এবার পুরো পৃথিবী বাংলায়

সাধারণ ছুটির দশদিন যেভাবে কাজে লাগাতে পারেন

Spend time for some doing something productive during corona outbreak

সারাবিশ্বে এখন করোনার ক্রান্তিকাল চলছে। ২৬ মার্চ থেকে ০৪ এপ্রিল- বাংলাদেশে সরকারি অফিস আদালত বন্ধ ঘোষণা করা হয়েছে। বাইরে বের হওয়া নিষেধ। ১০ দিন সময় কাটানো যে কারো পক্ষে কষ্টকর। এ কষ্ট কমানোর জন্য এবং নিজের দক্ষতা বৃদ্ধির জন্য আমি কিছু পরামর্শ তুলে ধরছি।

১. নিজের একটি দক্ষতা বৃদ্ধি করুন। খেয়াল রাখুন, আপনি অফিসে , বাসায় বা বন্ধু-বান্ধবদের সাথে চলাফেরা করার সময় কোন দক্ষতার অভাববোধ করেন। হতে পারে আপনার প্রেজেন্টেশন স্কিল ভাল নয়। হতে পারে আপনি ভাল প্রেজেন্টেশন বানাতে পারেন না। সময় ভাগ করে করে এ স্কিল বাড়ানোর জন্য সময় দিন। একটি বিষয়ের উপর টানা দশদিন কাজ করলে এটি আপনার স্কিলে পরিণত হবে।

২. বই পড়ুন। চেষ্টা করুন, দশ দিনে দশটি বই পড়ার। প্রয়োজনে Sheiboi বা Muthoboi অ্যাপ নামিয়ে নিন। সেখানে বেশ কিছু বই ফ্রিতে পড়ার সুযোগ রয়েছে। বাসায় থাকা পুরনো বইগুলোও পড়তে পারেন। তবে এ মুহূর্তে বাইরের কারো কাছ থেকে বই সংগ্রহ করা বিপদজনক।

৩. ভাষা শিখুন। বাংলা ভাষাটাই ভাল করে শিখুন। শুদ্ধ উচ্চারণ শিখতে পারেন। ইংরেজি স্পোকেন শিখতে পারেন। অথবা বিদেশি অন্য যে কোনো ভাষা শিখতে পারেন। এজন্য Duolingo মোবাইল অ্যাপের সহযোগিতা নিতে পারেন।

৪. টাইপ শিখুন। বাংলা বা ইংরেজি। যেটি আপনার পেশাগত জীবনে কাজে লাগবে। টার্গেট ঠিক করুন। এখন যদি মিনিটে ১০ শব্দ করতে পারেন। তাহলে মিনিটে ২৫-৩০ শব্দের টার্গেট নিতে পারেন।

৫. গ্রাফিক্সের কাজ শিখতে পারেন। ফটোশপ বা ইলাস্ট্রেটর টানা দশদিন সময় দিলে অনায়াসে রপ্ত করতে পারবেন। এক্ষেত্রে ইউটিউবের সাহায্য নিতে পারেন।

৬. যে কোনো নতুন একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখতে পারেন। যারা আগে কোনো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখেন নি, তারা ডব্লিউথ্রি স্কুলের (w3school)সাহায্য নিতে পারেন।

৭. করোনা সংক্রান্ত স্বেচ্ছাসেবী প্লাটফর্মে যুক্ত হতে পারেন। গুরুত্বপূর্ণ সংবাদ হলে ফেসবুকে দেয়ার পরিবর্তে সরকারকে জানান। স্বেচ্ছাসেবার কাজ করার সময় নিজের সেফটি নিশ্চিত করুন।

ধন্যবাদ।

লেখক: নাদিম মজিদ, সিইও, বাংলা পাজেল লিমিটেড

মন্তব্য
লোডিং...