এবার পুরো পৃথিবী বাংলায়

মেক আপ আর্টিস্ট বা বিউটিশিয়ান- গড়ে তুলুন নিজের ক্যারিয়ার

0 64

- Advertisement -

ডাক্তার , ইন্জিনিয়ার,বিজ্ঞানী,একাউন্টেন্ট, ক্রিকেটার, আর্টিস্ট,পেইন্টার, অভিনেতা – কতো শত পেশা আছে আমাদের চারপাশে। তেমনি আরো একটি মজাদার ও সম্মানজনক পেশা হচ্ছে বিউটিশিয়ান । মজাদার এজন্য, যাদের ছোটবেলা থেকেই আর্ট এর হাত খুব ভালো ও আঁকিজুকির কাজ খুব পছন্দ তারা এই পেশাতে নিজের মন পছন্দ কাজটি করতে পারছেন । তবে সাবধান যাদের আকি-জুঁকির কাজে, পরিপাটি করে সাজানোর কাজে কোন মন নেই তারা অবশ্যই এই কাজ থেকে দুরে থাকুন। কারন আমরা সকলেই বিশ্বাস করি আমাদের অভ্যন্তরীণ প্রতিভাই আমাদের সফলতার মূল উৎস।

তবে আরো একটি মজার ব্যপার হচ্ছে এই পেশার সুবাদে মাঝে মাঝে এক-আধটু ডাক্তারি করার সুযোগও পাওয়া যায়। আমার এই কথাটির তাৎপর্য বুঝতে পারবেন তারাই যারা দীর্ঘ দিন যাবৎ এই পেশায় আছেন। একজন অভিজ্ঞ ও পেশাদার বিউটিশিয়ান যখন চোখ বন্ধ করে আপনাকে বলেন যে , কোন প্রশাধনির ব্যবহারের ফলে আপনার মুখে র‌্যাশ উঠেছে , কোন রং ফর্শাকারী ক্রিমটি আপনার মুখের বাড়তি পশমের জন্য দায়ী – তখন সত্যি কেমন যেন ডাক্তর ডাক্তার ভাব চলে আসে।

এই পেশাটিতে যারা দীর্ঘ দিন যাবৎ আছেন তারা একটি বিষয়টি কখনো খেয়াল করে দেখেছেন দিনে দিনে আপনার বিচক্ষনতা ও পরিমাপক জ্ঞান কত বৃদ্ধি পাচ্ছে ? প্রসাধনীর পরিমাপের সামান্য ভুলের কারনে আপনার হাতে ঘটে যেতে পারে কোন দুর্ঘটনা । আর এই অনুমান করে সিদ্ধান্ত নেয়া আপনাকে দিনে দিনে গড়ে তুলেছে একজন বিচক্ষণ ব্যক্তিতে।

তবে চাইলেই কি কেউ বিউটিশিয়ান হতে পারেন ? না পারেন না । কেন নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা নয়, অসম্ভব ধৈর্য্যের প্রয়োজন এই পেশায় ।এই কাজের প্রত্যেকটি অংশই অত্যন্ত নিখূঁত । তাই সময় নিয়ে ধীরে ধীরে প্রত্যেকটি কাজে মনোনিবেশ প্রয়োজন। আর এই ধৈর্য্যের অভাবেই অনেকেই এই পেশায় নিজেকে ধরে রাখতে পারেন না।

- Advertisement -

আজকাল যদিও আমাদের চারপাশে প্রচুর বিউটিশিয়ান/মেকআপ আর্টিস্ট দেখা যাচ্ছে- তারপরও জরিপ করলে দেখা যাবে কিছু নির্দিষ্ট অভিজ্ঞ আর্টিস্ট বা পার্লার ছাড়া সব যায়গাতে সবাই বিশ্বস্ততা অনুভব করেন না। তাই আপনার সফলতার পিছনে সবচেয়ে বড় হাত থাকবে আপনার পরিশ্রম ও সততা ।

বিউটিশিয়ান /মেকআপ আর্টিস্ট হলেন এমন একজন আকিঁয়ে- যার তুলির ছোঁয়ায় , কাঁচির ছোঁয়ায়, আঙুলের ছোঁয়ায় একজন জীবন্ত মানুষের জীবনের বিশেষ মুহুর্তূূ গুলোকে করে তুলে অতুলনীয় ও স্বরনীয় ।

তাই আপনি যদি একজন বিউটিশিয়ান রুপে নিজেকে গড়ে তুলতে আগ্রহী হয়ে থাকেন – তাহলে ৩ মাসের একটি ফুল কোর্স করে আমাদের কাছ থেকে সার্টিফিকেট ও অভিজ্ঞতা সংগ্রহ করে শুরু করতে পারেন নতুন উদ্যমে ।

লেখকঃ মৌরি রহমান, সত্ত্বাধিকারী, ব্র্যাকেট বিউটি পার্লার। 

 

মন্তব্য
লোডিং...