এবার পুরো পৃথিবী বাংলায়

অস্কার ২০২০ এর মনোনয়নপ্রাপ্ত চলচ্চিত্রগুলো

Oscar Nominations 2020: The Complete List

চলচ্চিত্র জগতের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরষ্কার “দ্য অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস”। সারাবছর ধরেই চলে এই নিয়ে নানান গুঞ্জন। শুধু পুরষ্কার পাওয়া নয়, অস্কার নমিনেশন পেলেই অনেক কলাকুশলী নিজেকে ভাগ্যবান মনে করেন। এই ফেব্রুয়ারীর ৯ তারিখ ঘটবে সকল জল্পনাকল্পনার অবসান। চলুন দেখে নেওয়া যাক সেরা চলচ্চিত্র ক্যাটাগরিতে নমিনেশন প্রাপ্ত চলচ্চিত্রগুলো আর মিলিয়ে নিন ঠিক কতগুলো আপনার দেখা হয়েছে।

৯. 1917

এই মুভিটি দুই সৈনিককে নিয়ে। একটা খুব গুরুত্বপূর্ণ তথ্য তাদের পৌছে দিতে হবে হাজারো মানুষের জীবন বাঁচানোর জন্য। কিন্তু গন্তব্যস্থলে যেতে হলে পার হতে হবে শত্রুপক্ষের এলাকা। মুভিটি পরিচালনা করেছেন স্যাম মেন্ডেস, অভিনয় করেছেন জর্জ ম্যাকে এবং ডিন চার্লস চ্যাপম্যান।

৮. ফোর্ড ভার্সাস ফারারি

১৯৬৬ সালের 24 hours of Le Mans রেসে ফোর্ড মোটর কোম্পানি আর ফারারি এর কম্পিটিশনই এই মুভির মূল কাহিনী। কীভাবে এই রেস জেতার জন্য হেনরি ফোর্ড অটোমোটিভ ডিজাইনার ক্যারল শেলবি এর কাছে গেলেন এবং রেসার-মেকানিক কেন মাইলসের সাথে মিলে তৈরি করলেন নতুন এক রেস কার এবং শেষ পর্যন্ত কী হলো, তাই দেখানো হয়েছে মুভিতে। মুভিটি পরিচালনা করেছেন জেমস ম্যানগোল্ড, অভিনয় করেছেন ম্যাট ডেমন এবং ক্রিশ্চিয়ান বেল এর মতো নামী অভিনেতারা।

৭. জোজো র‍্যাবিট

১০ বছরের বাচ্চা জোজো, মায়ের সাথে বোঝাপড়া ভালো না, নেই কোনো বন্ধু, বাইরে চলছে ২য় বিশ্বযুদ্ধ। কাছের মানুষ বলতে শুধু নিজের কল্পনার বন্ধু। এভাবেই চলছে সাদামাটা জীবন। কিন্তু একদিন জোজো জানতে পারে তার মা বাসায় লুকিয়ে রেখেছে এক ইহুদী মেয়েকে আর তারপরই পালটে যায় জোজোর জীবন। ছবির পরিচালক হচ্ছেন তাইকা ওয়াতিতি, অভিনয় করেছেন স্যাম রকওয়েল, স্কারলেট ইয়োহানসন, রেবেল উইলসন, থমাস ম্যাকেঞ্জিসহ আরো অনেকে।

৬. লিটল উইম্যান

লুইসা মে আ্যলকটের ক্লাসিক নভেল লিটল উইম্যানের উপর ভিত্তি করেই বানানো হয়েছে এই মুভি। তবে এই মুভির মেকিং ছিলো একটু ভিন্নধর্মী। চার বোনের সুখদুঃখ, ভালোবাসা ঘৃণা, সাফল্য, অসফলতা সব কিছু নিয়েই অসাধারণ এক জীবনগাঁথা। মুভির পরিচালক গ্রেটা গারউইগ এবং অভিনয় করেছেন স্যাওরিজ রোন্যান, এমা ওয়াটসন, এলিজা স্ক্যানলেন, টিমোথি ক্ল্যামেটসহ আরো অনেকে।

৫. ম্যারেজ স্টোরি

দাম্পত্যজীবনের টানাপোড়েনই এই মুভির উপজীব্য। ক্যারিয়ার বিসর্জন দিয়ে সংসার করতে আসা নিকোল আর একজন আদর্শ স্বামী ও বাবা চার্লি আর তাদের ছেলের জীবন নিয়ে এই গল্প। অসুখী জীবন থেকে সরে আসার সিদ্ধান্ত, শুধু কেস জেতার জন্য একে অপরের ত্রুটি কোর্টে তুলে ধরার অপারগতা, ভালো না বাসলেও একজন আরেকজনকে প্রচন্ড সম্মান করে নিজ নিজ জায়গা থেকে অন্যকে ছাড় দেওয়া, সব কিছুই খুব সুন্দর করে তুলে ধরা হয়েছে। চার্লি বারবারের ভূমিকায় আ্যডাম ড্রাইভার অসাধারণ কাজ করেছেন আর নিকোলের ভূমিকায় স্কারলেট জোহানসন মনে তার ক্যারিয়ারের সেরা পার্ফরম্যান্স দিয়েছেন। মুভিটি পরিচালনা করেছেন নোয়াহ বম্ব্যাক।

৪. জোকার

ডিসি কমিক ভিলেন জোকারকে কে না চেনে! আর্থার ফ্লেক নামের এক সাধারণ মানুষ, যে জোকার এবং স্ট্যান্ড আপ কমেডিয়ানের কাজ করছিলো, তার মানসিক অসুস্থতা, জীবনের অসফলতা, ডিপ্রেশন, ফ্রাস্টেশন এবং কী করে তার ভেতরের অন্ধকার প্রকট হয়ে তাকে সেরা ভিলেন জোকারে পরিণত করে তুললো, তা ই দেখেছি আমরা এই মুভিতে। আর্থার ফ্লেক চরিত্রে হোয়াকিন ফিনিক্সের কোনো তুলনা হয় না। বেস্ট আ্যক্টর ক্যাটাগরিতেও নমিনেশন ও পেয়ে গেছেন৷ মুভিটি পরিচালনা করেছেন টড ফিলিপস।

৩. ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড

রিক আর ক্লিফ, একজন সুপারস্টার, আরেকজন তার স্টান্ট ডাবল। শুধু প্রফেশনাল সম্পর্ক নয়, দুজন ভালো বন্ধুও বটে৷ ক্যারিয়ারের সূর্যাস্তে রিক, অন্যদিকে ক্লিফের চাকরি পাওয়া মুশকিল কেননা গুজব রয়েছে ক্লিফ খুন করেছে তার বউকে। এই দুজনেরই ভাগ্যে শেষপর্যন্ত কী ঘটলো, তা নিয়েই এই চমৎকার মূভিটি বানানো হয়েছে। রিক এর চরিত্রে অভিনয় করেছেন লিওনার্দো ডি ক্যাপ্রিও এবং ক্লিফের চরিত্রে অভিনয় করেছেন ব্র‍্যাড পিট। মুভিটি পরিচালনা করেছেন কিংবদন্তী পরিচালক কোয়েন্টিন টারান্টিনো।

২. প্যারাসাইট

ছোট্ট এক আ্যপার্টমেন্টে পিজ্জা বক্স ফোল্ড করে জীবন চালানো ছোট্ট এক কোরিয়ান পরিবারের গল্প। তারা স্বপ্ন দেখে সুন্দর এক সোনালী জীবনের। একসময় সুযোগ মেলে তাদের ভাগ্য পরিবর্তনের। তারপরেই শুরু হয় ঘটনার ঘনঘটা! প্যারাসাইট এমন এক চলচ্চিত্র যা আপনার মনে দাগ কেটে যাবে চিরকালের জন্য। এই পর্যন্ত প্রায় সবকটি ক্যাটাগরিতে নমিনেশন পেয়ে এসেছে প্যারাসাইট। দেখা যাক, সেরা পুরষ্কারটি ঘরে নিতে পারবে কিনা পরিচালক বং জুন হো এবং তার টিম!

১. দ্য আইরিশম্যান

আমেরিকান ইউনিয়ন লিডার জিম হফা এর গুম হয়ে যাওয়ার সত্যিকার ঘটনা নিয়েই নির্মিত হয়েছে ক্রাইম ফিল্ম দ্য আইরিশম্যান৷ এই গল্পে ফোকাস করা হয়েছে ফ্র‍্যাঙ্ক শিরেনকে। ধারণা করা হয়, জিমকে এই ফ্র‍্যাঙ্কই গুম করেছিলো। ছবিটিতে অভিনয় করেছেন রবার্ট ডি নিরো, আল পাচিনো, জো পেসি এবং পরিচালনা করেছেন মার্টিন স্করসিস।

Image Credits

বাংলাহাব ANSWERS থেকে অস্কার নিয়ে আরো কিছু প্রশ্ন-উত্তর

“জোকার” মুভিটি সাম্প্রতিক ঘোষণায় কতটি অস্কার নমিনেশন লাভ করে?

জোকার মুভিটি সম্প্রতি ১১ টি বিভাগে অস্কার নমিনেশন লাভ করে।

পরিচালক হিসেবে মার্টিন স্কোরসেজি কত সালে প্রথম অস্কার লাভ করেন?

পরিচালক হিসেবে মার্টিন স্কোরসেজি ২০০৬ সালে প্রথমবার অস্কার বা একাডেমি এওয়ার্ডে সম্মানিত হন।

প্রথম অস্কার জয়ী বাংলাদেশী কে?

নাফিস বিন জাফর ।যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশী । তিনি সফটওয়্যার প্রকৌশলী এবং অ্যানিমেশন বিশেষজ্ঞ। প্রথম বাংলাদেশী ব্যক্তি হিসেবে ২০০৭ সালে অস্কার পুরষ্কার জয় লাভ করেন।

মন্তব্য
লোডিং...