এবার পুরো পৃথিবী বাংলায়

১০ টি জিনিস যা একাধিক হলিউড সিনেমায় ব্যবহার করা হয়েছে

0 235

- Advertisement -

বাংলা সিনেমায় আমরা সাধারনত এফডিসির রাস্তা, কলেজের বিল্ডিং আর মাঝখানের সিড়িওয়ালা দোতলা বাড়িটা দেখতে দেখতে চোখে ছানি ফেলে দিয়েছি। তবে একই জিনিসের এমন ব্যবহার যে হলিউডি সিনেমায় দেখা যায় না তা কিন্তু নয়। যখন অর্থ , সময় আর আইডিয়ার অভাব পড়ে, তখন কিন্তু চিকনে কিছু ঠেকনা হলিউড সিনেমাতেও এদিক সেদিক করে ঢুকিয়ে দেয়া হয়। আজ আমরা দেখবো এমনই জনপ্রিয় কিছু ঠেকনা, যা হলিউডি সিনেমায় একের অধিক সিনেমায় ব্যবহার করা হয়েছে।

১. ইউএস মেরিন এভি-৮বি হ্যারিয়ার জেটঃ The Avengers (২০১২) সিনেমায় হাল্ক আর থরের মারামারির সময় থর যে হ্যালিক্যারিয়ারে হাল্ককে ছুড়ে মারে, তার সেটি আসলে True Lies (১৯৯৪) সিনেমার শেষ ক্লাইম্যাক্সে দেখানো হ্যারিয়ার জেটটি ছিল।

২. পি.কে.ই. মিটারঃ Ghostbusters মুভিতে Dr. Egon Spengler এর পি.কে.ই. মিটার (PKE=Psyco-Kinetic Energy) পরবর্তিতে আরো কিছু মুভিতে ব্যবহার করা হয়েছে। যেমনঃ Suburban Commando, They Live ইত্যাদি। Ghostbusters এ Spengler এটি ব্যবহার করেছিলেন ভূত খুঁজে বের করতে। They Live সিনেমায় এটি ব্যবহার করা হয়েছে এলিয়েন খুঁজে বের করতে। আর Suburban Commando তে ব্যবহার করা হয়েছে ফ্রিজ লেজার খুজে বের করতে।

৩. গোল্ডেন আইডল (Ancient Chachapoyan দের বংশবিস্তারের দেবী): Indiana Jones: Riders of the lost ark (১৯৮১) সিনেমায় ইন্ডিয়ানা জোন্স যে গোল্ডেন আইডল চুরি করতে চায়, এই সিনেমার ২০ বছর পরে মুক্তি পাওয়া The Majestic (২০০১) সিনেমাতেও একই আইডল দেখানো হয়। এমনকি একটা Spy kids 2: The island of lost dreams (২০০২) সিনেমাতেও একই আইডল দেখা যায়।

৪. Star Trek সিনেমার স্পেস স্টেশন মডেলঃ Star Trek: The Motion Picture (১৯৭৯) সিনেমায় যে অরবিটাল অফিস কমপ্লেক্স মডেল ব্যবহার করা হয়েছিল, Star Trek II: The warth of khan (১৯৮২) সিনেমাতে রেগুলা ওয়ান স্টেশনেও সেই একই ডিজাইন ব্যাবহার করা হয়েছিল। শুধু পুরো জিনিসটাকে উলটে দেয়া হয়েছিল। কি ক্রিয়েটিভিটি!

৫. সামুরাই সোর্ডঃ Sin city (২০০৫) সিনেমায় মিহো নামের ক্যারেকটারটিকে দুটো সামুরাই সোর্ড চালাতে দেখা যায়, যে ডিজাইনের সোর্ড Kill Bill (২০০৩) সিনেমাতেও ও-রেন ইশি ব্যাবহার করেছিল। পরবর্তিতে সিন সিটির কো-ক্রিয়েটর ফ্র্যাঙ্ক মিলার ও রবার্ট রড্রিগেজ বলেছেন সিনেমার কাটানা ব্লেড দুটিই ফিকশনাল সোর্ড-মেকার হাতোরি হানজো ফ্যাশনের ছিল।

- Advertisement -

৬. ফ্লাইং কারঃ ১৯৮২ সালে মুক্তি পাওয়া Blade Runner সিনেমার কাজ শেষে ডিরেক্টর রিডলি স্কট চেয়েছিলেন যেন সিনেমায় ব্যবহৃত সবগুলো গাড়িই ধ্বংস করে দেয়া হয়, যাতে পরবর্তিতে আর কেউ এগুলো ব্যাবহার করতে না পারে। যদিও ফ্লাইং পুলিশ কার ‘দ্য স্পিনার’ কে ধ্বংস করা হয় নাই। বরং ওটাকে আরো রংচঙ দিয়ে Back to the future II (1989) এ ব্যবহার করা হয়েছিল। Blade Runner সিনেমার দ্য স্পিনারের ডিজাইনার জিন উইন্ডফিল্ড পরবর্তিতে Back to the future II তেও কাজ করেছিলেন যাতে তিনি এই সিকুয়ালকে একটা ফিউচারিস্টিক লুক দেবার চেষ্টা করেছিলেন।

৭. বডি আর্মর ও হেলমেটঃ ১৯৯৭ সালে মুক্তি পাওয়া Starship Troopers সিনেমায় ব্যবহৃত সকল মিলিটারি জিনিসগুলো রংচঙ দিয়ে পরবর্তিতে অনেক মুভিতেই ব্যবহার করা হয়েছে। তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ২০০২ এর জনপ্রিয় টিভি শো Firefly যেখানে জস ওয়েডন Starship Troopers এর মিলিটারির বডি আর্মর আর ইউনিফর্ম ব্যবহার করেছিলেন। এমনকি ২০০১ এর Planet of the apes এর রিমেক এও একই হেলমেট SWAT টিমের জন্য ব্যাবহার করেছিলেন ডিরেক্টর টিম বারটন।

৮. ১৯৭৩ ওল্ডসমোবাইল ডেল্টা ৮৮: স্যাম রাইমির প্রায় প্রত্যেকটা মুভিতেই তার নিজের ব্যবহৃত ১৯৭৩ ওল্ডসমোবাইল ডেল্টা ৮৮ রয়্যাল গাড়িটি দেখতে পাওয়া যায়। এমনকি যেসব মুভিতে প্রয়োজন নেই, সেখানেও এটিকে হাজির করা হয়। যেমন এটিকে The quick and the dead মুভিতে দেখানো হয়, যেখান মুভি টাইমলাইন ছিল ১৮৮০ সালের ওয়েস্টার্ন সেট। এটা নাকি তার লাকি কার।

৯. ক্যালিফোর্নিয়া লাইসেন্স প্লেট ‘2GAT123’: Mullholland Dr., Beverly hills cop II, Training day, Kiss kis bang bang, Role models, Traffic, Curb your enthusiasm সহ আরো প্রচুর মুভি আছে যেখানে আপনি ‘2GAT123’ নাম্বারের গাড়ির লাইসেন্স প্লেট দেখতে পাবেন। আসলে এমনটি দেখার যথেষ্ট কারনও রয়েছে। ক্যালিফোর্নিয়া সাধারন মানুষের জন্য GAT সিরিজের লাইসেন্স প্লেট ইস্যু করে না, যাতে করে মুভিতে গাড়ির লাইসেন্স প্লেট নাম্বারে এই সিরিজ ব্যাবহার করা যায়। তাই সাধারনত পরিচালকেরা GAT সিরিজের সাথে 123 বা অন্য যেকোন র‍্যানডম নাম্বার যোগ করে লাইসেন্স প্লেট তৈরী করে সিনেমার গাড়িতে ব্যাবহার করে। যাতে বাস্তব জীবনে এই নাম্বারের গাড়ি পাওয়া না যায়। আরো একটি জনপ্রিয় লাইসেন্স নাম্বার হচ্ছে ‘555’।

১০. একটা নিউজপেপারঃ একটা স্পেসিফিক নিউজপেপার আছে যা No countries for old man, A murder of crows, The texas chainsaw massacre সহ আরো নানান মুভি, এমনকি জনপ্রিয় কিছু টিভি শো, যেমনঃ Modern family, Married with children, Scrubs, Lucky Louie ইত্যাদিতে বছরের পর বছর ধরে ব্যবহৃত হয়ে আসছে। পত্রিকাটিতে দেখা যায় কালো চুলের এক মেয়ের ছবি যার শিরোনাম ‘She’s 3rd brightest but hard ‘Gal’ to see’ এবং আরেক পাশের শিরোনামটি হচ্ছে ‘Compromised housing bill sent to president for OK’। এই পত্রিকাটি আসলে ক্যালিফোর্নিয়ার ‘সান ভ্যালি’ নামের একটি পত্রিকা যেটি ১৯৬০ সালে প্রথম ছাপা হয়। বছরের পর বছর ধরে একই পত্রিকা ব্যাবহার করার কারন হচ্ছে প্রতিবার ব্যাবহারের জন্য লিগাল ক্লিয়ারেন্সে এটির পিছে খরচ হয় মাত্র ১৫ ডলার, যা নিউ ইয়র্ক টাইমস বা অন্যান্য রিয়েল লাইফ নিউজপেপারের তুলনায় যোজন যোজন সস্তা।

আর্টিকেলটি ভাল লাগলে শেয়ার করুন। নিচে কমেন্টে জানান আপনার মূল্যবান মতামত। আপনাদের প্রতিটি কমেন্ট, প্রতিটি শেয়ার আমাদের নতুন করে লিখতে, নতুন নতুন বিষয় সম্পর্কে জানাতে আগ্রহ বাড়ায়। ধৈর্য্য ধরে পড়ার জন্য আন্তরিকভাবে ধন্যবাদ।

প্রতিদিন নতুন কিছু জানতে বাংলাহাবের সাথেই থাকুন। চাইলে আপনিও বাংলাহাবে লিখতে পারেন। আর বাংলাহাবের প্রতিটি আপডেট সবার আগে পেতে লাইক দিয়ে রাখুন বাংলাহাবের ফেইসবুক পেইজঃ www.facebook.com/banglahub

(সোর্সঃ ইন্টারনেট)

মন্তব্য
লোডিং...