এবার পুরো পৃথিবী বাংলায়

ক্লিন ইটিংঃ সহজ খাদ্যাভ্যাস, যা আপনাকে রাখবে সুস্থ

220

একটু ফিগার সচেতন যারা তারা হয়তো এর মধ্যেই ভেবে নিয়েছেন এক সপ্তাহের ‘crash diet’ করে ওজন ঝরিয়ে ফেলবেন। কিন্তু এই ‘crash diet ‘ দ্রুত ওজন কমলেও স্বাস্থ্যের জন্যে যে খুব একটা ভালো নয় তা আমরা সকলেই কম বেশি জানি। এখন আরেকটি ডায়েট বেশ প্রচলন হয়েছে যাকে বলা হয় “Clean Eating” যারা এতো ফিগার সচেতন নন,তারাও চাইলে এটি দেখতে পারেন। এটি শুধু যে ওজন কমানোর জন্য সাহায্য করেl তা নয়, বরং এর রয়েছে আরও নানা উপকারিতা। চলুন আগে জেনে নিই,“Clean Eating” জিনিসটা আসলে কী?

Clean Eating আসলে এক ধরনের ডায়েট। এটাকে যদি ঠিকভাবে আপনার লাইফস্টাইলের সাথে মানিয়ে নেয়া যায়, তাহলে এটি সুস্বাস্থ্য নিশ্চিত করার পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করবে। Clean Eating মানে যতটা সম্ভব প্রাকৃতিক খাবার খাওয়া। অর্থাৎ খাবারকে যতটা সম্ভব তার নিজস্ব প্রাকৃতিক অবস্থাতেই রাখতে হবে। এক্ষেত্রে কম প্রক্রিয়াজাত, কম মশলার ব্যবহার হয়েছে এমন খাবারগুলোকেই তালিকাভুক্ত করা হয়।এধরনের খাবার হল- ফল মূল, খুব সামান্য তেল মশলায় ভাপানো সবজি, ডিম, বাদাম, একদম চর্বি ছাড়া মাংস এবং মাছ প্রভৃতি।

Source- Internet

তাছাড়া শস্য জাতীয় খাবার ও এর মধ্যে পড়ে। এই ডায়েটে লবণ ও চিনি প্রায় পুরোপুরি বাদ না দিলেও সামান্য পরিমানে ব্যবহার করা যেতে পারে। আর প্রচুর পরিমানে আমিষ জাতীয় খাবার খেতে হবে। তবে খেয়াল রাখতে হবে, তা যেন তেল ও চর্বিমুক্ত হয়। Clean Eating এর ক্ষেত্রে বলা হয় একটি খাবার তৈরিতে সর্বাধিক ৩ থেকে ৪ টি উপাদান ব্যবহার করা যেতে পারে। এবং সারা দিনের খাবার ৫ থেকে ৬ বারে খেতে হবে।

চলুন জেনে নিই Clean Eating এর উপকারিতা সমূহ

১. Clean Eating diet এ অনেক বেশি পরিমাণে Energetic থাকা যায়, এটি অতিরিক্ত খেয়ে অলস হয়ে পড়া থেকে দূরে রাখে। যেমন সকালে এক পিস ব্রেড, ১ চামচ পিনাট বাটার আর কয়েক স্লাইস কলা, অথবা এক পিস ব্রেড এর ওপর সেদ্ধ ডিম আর সামান্য লবণ আর গোলমরিচ। এই Simple খাবার দুপুর পর্যন্ত আপনাকে Energy দেবে।

২. Clean Eating ধীরে ধীরে শরীর থেকে toxic বের করতে সাহায্য করে বলে, ঘুম ভাল হয়। পাশাপাশি এটা আপনার mood ভালো রাখতেও সাহায্য করে।

৩. এই ধরনের diet আপনার brain function ভাল রাখে এবং কাজে মনোযোগ দিতে সাহায্য করে। প্রোটিন সমৃদ্ধ এই diet যেখানে আপনি রাখতে পারেন চর্বি ছাড়া মাংস, মাছ, সবুজ শাক সবজি, ডিম বা পনির আপনাকে সারাদিন কাজে মনোযোগ ধরে রাখতে সাহায্য করবে।

৪. এই diet এ যেহেতু তেল মশলার ব্যবহার খুব কম রাখা হয় তাই অনেক রোগের ঝুঁকি থেকেই এটি দূরে রাখবে আপনাকে। যেকোনো ধরনের processed এবং junk food এই dietটে একদম বারণ। তাই এই diet অনেকভাবেই আপনাকে উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিস এর ঝুঁকি থেকে বাঁচাবে।

৫. এই স্বাস্থকর diet আপনার স্কিন গ্লো এবং চুল শাইনি করার পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করবে।

সর্বোপরি, ওজন কমানোর পাশাপাশি সুস্বাস্থ্য ধরে রাখতে সাহায্য করবে এ ডায়েট। তাছাড়া ‘crash diet’ এর মত হঠাৎ করে ওজন কমায় না বলে, শরীর দুর্বল করে ফেলে না। আস্তে আস্তে খাবারের ধরনে পরিবর্তন আনুন। সুফলটা নিজেই দেখতে পাবেন।

লেখক সম্পর্কে- আতিয়া শারমিন হুদা, নিউট্রিশনিস্ট ও ডায়েটিশিয়ান, ফাউন্ডার- Atiya’s Nutrition & Dietetics

প্রতিষ্ঠান সম্পর্কে- সাধারণতো পুষ্টি বিষয়ক বিভিন্ন তথ্য https://www.facebook.com/atiyasdiet/ এখানে দেওয়া আছে সাহায্যের জন্য।যারা দূরে থাকার কারনে কোন চেম্বারে যেতে পারছেন না এবং যারা অনলাইন এ Diet Chart নিতে চাইছেন এই সেবাটি শুধু তাদেরই জন্য।তারা চাইলে হাইট, ওয়েট, এজ, কম্পলিকেশন যদি থাকে কোন তার বিবরন, লাইফস্টাইল, ফুড হ্যাবিট (২৪ ঘন্টার) জানিয়ে পেমেন্ট এর মাধ্যমে Diet Chart নিতে পারবেন।

মন্তব্য
লোডিং...