এবার পুরো পৃথিবী বাংলায়

৮ টি সহজ কাজে বাড়িয়ে তুলুন আত্মবিশ্বাস বহু গুণে

0 45

- Advertisement -

hypnosis2changeyourmind.com
hypnosis2changeyourmind.com

আত্মবিশ্বাস হচ্ছে এমন একটা বিষয় যেটা থাকলে আপনি বিশ্বজয় করতে পারবেন । আর না থাকলে সব থেকে সহজ কাজটাও ঠিক মতো করতে পারবেন না ।আজকের লেখায় আমরা বলার চেষ্টা করবো কিভাবে আত্মবিশ্বাস বাড়ানো যেতে পারে ।

১। ভয় দূর করা

যে কোন কাজ করার ক্ষেত্রে প্রধান বাধা হচ্ছে ভয় । আপনি যদি কাজ শুরু করার আগেই ভয় পেয়ে যান তাহলে আপনার দ্বারা ওই কাজ করা সম্ভব না । অহেতুক ভয় পাওয়া ছেড়ে দিন । ভয় থাকার অর্থই হচ্ছে আপনার মাঝে আত্মবিশ্বাস নেই । কাজের ফলাফল কি আসতে পারে সেটা মাথা থেকে ঝেড়ে ফেলুন। আগে কাজ করুন । কাজে হাত লাগান । নিজের মতো করে পরিকল্পনা করুন । এবার সেই মতো এগোন । আপনার আত্মবিশ্বাস বাড়বে ।

২। পরিকল্পুনা করুন

আত্মবিশ্বাস না থাকার একটা অন্যতম কারণ হচ্ছে অধিকাংশ মানুষ প্ল্যান করে কাজ করে না । পরিকল্পনা করলেও তারা সেই মতো চলে না । অতএব এক কাজে বারবার সময় নষ্ট করে । ধীরে ধীরে আত্মবিশ্বাস কমে যায় । এক সময় ভাবতে শুরু করে এই কাজ আমাকে দিয়ে হবে না । মূলত এখান থেকেই মানুষের মস্তিস্ক কোন একটা কাজের প্রতি বীতশ্রদ্ধ হয়ে পড়ে । তখন আর কাজটি করতে চায় না । ফলাফল হচ্ছে নিজের কাজের প্রতি আগ্রহ হারিয়ে ফেলে। ঠিক এই কারনেই প্ল্যান করে কাজ করাটা জরুরী । কাজে আপনি সফল হন কিংবা অসফল হন ,এইটা আত্মবিশ্বাস বাড়াবেই । এবং অন্য দশ জন থেকে আপনাকে এগিয়ে রাখবেই ।

৩। ইতিবাচক হোন

আত্মবিশ্বাসের মূলভিত্তি হচ্ছে নিজের মধ্যে একটা ইতিবাচক মনোভাবকে গড়ে তোলা । আমি কিছু পারি না, আমি কিছু করি না, আমাকে দিয়ে কিছু হবে না এইসব চিন্তা গুলো আপনার মাঝে থেকে থাকলে আজই পরিহার করুন । আজ থেকে উল্টোটা চিন্তা করুন । নিজের মনের কথা শুনুন। ধীরে ধীরে আপনি আত্মবিশ্বাসী হয়ে উঠবেন । নিজের ইতিবাচক দিকগুলোর চর্চা করুন । নিজেকে সময় দিন । ২৪ ঘণ্টার মাঝে কিছু সময় নিজেকে বলুন, ” আমি একজন আত্মবিশ্বাসী মানুষ ”। আস্তে আস্তে আবিস্কার করবেন আপনি একজন ইতিবাচক মানসিকতার আত্মবিশ্বাসী মানুষ । নেতিবাচক চিন্তা,নেতিবাচক কাজ ,নেতিবাচক আকাঙ্ক্ষা প্রবল আত্মবিশ্বাসের পথে প্রধান অন্তরায় । এগুলো পরহার করুন । সফল মানুষ হয়ে উঠতে চাইলে এসব মেনে চলা খুব জরুরী ।

৪।  অলসতা পরিহার করুন

একটা বিষয় বিশেষ ভাবে লক্ষণীয় যে আত্মবিশ্বাসহীন মানুষ বেশির ভাগ সময় খুব অলস হয় । এরা কাজের প্রতি আগ্রহী হয় না । কাজ না করলে আপনি শিখতে পারবেন না । শিখতে পারলে আপনার মাঝে আত্মবিশ্বাস আসবে না । অতএব অলস হয়ে থাকলে আপনার মাঝে আত্মবিশ্বাস জন্মানোর কোন মানেই হয় না । কম ঘুমান । কাজ করুন বেশি । কম কথা বলুন । কাজ করুন বেশি । অভিযোগ করে সময় নষ্ট করা থেকে নিজের সমস্যা নিজে সমাধান করতে শিখুন । এটা আপনার মাঝে নিজেকে নতুন করে আবিস্কার করতে সাহায্য করবে । একটা কথা মাথায় রাখুন অলস হয়ে শুয়ে বসে থেকে আপনি কখনোই আত্মবিশ্বাসী হয়ে উঠতে পারবেন না ।

- Advertisement -

৫। নিজের সাথে প্রতিযোগিতা করুন

বলা হয়ে থাকে নিজের সাথে প্রতিযোগিতাই হচ্ছে সেরা প্রতিযোগিতা । মানুষের সাফল্যে ঈর্ষান্বিত না হয়ে নিজের কাজে মন দিন । নিজেকে নিজে ছাড়িয়ে যাওয়ার চেষ্টা করুন । অন্যের সাথে তুলনা করলে আপনার মাঝে কোন আত্মবিশ্বাস বাড়বে না । বরং সেটা অনেক সময় কমেও যেতে পারে । আপনি প্রতিদিন কিছু কিছু উন্নতি করার চেষ্টা করুন । আস্তে আস্তে এগোন । নিজেকে নিজে প্রশ্ন করুন , আজ কোন কাজ কতো সময় ধরে করবেন । সেই নির্ধারিত সময়ে নিজের কাজ শেষ করুন । দেখবেন ,আপনার মাঝে একটা আত্মবিশ্বাস তৈরি হবে । নিজেকে নিয়ে আশাবাদী হতে পারবেন আপনি । তখন আত্মনির্ভরশীল হওয়ার একটা অনুপ্রেরনাও খুঁজে পাবেন ।

৬। অন্যের কথায় কান দেবেন না

বেশিরভাগ মানুষ আত্মবিশ্বাসহীনতায় ভোগে। কারণ তারা নিজের মনের কথা শোনে না । তারা অন্যের মুখের কথায় কান দিয়ে নিজের ভবিষ্যৎ নষ্ট করে । আত্মবিশ্বাসী হতে হলে আপনাকে ইগ্নোর করা শিখতে হবে । সব মানুষের সব কথা কানে নিলে কিছু করতে পারবেন না । কথা শুনে যাওয়ার অভ্যাস করুন । কথা কানে নেয়ার অভ্যাস করবেন না । আপনি নিজে কি করতে চান সেটা আপনিই ভালো জানেন । অন্য লোক জানে না । অতএব তারা কথা বলবেই এবং তাদের কথা কানে নেয়ার অর্থই হচ্ছে নিজের আত্মবিশ্বাসকে পায়ে ঠেলে দেয়া ।  নিজের কাজের প্রতি মনোযোগী হোন । আপণী এমনিতেই আত্মবিশ্বাসী হয়ে উঠবেন ।

৭। শেখার চেষ্টা করুন

প্রতিদিন কিছু না কিছু শেখার চেষ্টা করুন । সেটা যে কোন ক্ষেত্রেই হতে পারে । তবে আপনার কাজের ক্ষেত্র হলে সব থেকে ভালো হয় । আপনি যতো বেশি জানবেন ,ততোই আত্মবিশ্বাসী হবেন । নিজের জানা জ্ঞানটাকে নিজের মতো করে কাজে প্রয়োগ করুন । এতে করে আপনার আত্মবিশ্বাসের লেভেলটা বাড়বে। আপনার পড়াশোনা নির্ধারণ করবে ভবিষ্যতে আপনি কি পরিমান আত্মবিশ্বাসী হুতে পারবেন । ধরে নিন ,আপনি ভবিষ্যতে বিজনেস করতে চান । কিন্তু বিজনেস করার মতো আত্মবিস্বাস আপনি নিজের মাঝে পান না । উৎসাহী হলেও মাঝ পথে আপনার উৎসাহ কমে যায় । এই ক্ষেত্রে আপনি একটা কাজ করতে পারেন । আপনি বিজনেসের উপর পড়াশুনা শুরু করতে পারেন । প্রতিদিন নিত্যনতুন কলা কৌশল শিখে নিতে পারেন । আপনি খেয়াল করবেন যে একসময় আপনার ব্যবসা করার পথে যতো ভয় কাজ করতো সব উবে গেছে । এখন আবার নতুন করে উৎসাহ কাজ করছে এবং আপনি আত্মবিশ্বাসী হয়ে উঠেছেন ।

৮। পরিশ্রমী হোন , কাজ করুন

আত্মবিশ্বাসী হতে হলে আপনাকে পরিশ্রমী হতে হবে । কাজ করতে হবে । ভুল হলেও আপনাকে কাজে নামতে হবে । যতো বার ভুল হয় হোক ,থেমে না গিয়ে কাজ করতে শিখুন । নিজের ভুল গুলো চিহ্নিত করে সেগুলো ঠিক করে নিন । এতে করে আপনার কাজের মান বাড়বে । আপনি আত্মবিশ্বাসী হবেন । কিয়াজকে ভয় পাওয়া চলবে না । কিভাব্রে ভয় দূর করতে হয় সেটা এই লেখার প্রথম অংশেই বলা আছে ।

আশা করছি টিপস গুলো আপনার কাজে দেবে ।

লেখক সম্পর্কেঃ আরাফাত আব্দুল্লাহ । লেখালেখির সাথে যুক্ত আছি । কিছু অনুবাদের কাজ করেছি । প্রিয় কাজ সমসাময়িক বিষয়ের উপর লেখালেখি করা ।

মন্তব্য
লোডিং...