এবার পুরো পৃথিবী বাংলায়

এনিমেলা ২০১৬- বাংলাদেশের প্রথম এনিমেশন ফেস্টিভ্যাল

0 54

- Advertisement -

চলে গেল একটানা দুই দিন ব্যাপী ( ৩০-৩১/১২/২০১৬ )  “AITA”  এর আয়োজিত   “Animela “  এনিমেলা বাংলাদেশের  এই প্রথম আয়োজিত একটি এনিমেশান মেলা,যেখানে সারা বাংলাদেশের এনিমেশান এবং গেম নিয়ে বিভিন্ন আলোচনা করা হয়। AITA এর প্রধান ইয়াসিন রেজা এবং মশিউর রাহমান রানা, জুবায়ের কাওলিন,ইয়াসিন-রেজা, মোহাম্মাদ শিহাব উদ্দিন এই আয়োজনের ছিলেন প্রধান উদ্যোক্তা। প্রবাসী ধানাদ-ইসলাম এবং তানভীর এম,এন ইসলাম ও এই আয়োজনে অংশগ্রহণ করেন তাদের কাজের মাধ্যমে। এই দুই লিজেন্ড এর একজন ধানাদ ইসলাম  আমেরিকার বিখ্যাত লাইকা স্টুডিওতে  Kubo and the Two Strings (2016) মুভির জন্য জুনিয়র মডেলার হিসেবে কাজ করেছেন। তানভীর এম এন ইসলাম বর্তমানে চীনের সাংহাই এর রেড-হট স্টুডিও তে সাফল্যর সাথে কর্মরত আছেন।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু শুক্রবার এই মেলায় উপস্থিত ছিলেন এবং অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বেসিস এর সভাপতি মোস্তফা জব্বার। বাংলাদেশে এনিমেশান ইন্ডাস্ট্রি এর সফলতা দিন দিন বৃদ্ধি পাওয়ার উদ্দেশ্যে মেলার আয়োজকরা প্রচুর আশাবাদী। এনিমেশানে অনেক গুলো স্থির চিত্রকে সাজিয়ে কিছু সফটওয়্যারের মাধ্যমে ভিডিও আকারে দর্শকের কাছে উপস্থিত করা হয়।

- Advertisement -

দিন দিন আমাদের বাংলাদেশে এর সম্ভাবনা বেড়েই চলেছে। এনিমেশান এর অনেকগুলো ভাগ আছে জার মধ্য মোশন গ্রাফিক্স,টু-ডি এনিমেশান, থ্রি-ডি এনিমেশান, স্টপ- মোশন উল্লেখযোগ্য। এনিমেশানে কাল্পনিক চিন্তা শক্তিকে  ভিভিন্ন ভাবে নিজের মত করে ফুটিয়ে তোলা যায়। আবার গেম এর জন্যও বিভিন্ন রকম এনিমেশান প্রয়োজন পরে যা আমরা নিজের মত করে কন্ট্রোল করতে পারি। মেলায় অংশগ্রহন করে বিভিন্ন এনিমেশান ফার্ম এবং গেম ফার্ম গুলো। উল্লেখ্য ড্রিমার-ডংকি, ড্রি- ক্রোস, অগ্নিরথ,ম্যাজিক ইমেজ, সাইকোর, মাইটি-পাঞ্ছ, এলিএ-নাইড,শেডো-লাইট,চক-ডাস্ট আরও অনেকে।

বাংলাদেশে একটি নতুন দ্বার উন্মোচিত হতে চলেছে এই আয়োজনের মাধ্যমে। সরকারী উদ্যোগে সঠিক ভাবে আবেদন করার মাধ্যমে অনুদান পাওয়া যাবে এনিমেশান ফিল্ম বানানোর জন্য তাও এই আয়োজনের মাধ্যমে উপস্থাপিত হয়।  এনিমেটরদের উদ্দেশে প্রধান-মন্ত্রী বলেন, “আপনারা এনিমেশান এ ইতিবাচক  চরিত্র উপস্থাপন করে যেমন আমাদের শক্তি জোগান তেমনি করে নেতিবাচক চরিত্রগুলোকে সামনে এনে অন্যায় অবিচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে সহায়তা  করেন।” প্রযুক্তির এক নতুন সম্ভাবনা এই এনিমেশান মেলা। সঠিক শিক্ষা এবং আমাদের জনবলকে সঠিক ভাবে এই খাঁতে কাজে লাগাতে পারলে অবশ্যই বাংলাদেশ থেকে বেকারত্ত, দারিদ্রতা অনেকাংশে কমে যাবে বলে আশাবাদী বেসিস এর সভাপতি মোস্তফা জব্বারের।

লেখকঃ হাসান রকিব, কার্টুনিস্ট- উন্মাদ। পাশাপাশি এনিমেশন ও গেম ডেভেলপমেন্টের সাথে জড়িত আছেন। 

মন্তব্য
লোডিং...