এবার পুরো পৃথিবী বাংলায়

ক্যারিয়ার টিপসঃ কর্মক্ষেত্রে থাকুন সেলফ মোটিভেটেড, সবসময়!

“Devil Wears Prada” মুভির কথা মনে আছে ? ওখানে এক দৃশ্যে ফ্যাশন ম্যাগাজিনে কাজ করা এমিলি অসুস্থ এবং কাজের চাপ থাকা সত্ত্বেও বারবার বলছিল ,”আই লাভ মাই জব “। হয়তোবা নিজেকে সেলফ মোটিভেটেড করার জন্য কথাটা বলেছিল। কিন্তু বাস্তবেও অফিসে শত কাজের চাপের মাঝে নিজেকে সেলফ মোটিভেটেড রাখা যায় । মনে রাখবেন ,আপনি যদি সেলফ মোটিভেটেড থাকার চেষ্টা করেন , তাহলে কাজের প্রতি কখনও আপনার আগ্রহ হারাবেনা ।  এটাই আপনার ক্যারিয়ার উন্নয়নে সাহায্য করবে । সেই সাথে আপনি অন্যদের জন্যও আইকন হয়ে উঠবেন ।

১) প্রতিটি কাজ দৈর্ঘ্যে বা ধরণে যেমনই হোক না কেন , চ্যালেঞ্জ হিসেবে নিন এবং সেই সাথেই নির্দিষ্ট ডেডলাইনের মধ্যে সম্পন্ন করার চেষ্টা করুন। আর যাই হোক প্রশংসা তো পাবেন আর আপনার মধ্যে অফিস ম্যানেজমেন্ট নির্ভরতা খুঁজে পাবে ।

২) নতুন কাজ যত কঠিন হোক না কেন ,পছন্দ না হলেও না বলবেন না কখনও । এমনকি কখনও বলবেন না এই কাজ আমার দ্বারা সম্ভব নয় । প্রতিটি নতুন কাজ হাতে আসলে এটিকে মনে করুন শেখার নতুন ধাপ যা আপনার অভিজ্ঞতার ভাণ্ডার উন্নয়নে সহায়তা করবে ।

৩) সহকর্মীদের সাথে ভাল সম্পর্ক বজায় রাখুন এবং তাদের কাজে সহায়তার হাত বাড়িয়ে দিন। মনে রাখবেন , এরাই টিম ওয়ার্কে আপনাকে সাহায্য করবে ।

৪) অফিসে বস বেশি কড়া ? হতাশার কিছু নেই । সব মানুষ সমান হয় না ।তাই ভিন্ন ভিন্ন মানুষের অধীনে তাদের সামলে কাজ করাটাও এক একটা অভিজ্ঞতা ।

৫) অফিসে কিছু সহকর্মী আপনাকে হিংসা করে ? আপনার বিরুদ্ধে কানাঘুষা করে ? কারও সাফল্য সবার ভাল লাগবে এমন কোন কথা নেই । কারণ অফিসে বিভিন্ন মানসিকতার মানুষ কাজ করে । তাই তাদের সমালোচনাকে মনে করুন নিজের ভুল শোধরানোর বা আত্নউন্নয়নের অস্ত্র ।

৬) কাজের ক্ষেত্রে যেসব স্কিল দরকার হয় , তা আপডেট করার চেষ্টা করুন । তাতে কাজ করার ক্ষেত্রে সময় সাশ্রয় করে । যা আপনার মানসিকতাকে সতেজ রাখে ।

৭) ছুটির দিনকে ভালভাবে কাটানোর চেষ্টা করুন । হতে পারে সেটা আপনজনের সাথে ,বন্ধু বান্ধবদের সাথে অথবা পড়াশোনার সাথে ।

৮) অফিস শেষে বাসায় এসে বিশ্রাম নিয়ে সময় করে ভাল মুভি দেখার চেষ্টা করুন।পরবর্তী দিনের জন্য মনটা চাঙা হয়ে উঠবে ।

৯) নিজের সাজপোশাকের প্রতি নজর দিন । ভিন্নতা আনুন মাঝে মাঝে । কারণ কেউ সুন্দর লাগছে বললেও মনটা ভাল হয়ে যায় ।

১০) আপনি কস্ট করে কাজটি করার পরও সাফল্য পেলেন না অথবা আপনি কস্ট করলেন কিন্তু কৃতিত্ব নিয়ে নিল অন্য কেউ । সে বাহবা পেলেও হতাশ হবেন না । কারণ মনে রাখবেন আপনার মাঝে গুণ থাকলে এবং সেই সাথে যদি পরিশ্রমী হন , তাহলে ভবিষ্যতে বাহবা আপনিও পাবেন ।

১১) অল্পতে ভেঙ্গে পড়বেন না , কারণ কেউ ভাগ্যের জেরে সাফল্য পায় ,কেউ পায় পরিশ্রমে । দেরিতে হলেও পরিশ্রমী মানুষের সাফল্যের ধারা দীর্ঘস্থায়ী হয় ।

ছবিঃ ১ঃhttp://fortune.com/2017/05/17/entrepreneurs-career-advice-team-spirit-motivation-startups/

২ঃ http://www.thestaffingstream.com/2014/01/10/3-easy-ways-to-keep-employees-happy/

 

মন্তব্য
লোডিং...