এবার পুরো পৃথিবী বাংলায়

যে ৯টি কাজে টুথপেস্টকে বিকল্পভাবে ব্যবহার করতে পারেন

0 56

- Advertisement -

toothpasteটুথপেস্ট আমাদের দৈনন্দিন জীবনে নিত্য প্রয়োজনীয় একটি জিনিস। দাঁত মাজার কাজেই আমরা প্রতিনিয়ত ব্যবহার করি। কিন্তু এই টুথপেস্টের যে আরও বিকল্প ব্যবহার আছে, তার সবকিছু কি আমরা জানি? এর শক্তিশালী ফ্লোরাইড ও রোগজীবাণু প্রতিরোধক উপাদানগুলো আমাদের দৈনন্দিন জীবনে আরও বিভিন্ন কাজে ব্যবহার করা যায়। কিভাবে সেই বিকল্প ব্যবহারগুলো প্রয়োগ করতে পারবেন সেই বিষয়ে দুই পর্বে থাকছে কিছু পরামর্শ।

১। পানীয় বোতল পরিষ্কারকরণে

প্লাস্টিকের বোতল এবং বায়ুশূন্য কিছু ফ্লাস্ক আমাদের দৈনন্দিন জীবনে প্রতিনিয়ত বারবার ব্যবহার করতে হয়। এই কারণে মাঝেমাঝে দুর্গন্ধ বের হয়। ডিটারজেনট ও পানি দিয়ে পরিষ্কার করলেও অনেক সময় দুর্গন্ধ যায়না। টুথপেস্ট এই অবস্থা থেকে আমাদের সফলভাবে মুক্তি দেয়। একেবারে সহজভাবে টুথপেস্ট দিয়ে বোতলের কিংবা ডিসওয়াসারের ভিতরের দিক মেজে পরিষ্কার করুন। দুর্গন্ধ চলে যাবে।

২। ডায়মন্ড এবং স্বর্ণ এর উজ্জ্বলতা রাখতে

জুয়েলারিদের মত পরিষ্কারক আপনি হয়ত আশেপাশে খুঁজে পাবেন না কিন্তু তাদের মত কাজটি আপনিও ঘরে বসে করতে পারেন। আপনার ব্যবহৃত ডায়মন্ড বা স্বর্ণালংকার চকচকে বা পরিষ্কার রাখতে পারেন ঠিক যেমন জুয়েলারিরা করে থাকেন। ছোট নরম ও শক্ত ব্রাশ প্রথমে হালকা ভিজিয়ে নিন, তারপর সহজভাবে হালকা আলাদা একটু কাপড়ে ঘষে পেস্টটি পাতলা করে নিন। তারপর আপনার ডায়মন্ড বা স্বর্ণের জিনিসের উপরে মাজতে থাকুন। দেখবেন যে আপনার স্বর্ণের বা ডায়মন্ডের জিনিসের মধ্যে বিভিন্নভাবে জমে থাকা দাগ বা ময়লা ধীরে ধীরে উঠে যাচ্ছে। তবে মনে রাখতে হবে যে, এই পদ্ধতি আপনি মুক্তোর জিনিসের উপরে প্রয়োগ করতে পারবেন না। কেননা এতে উপরের অংশটি ক্ষয়ে যেতে পারে।

৩। জামার দাগ উঠাতে

আপনার প্রিয় জামাটি থেকে অনেক কঠিন দাগ উঠানোর ক্ষেত্রেও রয়েছে টুথপেস্টের ভূমিকা। শার্টের কলার থেকে লিপস্টিকের দাগ, টি-শার্ট থেকে জুসের দাগ এমনকি টেবিল ক্লথে পড়ে যাওয়া ঘন সসের দাগও আপনি টুথপেস্টের সাহায্যে উঠাতে পারেন। একটু টুথপেস্ট নিয়ে সরাসরি দাগ লাগা অংশটায় লাগান। তারপর ভালভাবে ঘষতে থাকুন এবং এরপর ধুতে দিন। তবে খেয়াল রাখবেন যে, রঙ্গিন জামায় সাদা টুথপেস্ট ব্যবহার করা যাবে না।

৪। ডিভিডির স্ক্র্যাচ দূরীকরণে

ডিভিডি তে সামান্য দাগ বা স্ক্র্যাচ পড়লে সেটা টুথপেস্ট দিয়ে দূর করা যায়। এক টুকরো তুলায় সামান্য টুথপেস্ট নিয়ে ডিভিডির কেন্দ্রীয় অংশ থেকে বাইরের দিকে ঘষবেন। মানে একদিক বরাবর ঘষবেন। এটা সামান্য বা অল্প স্ক্র্যাচ এর ক্ষেত্রে ভাল কাজ করে। বেশি দাগ স্ক্র্যাচ এর ক্ষেত্রে এই পদ্ধতি ভালোর চেয়ে বরং সমস্যাই সৃষ্টি করতে পারে।

৫। জুতো উজ্জ্বল রাখতে

- Advertisement -

সাদা বা হালকা রঙের জগিং এর জন্য ব্যবহৃত জুতোগুলোর নিচের দিক বা সোলটা সাধারণত ঘষে ঘষে ক্ষয়ে যায়। এর জন্য সবচেয়ে সহজ একটি পদ্ধতি হতে পারে যে আপনি জুতোটির সোলে টুথপেস্ট দিয়ে ঘষে রাখবেন। এতে করে জুতোর সোল বা নিচের অংশটি উজ্জ্বল থাকবে এবং ঘর্ষণও কম হবে। এই পদ্ধতি সুসজ্জিত জুতোর ক্ষেত্রেও ব্যবহার করা যেতে পারে।

৬। দরজার গ্লাসের স্বচ্ছতা ফিরিয়ে আনতে

দরজায় ব্যবহৃত দেখার জন্য গ্লাস বা কাঁচ অতীব তাড়াতাড়ি ঘোলা হয়ে যায় বা অস্বচ্ছ হয়ে যায়। তাদের কার্যকরী স্বচ্ছতা ফিরিয়ে আনতে স্পঞ্জ বা শুকনো কাপড়ে একটু টুথপেস্ট নিয়ে ঘষুন। বড় কোন থাই গ্লাস বা গ্লাস দরজার ক্ষেত্রে টুথপেস্ট দিয়ে একটু ভিজিয়ে রাখুন। তারপর ঘষলেই দেখবেন উজ্জ্বলতা ফিরে এসেছে।

৭। ইস্ত্রির পরিষ্কার রাখতে

ইস্ত্রি আমাদের নিত্য ব্যবহৃত একটি ইলেক্ট্রনিক যন্ত্র। প্রতিনিয়ত ব্যবহারের ফলে দেখা যায় যে, ইস্ত্রির নিচের অংশের তামার পাত বা সোল প্লেটে ময়লা জমে, কাল কাল দাগ বসে যায়। এটা যাতে না হয় সেজন্য প্রতিদিন ইস্ত্রি ব্যবহারের পর বা ৩-৪ দিন পরপর এক টুকরো কাপড়ে সামান্য টুথপেস্ট নিয়ে সোল প্লেটটিতে ঘষুন। ভালভাবে ঘষার পর অন্য একটি শুকনা কাপড় দিয়ে সোল প্লেটটি মুছে নিন। দেখবেন যে, তাহলে আর ময়লা জমছে না এবং সোল প্লেটটি উজ্জ্বলতা ধারণ করছে।

৮। সিলভারের জিনিসপত্র উজ্জ্বল রাখতে

সিলভারের জিনিসপত্র আমরা সবাইই কমবেশি ব্যবহার করি। কাঁটা চামচ, চা চামচ, মোমবাতি ধারক, কিছু কিছু অলংকার প্রভৃতি সিলভারের জিনিসপত্র বেশি ব্যবহৃত হয়। এগুলোকে উজ্জ্বল রাখতে নরম টুকরো কাপড়ে টুথপেস্ট নিয়ে মাজুন। এছাড়াও দেখা যায় যে, দীর্ঘদিন ব্যবহারের ফলে এগুলোর মধ্যে ছোট ফাটলও দেখা যায়।সেই ফাটলের জায়গাটুকুতেও টুথপেস্ট ব্যবহার করতে পারেন। তবে এক্ষেত্রে কোন একটি নরম ব্রাশে টুথপেস্ট নিয়ে তারপর মাজতে হবে। তারপর শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন।

৯। মোবাইলের স্ক্রিন এর দাগ দূরীকরণে

মোবাইলের স্ক্রিনেও অনেক সময় স্ক্র্যাচ পড়ে। আমাদের সেল ফোন এর স্ক্রিনটি ঝকঝকে তকতকে রাখতে পারে টুথপেস্ট। এক টুকরো তুলোয় সামান্য টুথপেস্ট নিয়ে হালকাভাবে মোবাইলের স্ক্রিনটি ঘষুন। তারপর অন্য একটি শুকনো কাপড় নিয়ে স্ক্রিনটি মুছে ফেলুন।

এভাবে আমাদের দৈনন্দিন জীবনে দাঁত পরিষ্কারের সাথে টুথপেস্টের মাধ্যমে আমরা অনেক খুঁটিনাটি কাজ সম্পাদন করতে পারি।

লেখক সম্পর্কেঃ  শ,ম, ফারহান বিন হোসেন। ভাল লাগে সবসময় সৃজনশীল কাজের সাথে যুক্ত থাকতে, হোক সেটা ছোট কিংবা বড়।ক্ষুদ্র এই জীবনে চিকিৎসক ( গ্রাজুয়েট অকুপেশনাল থেরাপিসট) এর পাশাপাশি হেলথনিউজবিডিতে স্বাস্থ্য সাংবাদিকতা, দৈনিক ইনকিলাবে কন্টেন্ট রাইটার, ব্লগ, হিত্য সাধনা (কবিতা, গল্প, রম্য ছড়া) করছি। বাংলাহাব এ আছি একজন কন্টেন্ট রাইটার হিসেবে।

মন্তব্য
লোডিং...