এবার পুরো পৃথিবী বাংলায়

এবার অস্কার পেলেন যারা…

0 14

- Advertisement -

১৯২৯ সালের ১৬ মে প্রথম বার অনুষ্ঠিত হয় অ্যাকাডেমি পুরস্কার। আদর করে অনুরাগীরা যাকে অস্কার বলে ডাকে।১৯২৭ এবং ১৯২৮ সালের জন্য ছবির জন্য প্রথম বার এই পুরস্কার দেওয়া হয়। তার পরের বছর ১৯৩০ সালে এপ্রিল এবং নভেম্বর মাসে দু’-দু’বার এই পুরস্কার দেওয়া হয়।শুধু চলচ্চিত্রের ইতিহাসেই নয়, বিশ্বের শিল্প সাহিত্যের ইতিহাসে অস্কার পুরস্কার সবচেয়ে আলোচিত, সম্মানজনক পুরস্কার।একাডেমি অব মোশন পিকচার্স এণ্ড সাইন্স (এএমপিএএস) নামের একটি অলাভজনক প্রতিষ্ঠান  চলচ্চিত্রের ইতিহাসে প্রাচীনতম, জনপ্রিয় এবং প্রভাবশালী এই পুরস্কার দিয়ে থাকে ।আমেরিকার আকাডেমি অব মোশন পিকচাস আর্টস এণ্ড সাইন্স নামের প্রতিষ্ঠানটি ১৯২৭ সালে সিদ্ধান্ত নিয়েছিলো শিল্প, সাহিত্য, বিজ্ঞানের  বিভিন্ন ক্ষেত্রে পুরস্কার প্রবর্তন করবে এবং সংশ্লিষ্টদের উৎসাহী করে তুলবে। এর ফলেই জন্ম হয় বিশ্বের সবচেয়ে বড় চলচ্চিত্র পুরস্কারের।

শুরুতে জানিয়ে দিচ্ছি এবার অস্কারে কোন কোন মহারথী কোন কোন বিভাগে পুরষ্কার পেয়েছেন…

স্থানীয় সময় ২৬ ফেব্রুয়ারী  রাতে  যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে ৮৯তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার পুরস্কার দেয়া হয়েছে ।এ বছর চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অস্কার জিতে নিলো, মুনলাইট। প্রতিযোগিতায় আরো ছিল ‘লা লা ল্যান্ড’, ‘অ্যারাইভাল’, ‘হ্যাকশোরিজ’, ‘ম্যানচেস্টার বাই দ্য সি’, ‘ফেন্সেস’, ‘হিডেন ফিগারস’, ‘লায়ন’ ও ‘হেল এন্ড হাই ওয়াটার’।

সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন, ম্যানচেস্টার বাই দ্য সির কেইসি অ্যাফলেক ম্যানচেস্টার বাই দ্য সি ছবিতে অভিনয়ের জন্য।আরও মনোনয়ন পেয়েছিলেন রায়ান গোসলিং (লা লা ল্যান্ড),  ডেনজেল ওয়াশিংটন (ফেন্সেস), অ্যান্ড্রু গারফিল্ড (হ্যাকশ রিজ) ও ভিগো মরটেনসেন (ক্যাপ্টেন ফ্যান্টাসটিক)।

আর সেরা অভিনেত্রী  এমা স্টোন ,বহুল আলোচিত ‘লা লা ল্যান্ড’ ছবির জন্য।এ বিভাগে প্রতিযোগির তালিকায় আরও ছিলেন ইসাবেল হার্পার্ট (এলি), রুথ নেগা (লাভিং),  নাটালি পোর্টম্যান (জ্যাকি),ও মেরিল স্ট্রিপ (ফ্লোরেন্স ফস্টার জেনকিন্স)।

পার্শ্ব চরিত্রে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন মাহেরশালা আলি (মুনলাইট) এবং পার্শ্বচরিত্রে সেরা অভিনেত্রী ক্যাটাগরিতে সেরার মুকুট পরেছেন ভায়োলা ডেভিস, ফেন্সেস-এ অভিনয়ের জন্য। পার্শ্ব চরিত্রে সেরা অভিনেতা  পুরস্কারের জন্য আরও লড়েছেন জেফ ব্রিজেস (হেল অর হাই ওয়াটার), লুকাস হেজেস (ম্যানচেস্টার বাই দ্য সি), দেব প্যাটেল (লায়ন) ও মাইকেল শ্যানন (নকটার্নাল অ্যানিম্যালস) এবং  পার্শ্বচরিত্রে সেরা অভিনেত্রী পুরস্কারের জন্য  নাওমি হ্যারিস (মুনলাইট), নিকোল কিডম্যান (লায়ন), অক্টাভিয়া স্পেন্সার (হিডেন ফিগারস) ও মিশেল উইলিয়ামস (ম্যানচেস্টার বাই দ্য সি)।

- Advertisement -

সেরা চলচ্চিত্র মুনলাইট হলেও সেরা পরিচালক লা লা ল্যান্ড সিনেমার ড্যামিয়েন শ্যাজেল। সেরা অভিনেত্রীসহ ৬ টি ক্যাটাগরিতে অস্কার জিতে নিয়েছে এই ছবিটি।সবচেয়ে আনন্দনীও বিষয় হলো এই যে, প্রথম কৃষ্ণাঙ্গ-মুসলিম হিসেবে এবার অস্কার জিতেছেন মাহেরশালা আলি।

কস্টিউম ডিজাইন বিভাগে সেরা ‘ফ্যান্টাসটিক বিস্টস অ্যান্ড হোয়্যার টু ফাইন্ড দেম’, ডকুমেন্টারি (ফিচার) বিভাগে সেরা হয়েছে ‘ওজে: মেড ইন আমেরিকা’ ছবিটি। আর, ডকুমেন্টারি (শের্ট) বিভাগে সেরা হয়েছে ‘দ্য হোয়াইট হেলমেট’ ছবিটি।

রুপান্তরিত চিত্রনাট্য বিভাগে সেরা হয়েছে ‘মুনলাইট’ এবং মৌলিক চিত্রনাট্যে সেরা ‘ম্যানচেস্টার বাই দ্য সি’। ‘ভিজ্যুয়াল ইফেক্ট’ ক্যাটাগরিতে সেরা হয়েছে ‘জঙ্গল বুক’।

সেরা অ্যানিমেশন ছবি বিভাগে পুরস্কার জিতেছে ‘জুটোপিয়া’। মনোনয়ন তালিকায় আরও ছিলো ‘কুবো অ্যান্ড দ্য টু স্ট্রিংস’, ‘মোয়ানা’, ‘মাই লাইফ এজ এ জুকিনি’ ও ‘দ্য রেড টার্টেল’।

সেরা সিনেমাটোগ্রাফি বিভাগে  সেরা পুরস্কারটি জিতেছেন লিনাস স্যান্ডগ্রিন, ‘লা লা ল্যান্ড’ ছবির চিত্রায়নের জন্য। এ বিভাগে    প্রতিযোগিতা করেছিলেন ব্রাডফোর্ড ইয়াঙ (অ্যারাইভাল), লিনাস স্যান্ডগ্রিন (লা লা ল্যান্ড), গ্রেইগ ফ্রেজার (লায়ন), জেসম ল্যাক্সটন (মুনলাইট) ও রড্রিগো প্রিয়েতো (সাইল্যান্স)।

চলচ্চিত্র সম্পাদনা বিভাগে সেরা হয়েছে ‘হ্যাকশ রিজ’, মেকাপ ও কেশবিন্যাস’ বিভাগে সেরা ছবি ‘সুইসাইড স্কোয়াড’ এবং সঙ্গীত বিভাগে সেরা হয়েছে  যৌথভাবে ‘ট্রলস’ এ ‘লা লা ল্যান্ড’।

কিন্তু ৮৯তম একাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার শেষ হলো একটি ভুল দিয়ে।সেরা চলচ্চিত্রের পুরষ্কারের নাম ঘোষণার সময় প্রথমে ভুল করে লা লা ল্যান্ড সিনেমার নাম ঘোষণা করা হয়েছিল।এর জন্য অবশ্য ক্ষমাও চান, ঘোষক ওয়ারেন বেটি।

 

মন্তব্য
লোডিং...
Translate »