বাংলাদেশের একজন ফটোগ্রাফার সরকার প্রতীকের একটি ব্যতিক্রমী উপস্থাপনা “লাভ মি অর কিল মি”। রাজধানী ঢাকার বুকে বিভিন্ন প্রজেক্টের জন্য ছবি তুলতে তুলতে তিনি সিদ্ধান্ত নেন এফ ডি সি’তে একটু ঘুরে আসার সিদ্ধান্ত নেন।
মুভি নির্মাণের সব রঙ, আলো ও আবহ- এক ব্যতিক্রমী পরিবেশ।
৫০ এর দশকে প্রতিষ্ঠিত আমাদের ফিল্ম ইন্ডাস্ট্রি ঢালিউড নামে পরিচিত, বছরে যেখানে প্রায় ১০০ টির মত ছবি নির্মিত হয়।
যদিও সব মুভির ফর্মূলা প্রায় একই। নায়ক নায়িকার দেখা হয়, এরপর তারা একে অন্যের প্রেমে পড়ে, ভিলেন নায়িকাকে অপহরণ করে এবং সবশেষ নায়ক নায়িকাকে উদ্ধার করে। সব মুভিতে একই রকম ক্লাইমেক্স ও আনন্দময় পরিণতি। দর্শকরা এটাই ভালোবাসে।
সরকার প্রতীকের এ ব্যতিক্রমী ফটগ্রাফি আমাদের এক বৈচিত্র্যময় জগতে নিয়ে যায়, যা মাঝে মাঝে পরাবাস্তব বলে ভ্রম হয়। সময়ের সাথে সাথে ঢালিউড ধীরে ধীরে তার জৌলুস হারিয়েছে।ঢালিউড তাই এরকম এক জগত, যার সাথে বাস্তব জীবনের তেমন কোন মিল নেই। আবার এই জগতটাই অন্য রকম প্রাণ চাঞ্চল্যে ভরপুর।
ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এ প্রতিবেদনের মূল লেখক কেনেথ ডিকারম্যান এর Surreal photos from the alternate universe of Bangladesh’s film industry অনুসরণে লিখিত।