এবার পুরো পৃথিবী বাংলায়

জেনে শুনে বিষ পান আর নয়

427

- Advertisement -

 

প্রথমে প্লাস্টিকের বোতল সম্পর্কে বলা যাক-

প্রত্যেকটি পানির বোতলের নিচে দেখবেন একটি সর্তকবার্তা আছে,তিনকোনা রিসাইক্লিং চিহ্নের মধ্যেই দেওয়া আছে সর্তক নাম্বার। কোন বোতল কতবার ব্যবহার করা যাবে ,বা কতটা নিরাপদ হবে এই নম্বরই তার ইঙ্গিত দেয়। তিনকোনা রিসাইক্লিং চিহ্ন  যুক্তরাষ্ট্রের মাননিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান এএসটিএম ইন্টারন্যাশনাল প্রথম এটির প্রচলন করে। যা সারা বিশ্বে চলমান। এর অর্থ হলো, এই পাত্রগুলো একবারই ব্যবহার করা যাবে, অর্থাৎ ওয়ান টাইম ইউজের জন্য তৈরি এসব পাত্র। এর বেশি যদি ব্যবহার করা হয়, তবে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। এর মধ্যে ২,৪,ও ৫ এই তিনটি নম্বরযুক্ত প্লাস্টিক নিরাপদ। ১ ও ৭ এ স্বাস্থ্যঝুঁকি একটু কম। ৩ ও ৬ এ স্বাস্থ্যঝুঁকি খুব বেশি।এবার জেনে নেওয়া যাক ১-৭ সর্তক নাম্বার কি বুঝায়-

ত্রিভুজের মধ্যে ১ লেখা থাকলে- PETE বা PET বলে। এগুলোকে এমনিতে নিরাপদ মনে করা হলেও  এতে ব্যাকটেরিয়া সংক্রমণ হওয়ার সুযোগ থাকে, তাই এই পদার্থ দিয়ে বোতল পুর্নব্যবহার না করাই ভাল। ২ লেখা থাকলে- HDPE বলে।এই প্লাস্টিকগুলো নিরাপদ এবং ক্ষতির সম্বাবনা কম। ৩ লেখা থাকলে-এই ধরণের প্লাস্টিককে PVC বলে। এগুলি খুবই কঠিন হয়। রান্নার তেলের বোতল, খাবারের ঢাকনা, জলের পাইপ তৈরিতে ব্যবহার হয়। এগুলো শরীরের পক্ষ ভাল নয়। ৪ লেখা থাকলে- LDPE বলে। মুদিখানার ব্যাগ, কিছু খাবারের প্যাকেটে এগুলো ব্যবহৃত হয়। এই ধরণের প্লাস্টিকও ব্যবহারের জন্য নিরাপদ। ৫ লেখা থাকলে- PP বলে। এই ধরণের উপাদান খুবই নিরাপদ এবং ব্যবহারযোগ্য। ৬ এবং ৭ লেখা থাকলে-এই ধরণের প্লাস্টিক খুবই ক্ষতিকারক মানব স্বাস্থযের জন্য। এগুলি  রিসাইকেল  না করাই শ্রেয়।

বিপিএ
প্লাস্টিকের মধ্যে রয়েছে বেসফানল এ (বিপিএ)।যা  হৃদরোগ ও ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। ওজন বৃদ্ধি, বাচ্চা হওয়ার ক্ষেত্রে সমস্যা, মেজাজ খিটখিটে হয়ে যাওয়া এবং মেয়েদের ক্ষেত্রে পিরিয়ডের সমস্যা হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

- Advertisement -

প্যাথেলেটস

প্যাথেলেটস শরীরের জন্য ক্ষতিকর। সাধারণত পিভিসি পাইপ বা পারফিউমে প্যাথেলেটস পাওয়া যায়। এটি প্রজনন ক্ষমতায় বাজে প্রভাব ফেলে। পণ্য প্যাকেজিংয়ের সময়ে এটি ব্যবহার করা হয়।

নিম্নমানের প্লাস্টিকের ব্যবহার

নিম্নমানের প্লাস্টিকের পাত্রে খাবার  খাওয়া ও গরম করা থেকে বিরত থাকুন। এতে প্লাস্টিকের মধ্যে ব্যবহৃত উপাদান খাবারে প্রবেশ করে শরীরকে ক্ষতিগ্রস্ত করতে পারে। প্লাস্টিকের পাত্রে খেলে এর মধ্য থেকে ক্ষতিকর অনেক উপাদান শরীরে প্রবেশ করে।

প্লাস্টিকের  বিষক্রিয়া থেকে বেঁচে থাকার উপায়:

  • প্লাস্টিকের পরিবর্তে স্টেনলেস স্টিল  ব্যবহার শুরু করুন।
  • জল কাঁচের বা সেরামিকের পাত্রে সংগ্রহ করে রাখুন।
  • ভাল কোম্পানির ফিল্টার ব্যবহার করুন।
  • প্লাস্টিকের বোতলে রাখা জল দিয়ে রান্না করা ছেড়ে দিন
  • সম্ভব হলে মাটির কলসি ব্যবহার করতে পারেন।

সূত্র: বোল্ডস্কাই, জিনিউজ ,গুগল।

 

মন্তব্য
লোডিং...