্ষর (ছোট এবং পাশাপাশি বড় হাতের), সংখ্যা এবং বিশেষ অক্ষর বা চিহ্ন যেমন-, $, #, @ ইত্যাদির অনন্য সমন্বয়কে বোঝায়। হ্যাকাররা এই পাসওয়ার্ডগুলি ডিকোডিংয়ের ক্ষেত্রে সমস্যায় পড়বে। তাছাড়া, যখন আপনি আপনার মোবাইল ডিভাইসের মাধ্যমে অনলাইন আর্থিক লেনদেনের সাথে জড়িত থাকেন, তখন আপনাকে ভার্চুয়াল কীবোর্ড ব্যবহার করে আপনার নেট ব্যাংকিং পাসওয়ার্ডটি প্রবেশ করতে হবে। সেক্ষেত্রে বেশি সুরক্ষিত থাকবেন। আপনি যদি  পাসওয়ার্ডগুলি ভুলে যান তবে আপনি আপনার মোবাইল ডিভাইসে একটি পাসওয়ার্ড ম্যানেজার ডাউনলোড করতে পারেন।

ডেটা ব্যাকআপ রাখা

প্রতিদিন আপনার অফলাইন ডেটা ব্যাকআপের ব্যবস্থা করতে হবে যদি আপনার ওয়েবসাইট ক্র্যাশ হয়, ডেটা ব্যাকআপ আপনার কাজ সহজ করে দিবে।

অ্যান্টিভাইরাস সুরক্ষা

আপনার স্মার্টফোনকে যেকোনো ধরনের ম্যালওয়্যার থেকে রক্ষা করা উচিত, অর্থাৎ ভাইরাস, ট্রোজান , ওয়ার্ম, স্পাইওয়্যার ইত্যাদি। আপনার স্মার্টফোনের কুকি, ইমেল, ডাউনলোডগুলি, ভিডিও, ফটো এবং ফেভারিটস এর মাধ্যমে আপনার মোবাইল ডিভাইসে ভাইরাস প্রবেশ করলে যেই সফটওয়্যার বা সাইট দ্বারা আপনার মোবাইল এ ভাইরাস এসেছে তা ডিলিট করে দিন। নাহলে তা ভবিষ্যতেও আপনার স্মার্টফোনটিকে সংক্রমিত করতে পারে।

ইমেল সুরক্ষা বাড়ানো

ইমেল এড্রেস হ্যাকিং এড়ানোর জন্য, আপনার অন্য কোনও ইমেল ঠিকানাতে আপনার ইমেল অ্যাকাউন্টের বিবরণ লিখে রাখুন, এতে করে আপনার পাসওয়ার্ড পুনরুদ্ধারে সুবিধা হবে। টু ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবহার করে অন্য ইমেল ঠিকানা সুরক্ষিত করুন।

সিকিউর FTP

সাইবার অপরাধের ক্ষেত্রে এফটিপি ব্যবহারকারীদের সবচেয়ে জনপ্রিয় হ্যাকিং কৌশল প্রয়োগ করা সম্ভবপর হয়। আপনি সুরক্ষিত ফাইল ট্রান্সফার প্রোটোকল (SFTP) ব্যবহার করে আপনার FTP পাসওয়ার্ড সুরক্ষিত করতে পারেন যা ইউজারনেইম অথেনটিকেশনের জন্য একটি ব্যক্তিগত ফাইলের অন্তর্ভুক্ত হয়ে যাবে। এমনকি ক্লাউড সিস্টেমেও এই পদ্ধতিটি সমর্থন করে।

সেভি শপারস’

মানুষ আজকাল অনলাইন শপিংয়ে আসক্ত হয়ে গেছে কিন্তু অপরিচিত বা কম জনপ্রিয় বিক্রেতারা খুচরা বিক্রেতার কাছ থেকে শপিং করার ক্ষেত্রে যেসকল তথ্য আদান প্রদান করে থাকেন, যেমন ওয়েবসাইট এর প্রাথমিকভাবে একটি প্রচারমূলক ইমেইল বার্তা, এসএমএস বা সামাজিক মিডিয়া মাধ্যমে যোগাযোগ করুন ইত্যাদি সুরক্ষিত নাও হতে পারে। সাইট সম্পর্কে গ্রাহক রিভিউগুলো পড়ুন বা আপনি ভাল বিজনেস ব্যুরোর সাথে যোগাযোগ করে তাদের দ্বারা বিস্তারিত যাচাই করতে পারেন।

ওয়াই-ফাই হটস্পট ব্যবহার করা এড়িয়ে চলুন

ক্যাফের মতো ছোট্ট স্থান, ছোট গাড়িগুলি ইত্যাদি একটি প্রতারণাপূর্ণ ওয়াই-ফাই সংযোগের সিস্টেম। একটি হ্যাকার আপনার ব্যক্তিগত তথ্য চুরি করার জন্য এমন একটি হটস্পট সংযোগ তৈরি করতে পারে। যা আসলে একটা ফাঁদ।

যাদের ওয়েবসাইট আছে সেসকল অ্যাডমিনদের জন্য কাস্টম সেটিংস

অ্যাডমিন লগইন পেইজের সেটিংস পরিবর্তন করুনঃ

Locate /app/etc/local.xml -> Find <! [CDATA [admin]]> এক্ষেত্রে ‘admin’ শব্দটি অন্য কোনো নাম/কোডের সাথে এক্সচেঞ্জ করা উচিত। তাহলে সহজেই এডমিন প্যানেল পাওয়া যাবে না। আর পাওয়া গেলেও তাতে ব্রুট ফোর্স এট্যাক করার মতো সুবিধা আর থাকবে না।

মোবাইল সিকিউরিটি এন্টিভাইরাস ইনস্টল করুন

Avast: এখান থেকে এভাস্ট ডাউনলোড করতে পারেন!
ESET: এখান থেকে ডাউনলোড করতে পারেন!
Leo Privacy Guard: এখান থেকে ডাউনলোড করতে পারেন!

শেষের কথা,

আজকের মতো এখানেই শেষ করছি!

সাথে থাকবেন, ভালো থাকবেন এবং ভালো রাখবেন!

ছবি সূত্রঃ

১ঃ http://www.dignited.com/23364/top-7-smartphones-2017/

২ঃ https://www.cnbc.com/2017/05/18/best-time-to-buy-a-new-phone.html

৩ঃ https://www.icapps.com/blog/kbc-mobile-upgrades-happy-users%E2%80%99-experience-new-app-0

 

মন্তব্য
লোডিং...