১৯৭১ সালে আমাদের মহান মুক্তিযুদ্ধের বিরল কিছু ছবি

সব ছবির সূত্র TIMES এর ওয়েব ভার্সন

১৯৭১, পৃথিবীর মানচিত্রের বুকে বাংলাদেশ নামের একটি দেশের জন্মসাল।চলুন দেখে নেই ১৯৭১ এ তোলা কিছু ছবি যা আমাদের কিছুক্ষণের জন্য হলেও নিয়ে যাবে অগ্নিঝরা সেই বছরে।

গৃহত্যাগঃ

১৯৭১ সালের প্রথম দিকেই পাকিস্তানি সেনাদের অত্যাচার এবং অনাহার থেকে বাঁচতে দেশত্যাগ করেছিলো প্রায় এক কোটি বাঙালি। বর্ডার পেরিয়ে ভারতে গিয়ে শরণার্থী হিসেবে বেঁচে ছিলো তারা।

হত্যাযজ্ঞঃ

পাক হানাদার বাহিনী নির্মম ভাবে হত্যা করে চলেছিলো নিরীহ, নিরস্ত্র বাঙালিদের। প্রায় তিরিশ লক্ষ মানুষ তারা হত্যা করেছিলো নৃশংস ভাবে। হত্যা করেছিলো তারা দেশের সোনার সন্তানদের। আজ পর্যন্ত বহু বধ্যভূমি আবিষ্কৃত হয়েছে যেখানে গণকবর দেয়া হয়েছিলো শত শত বাঙালিকে।

blank

 

আত্মসমর্পনঃ

১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর পাকিস্তানি সেনাবাহিনীর জেনারেল নিয়াজী আত্মসমর্পণ দলিলে সই করছেন ভারতীয় সেনাবাহিনীর জেনারেল জগজিত সিং অরোরার সাথে দাঁড়িয়ে। এই ১৬ই ডিসেম্বরই বাংলাদেশের মহান বিজয় দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

blank

 

উল্লাসঃ

ঢাকার জনতা আনন্দে উচ্ছ্বাসে স্বাগত জানাচ্ছে ভারতীয় সেনাদের।

blank

 

প্রতিশোধঃ

রাজাকারদের শাস্তি দেয়া হচ্ছে জনসম্মুখে।

blank

পিতাঃ

দেশের মাটিতে পা রেখে অশ্রুসিক্ত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। তিনি ছিলেন বলেই পূর্ব পাকিস্তানের খোলস ছেড়ে বাংলাদেশ হওয়ার সাহস পেয়েছিলো বাঙালি। ঘরে ঘরে দূর্গ গড়ে তুলেছিলো তার নির্দেশে।

blank