এবার পুরো পৃথিবী বাংলায়

সেরা ৬ টি লাঞ্চার যা আপনার এন্ড্রয়েড স্মার্টফোনকে দিবে প্রিমিয়াল লুক!

0 135

- Advertisement -

unnamedযুগের সাথে তাল মিলিয়ে প্রযুক্তি ক্রমশই এগিয়ে যাচ্ছে । নিত্য নতুন আবিষ্কার আমাদের জীবনকে করছে সহজ, যোগ করছে নতুন মাত্রা। প্রযুক্তির আবিষ্কারগুলোর মধ্যে অনবদ্য আবিষ্কার হল স্মার্টফোন। বলতে গেলে স্মার্টফোনের জনপ্রিয়তা প্রযুক্তির অন্যান্য সকল আবিষ্কারকেই হার মানাতে সক্ষম।

স্মার্টফোনের স্বল্প-মূল্য এবং এর সহজলভ্যতার কারণেই বর্তমানে প্রায় সকলের হাতে হাতেই স্মার্টফোন পৌঁছে গেছে। তার মধ্যে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোন অধিক জনপ্রিয়।

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা স্মার্টফোনের ডিফল্ট লুক ব্যবহারে অনাগ্রহী কিংবা ব্যবহার করতে করতে অনেকটা একঘেঁয়েমী চলে আসে তাদের ভিতর। চাইলেই আপনারা বিভিন্ন লাঞ্চার ব্যবহারের মাধ্যে আপনার ফোনটিকে দিতে পারেন আকর্ষনীয় প্রিমিয়াম লুক ।

Nova Launcher ( নোভা লাঞ্চার )

প্লে স্টোরে বিদ্যমান সকল লাঞ্চারের ভেতর নোভা লাঞ্চার সর্বাধিক ব্যবহৃত ও জনপ্রিয় একটি লাঞ্চার । এখন পর্যন্ত নোভা লাঞ্চারের  কোন পরিপূরক নেই। লাঞ্চারটি পুরোপুরি ম্যাটারিয়াল ডিজাইন অর্থাৎ এন্ড্রয়েড ললিপপ ডিজাইনের উপর ভিত্তি করে  করা। এতে আছে সীমাহীন কাস্টমাইজেশনের সুবিধা, যাতে করে  আপনি আপনার স্মার্টফোনটিকে আপনার ইচ্ছেমত সাজাতে পারবেন । অপরদিকে, নোভা লাঞ্চার, কাস্টোমাইজেশন ও ফিচারের মধ্যে নিখুত ভারসাম্য রক্ষা করে যাতে করে আপনার স্মার্টফোনের গতির উপর কখনোই কোন বিরুপ প্রভাব পড়বেনা , অর্থাৎ  আপনার স্মার্টফোনটিকে স্লো করবেনা । কালার থিমিং থেকে শুরু করে আইকন পরিবর্তন, স্ক্রোলযোগ্য ডক মেনু থেকে শুরু করে এপ ড্রয়ার কাস্টমাইজেশন, ফোল্ডার সেটিং, স্টাইল পরিবর্তন – মোটকথা নোভা লাঞ্চার দিয়ে প্রায় সবই সম্ভব ।

গুগল প্লে তে নোভা লাঞ্চারটি বিনামূল্যে পাওয়া যাবে। তবে এর প্রো ভার্শন ব্যবহার করতে হলে আপনাকে খরচ করতে হবে ০.৯৯ ডলার।

ডেভলপারঃ TeslaCoil Software

রিকোয়ারমেন্টঃ এন্ড্রয়েড ৪.১ বা তার উপরের ভার্সন ।

গুগল প্লে স্টোর রেটিংঃ ৪.৬/৫ ।

২। Smart Launcher ( স্মার্ট লাঞ্চার )

স্মার্ট লাঞ্চার একটি হালকা, দ্রুত ও সাধারন গোছের লাঞ্চার। স্মার্ট লাঞ্চার আপনার স্মার্টফোনে থাকা এপ্স, গেইমস ইত্যাদি ক্যাটাগরী অনুযায়ী সাজিয়ে রাখে , যাতে করে প্রয়োজনের সময় খুব সহজেই আপনার কাংখিত এপ টি আপনি পেতে পারেন । অন্যান্য সকল লাঞ্চারের থেকে স্মার্ট লাঞ্চার ভিন,্ন কারন এটি AOSP লাঞ্চারের উপর ভিত্তি করে বানানো হয়নি। এই লাঞ্চার অনেক কম রিসোর্স ব্যবহার করে যার ফলশ্রুতিতে আপনার ফোনের রেম ও ব্যাটারী ব্যবহার তুলনামূলকভাবে কমবে। এতে ডিফল্টভাবে ম্যাটারিয়াল লুক দেয়া হয়েছে এবং চাইলেই আপনি বিভিন্ন ফ্রি থিম, আইকনপ্যাক, উইজেড প্যাক ব্যবহারের মাধ্যমে আপনার এন্ড্রয়েডের হোমস্ক্রীন সাজিয়ে নিতে পারেন। স্মার্ট লাঞ্চারের সাথে কাস্টম লকস্ক্রীন, এপ্স হাইড অপশন দিয়ে দেয়া হয়েছে।

গুগল প্লে স্টোরে স্মার্ট লাঞ্চারটি বিনামূল্যে পাওয়া যাবে। অতিরিক্ত ফিচারের জন্য আপনি চাইলে এর প্রো ভার্সনটি কিনতে পারেন, যার মূল্য পড়বে ৩.৪০ ডলার।

ডেভলপারঃ Smart Launcher SRL

রিকোয়ারমেন্টঃ এন্ড্রয়েড ২.১ বা তার উপরের ভার্সন ।

গুগল প্লে স্টোর রেটিংঃ ৪.৪/৫ ।

(ব্যাক্তিগতভাবে আমি স্মার্ট লাঞ্চার ব্যবহারকারী)

৩। Action Launcher (একশন লাঞ্চার ) :

 একশন লাঞ্চার, লাঞ্চার জগতের আরেকটি জনপ্রিয় নাম । একশন লাঞ্চার দেখতে অনেকটা এন্ড্রয়েডের স্টক লাঞ্চারের মত হলেও, এতে যোগ হয়েছে বেশ কয়েকটি অনন্য ফিচার। যার মধ্যে আছে,

– Quicktheme, যা কিনা আপনার হোমপেইজের ব্যকগ্রাউন্ড অনুযায়ী নিজের থিম পরিবর্তন করে নেয় ।

– Covers, যা আপনার ফোল্ডারগুলিকে আকর্ষনীয়ভাবে সাজাতে সক্ষম।

– Quickpage, একধরনের লুকায়িত হোম স্ক্রীন যাতে আপনি চাইলে প্রায় যে কোন স্থান থেকে ১ সেকেন্ডের ভেতর তাতে প্রবেশ করতে পারবেন।

এছাড়াও আরো অনেক ফিচার যা অন্য কোন লাঞ্চারে নেই।

- Advertisement -

গুগল প্লে স্টোরে একশন লাঞ্চারটি বিনামূল্যে পাওয়া যাবে। অতিরিক্ত ফিচারের জন্য আপনি চাইলে এর প্রো ভার্সনটি কিনতে পারেন, যার মূল্য পড়বে ৩.২৫ ডলার।

ডেভলপারঃ Chris Lacy

রিকোয়ারমেন্টঃ এন্ড্রয়েড ৪.১ বা তার উপরের ভার্সন।

গুগল প্লে স্টোর রেটিংঃ ৪.১ / ৫ ।

৪। Buzz Launcher ( বাজ লাঞ্চার )

লাঞ্চারের মধ্যে বাজ লাঞ্চারটি ভিন্নধর্মী লাঞ্চার, যা হোমস্ক্রীন থিমিং এর জন্য ভিত্তি করে বানানো । বাজ লাঞ্চারের অন্যতম প্রধান ফিচার হল Homepacks , যা আপনাকে শুধু কাস্টোমাইজেশনের স্বাধীনতা দিবেনা , বরং আপনাকে আপনার স্মার্টফোনের পুরো হোমস্ক্রীন চেঞ্জ করতে সহায়তা করবে। বাজ লাঞ্চারের হোমস্ক্রীন স্টোরে আপনার জন্য আপেক্ষা করছে আট লক্ষাধিক থিম প্যাক , যা আপনাকে দিবে অনাবিক কাস্টোমাইজেশনের সুযোগ। থিমিং ছাড়াও , বাজ লাঞ্চার একটি স্বয়ংসম্পূর্ন লাঞ্চার। তবে এর ফাংশন গুলো কিছুটা জটিল প্রকৃতির , তাই বাজ লাঞ্চার ব্যবহারে আগে এ বিষয়টি মাথায় রেখেই ব্যবহার করতে হবে।

গুগল প্লে স্টোরে বাজ লাঞ্চারটি সম্পূর্নরূপে বিনামূল্যে পাওয়া যাবে।

ডেভলপারঃ Buzz Launcher TEAM

রিকোয়ারমেন্টঃ এন্ড্রয়েড ৪.০.৩ বা তার উপরের ভার্সন।

গুগল প্লে স্টোর রেটিংঃ ৪.৪ / ৫ ।

৫। CM Launcher ( সি এম লাঞ্চার )

নাম যদিও বা CM Launcher , এর সাথে CyanogenMod এর সাথে কোন প্রত্যক্ষ বা পরোক্ষ যোগাযোগ নেই। এই লাঞ্চার এপ টি সেই ডেভলপারদের দ্বারা তৈরি যারা CM Security এপ বানিয়েছে, যা কিনা এন্ড্রয়েড এন্ডিভাইরাসের মধ্যে মাইলফলক দৃষ্টান্ত স্থাপন করেছে। লাঞ্চারটি মাত্র ২ এম্বি সাইজ এবং এর ফলে লাঞ্চারটি তুলনামূলকভাবে অনেক কম সিস্টেম রিসোর্স ব্যবহার করে থাকে। বিশেষত কম রেম বিশিষ্ট স্মার্টফোনগুলিরে জন্য CM Launcher তৈরি হয়েছে। এর সবথেকে উল্লেখযোগ্য গুন বা ফিচার হল লাঞ্চারটিতে CM Security মডিউল আগে থেকেই দেয়া আছে, যাতে করে ভাইরাসের হাত থেকে আপনি থাকবেন সর্বদা মুক্ত। যদিও বা এ বিষয়টি সকলের পছন্দ নাও হতে পারে , তবুও সিকিউরিটির উপর ভিত্তি করে সিকিউরিটি সন্দিহানদের জন্য আদর্শ লাঞ্চার হতে পারে এটি।  এতে আরো অনেক ফিচার রয়েছে যার মধ্যে আরেকটি উল্লেখযোগ্য বিষয় হল, CM Launcher টি আপনার ব্যবহার, স্থান-কাল ভেদে আপনার প্রয়োজনীয় এপ গুলো নির্নয় করে তা আপনার হোমস্ক্রীনে প্রদর্শন করে। সম্প্রতি এতে A-Z এপ লিস্ট ও ত্রিমাত্রিক ইফেক্ট যোগ করা হয়েছে।

গুগল প্লে স্টোরে সি এম লাঞ্চারটি সম্পূর্নরূপে বিনামূল্যে পাওয়া যাবে।

ডেভলপারঃ Cheetah Mobile Inc.

রিকোয়ারমেন্টঃ এন্ড্রয়েড ৪.০ বা তার উপরের ভার্সন।

গুগল প্লে স্টোর রেটিংঃ ৪.৬ / ৫ ।

৬। Launcher 8 ( লাঞ্চার ৮ )

অন্যান্য সকল ধরনের লাঞ্চারের তুলনায় লাঞ্চার ৮ একটি অনন্য লাঞ্চার। তার কারণ, এই লাঞ্চার দেখতে কোনভাবেই এন্ড্রয়েড এর মত না। মূলত, এই লাঞ্চারের মূল উদ্দেশ্য হল আপনার এন্ড্রয়েড চালিত স্মার্টফোনটির লুক বদলে একে উইন্ডোজ ফোনে রুপান্তরিত করা। এই লাঞ্চারটি ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার ফোনের উইজেডগুলকে উইন্ডজ ফোনের মত লাইভ টাইল’এ রুপান্তরিত করতে পারবেন। মোটকথা, এন্ড্রয়েড কে সম্পূর্নরুপে উইন্ডোজের লুক এবং ফিচার দিয়ে সাজিয়েও এন্ড্রয়েডের উপর ভিত্তি করে স্মার্টফোন চালানোর জন্যই লাঞ্চার ৮ এর সৃষ্টি ।

গুগল প্লে স্টোরে লাঞ্চার ৮ বিনামূল্যে পাওয়া যাবে। অতিরিক্ত ফিচারের জন্য আপনি চাইলে এর প্রো ভার্সনটি কিনতে পারেন, যার মূল্য পড়বে ৪.৯০ ডলার।

ডেভলপারঃ XinYi Network

রিকোয়ারমেন্টঃ এন্ড্রয়েড ২.৩.৩ বা তার উপরের ভার্সন।

গুগল প্লে স্টোর রেটিংঃ ৪.৪ / ৫ ।

লেখকঃ  রিয়াসাদ জাহান রিমন। শখ বলতে বই পড়া, ছবি তোলা, লেখালেখি – এই তিনেই সীমাবদ্ধ। পেশায় ফ্রিল্যান্সার, বর্তমানে বিবিএ নিয়ে পড়াশুনা করছি।

মন্তব্য
লোডিং...