প্যাসিফিক সাউথ-ওয়েস্ট এয়ারলাইনস, ফ্লাইট ১৮২ এর দুর্ঘটনা ছিল সেই সময় আমেরিকার ইতিহাসে ওটাই ছিল সবথেকে ভয়াবহ দুর্ঘটনা। তবে ১৯৭৯ সালের ২৫শে মে-তে আমেরিকান এয়ারলাইন্স ফ্লাইট ১৯১ এর দুর্ঘটনাকে বর্তমানে সবথেকে ভয়াবহ ধরা হয়। কি ছিল তাদের শেষ কথোপকথন? আসুন দেখে ফেলি।
স্থানঃ স্যান ডিয়েগো, ক্যালিফোর্নিয়া
কালঃ ২৫শে সেপ্টেম্বর, ১৯৭৮ (সকাল ০৯:০২টা)
পাত্রঃ প্যাসিফিক সাউথ-ওয়েস্ট এয়ারলাইনস, ফ্লাইট ১৮২
প্লেনঃ বোয়িং বি-৭২৭-২১৪/Cessna ১৭২
রেজিস্ট্রেশন নাম্বারঃ এন৫৩৩পিএস/এন৭৭১১জি
রুটঃ লস এঞ্জেলস – স্যান ডিয়েগো
মোট যাত্রী সংখ্যাঃ ১৩৭ জন (প্যাসেঞ্জার ১২৮, ক্রু ৯)
মৃতের সংখ্যাঃ বোয়িং-এর ১৩৫ জন, Cessna-র দুই জন, আর গ্রাউন্ডে ৭ জন।
ঘটনার সারাংশঃ মিডএয়ার ক্র্যাশ। বোয়িং বিমানটি স্যান ডিয়েগো এয়ারপোর্টের (লিন্ডবার্গ ফিল্ড নামে পরিচিত) উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিল। বিমানটির কমান্ডের দায়িত্বে ছিলেন ৪২ বছর বয়সী ক্যাপ্টেন জেমস ম্যাকফেরন। ফার্স্ট অফিসার ছিলেন ৩৮ বছর বয়সী রবার্ট ফক্স, আর ৪৪ বছর বয়সী মার্টিন ওয়েন ছিলেন ফ্লাইট ইঞ্জিনিয়ারের দায়িত্বে। ফার্স্ট অফিয়ার ফক্স ককপিটে প্লেন চালাচ্ছিলেন। প্লেন যাত্রীদের মধ্যে ত্রিশজন ছিলেন প্যাসিফিক সাউথ-ওয়েস্ট এয়ারলাইনস (PSA) এরই কর্মচারী, যারা স্যান ডিয়েগোতে কোম্পানির হেডকোয়ার্টারের উদ্দ্যেশে আসছিলেন।
আর কয়েক মাইল দুরেই Cessna-১৭২ নামে একটি স্কাইহক প্রতিদিনের প্র্যাকটিসের উদ্দেশ্যে আকাশের দিকে যাত্রা শুরু করেছিল। ৩২ বছর বয়সী মার্টিন কেজি জুনিয়র আর ৩৫ বছর বয়সী ইউএস মেরিন কর্প্স সার্জেন্ট ডেভিড বসওয়েল এটি চালাচ্ছিলেন।
লিন্ডবার্গ ফিল্ডের কাছাকাছি এসে বোয়িং বামে মোড় নিয়ে আস্তে আস্তে নিচে নামার সময় Cessna এর সাথে এয়ারপোর্টের দিকে সমান্তরাল হয়ে যায়। দুটো বিমানই এয়ারপোর্টের দিকে ধাবিত হচ্ছিল। এক পর্যায়ে Cessna বিমানটি বোয়িং বিমানের পেরিফেরাল ভিশনের ঠিক নিচে সামনাসামনি চলে আসে। আর বোয়িং বিমানটির সম্মুখপ্রান্ত দিয়ে Cessna-কে পিছন থেকে ধাক্কা মারে। প্রাথমিক কারন হিসেবে বলা হয় বোয়িং বিমানটি Cessna-কে শেষ মুহুর্তের আগে দেখতে পায় নি। এয়ার ট্রাফিক কন্ট্রোল (ATC) তাদেরকে রাডার ক্লিয়ারেন্স ছেড়ে শুধুমাত্র ভিজুয়াল সেপারেশনের ভরসায় রেখে যাওাটাও অন্যতম আরেকটা কারন। অন্যদিকে ATC-ও ধারনা করতে পারেনি যে বোয়িং বিমানটিও Cessna এর রুটে এসে পড়বে। এই দুর্ঘটনায় বোয়িং-এর ১৩৫ জন, Cessna-র দুই জন, আর গ্রাউন্ডে ৭ জন মারা যায়। অবশ্য এতে ক্রু-দের ক্লান্তিকেও একটা কারন হিসেবে ধরা হয়। কারন আগের রাতে ক্রু অ্যাটেন্ডেন্টরা সারারাত পার্টি করেছিল আর প্লেনে উঠে বসার আগে মাত্র দুই ঘন্টা ঘুমিয়েছিল। তবে, অপারেটর কোম্পানির জনপ্রিয়তার খাতিরে এটাকে আনঅফিসিয়াল রিপোর্ট হিসেবে রাখা হয়।
সুত্র
APP = San Diego Approach
TWR = লিন্ডবার্গ টাওয়ার
PSA RT 1 = রেডিও ট্রান্সমিশন-ক্যাপটেন
PSA RT 2 = রেডিও ট্রান্সমিশন-ফার্স্ট অফিসার
CAM = ককপিট এরিয়া মাইক
CAM 1 = ক্যাপ্টেন
CAM 2 = ফার্স্ট অফিসার
Cam 3 = ফ্লাইট ইঞ্জিনিয়ার
Cam 4 = Deadheading Captain
?? = unknown.
কথোপকথনঃ
08.59:30 | APP | PSA one eighty-two, twelve o’clock এ ট্রাফিক আছে, উত্তরগামী মাইলখানেক দুরে। |
08.59:35 | PSA RT 1 | আমরা খুজছি। |
08.59:30 | APP | PSA one eighty-two, আরেকটা ট্রাফিক, আহ, twelve o’clock, উত্তরপুর্বদিকের ফিল্ডের থেকে উত্তরে জাস্ট তিন মাইল দুরেই। একটা Cessna one seventy-two নাক বরাবর উপরে উঠছে। এখন এক হাজার চারশ মিটারে আছে। |
08:59:50 | PSA RT 2 | ওকে। নাকের ডগায় আরেকটা পেলাম। |
08.59:57 | APP | Cessna seven seven one one golf, স্যান ডিয়েগো ডিপার্চার রাডার কন্টাক্ট থেকে বলছি, তিন হাজার পাঁচশর নিচেই VFR কন্ডিশন মেইনটেইন কর। জিরো সেভেন জিরো এর দিকে উড়তে থাকো, এটাই ফাইনাল অ্যাপ্রোচ কোর্স। |
09.00:16 | APP | PSA one eighty-two, traffic’s at twelve o’clock, এক হাজার সাতশ মিটার উচ্চতায় তিন মাইল দূরে আছে। |
09.00:21 | CAM 2 | Got’em. |
09.00:22 | PSA RT 1 | ট্রাফিক দেখতে পাচ্ছি। |
09.00:23 | APP | ঠিক আছে, স্যার। ভিজুয়াল সেপারেশন মেইনটেইন করলেই হবে। লিন্ডবার্গ টাওয়ার ওয়ান থ্রি থ্রি পয়েন্ট থ্রিতে কন্টাক্ট করুন। আপাতত দিনটি শুভ হোক, স্যার। |
09.00:28 | PSA RT 1 | ওকে। |
09.00:34 | PSA RT 1 | Lindbergh PSA one eighty-two downwind. |
09.00:38 | TWR | PSA one eighty-two, Lindbergh tower, আহ, twelve o’clock এ এক মাইল দুরেই একটা Cessna। |
09.00:41 | CAM-2 | Flaps five. |
09.00:43 | CAM 1 | আমরা যেটা দেখতে পাচ্ছি ওইটাই নাকি? |
09.00:43 | CAM 2 | হুম, কিন্তু এখন তো আর দেখা যাচ্ছে না। |
09.00:44 | PSA RT 1 | ওকে, এক মিনিট আগেও তো ওদিকটায় দেখলাম। |
09.00:47 | TWR | One eighty-two, রজার। |
09.00:50 | PSA RT 1 | আমার মনে হয় ওটা আমাদের ডানপাশ দিয়ে বেরিয়ে গেছে। |
09.00:51 | TWR | Yeah. |
09.00:52 | CAM 1 | ও ঠিকই বলছে। মিনিট খানেক আগে ওটা ওদিকেই ছিল। |
09.00:53 | TWR | One eighty-two, তোমাদের নিচে নামতে কতক্ষন সময় লাগবে? নিচে একটা কোম্পানি ট্রাফিক ছেড়ে যাওয়ার জন্য ওয়েট করছে। |
09.00:57 | PSA RT 1 | আহ, মনে হচ্ছে তিন চার মাইলের মত। |
09.00:59 | TWR | Okay. |
09.01:07 | TWR | PSA one eighty-two, ল্যান্ডিং এর জন্য ক্লিয়ার। |
09.01:08 | PSA RT 1 | ল্যান্ডিং এর জন্য আমরা ক্লিয়ার। |
09.01:11 | CAM 2 | Cessna থেকে আমরা ক্লিয়ার তো? |
09.01:13 | CAM- | মনে তো হচ্ছে তাই। |
09.01:14 | CAM 1 | আমারও মনে হয়। |
09.01:20 | CAM 4 | আমিও আশাবাদী। |
09.01:21 | CAM-1 | নিচে নামতে যাওয়ার আগেই আমি one o’clock এ কিছু একটা দেখলাম মনে হল। |
09.01:38 | CAM-2 | আমাদের সামনে ঠিক নিচেই একটা। |
09.01:39 | CAM 2 | কই? আমার দৃস্টিসীমায় দেখলাম বলে মনে হল না। |
09.01:45 | CAM 1 | Whoop! |
09.01:46 | CAM 2 | Aghhh! |
09.01:47 | CAM | [ধাক্কা খাওয়ার শব্দ] |
09.01:48 | CAM 1 | On shit! |
09.01:49 | CAM-1 | Easy baby, easy baby. |
09.01:51 | CAM | [CVR এ ইলেকট্রিক্যাল সিস্টেম রিঅ্যাকটিভেশন টোন বাজতে শুরু করার এক সেকেন্ডের ভেতরেই সিস্টেম অফ হয়ে গেল।] |
09.01:51 | CAM-1 | এ কি বিপদের সামনে পড়লাম রে বাবা? |
09.01:52 | CAM-2 | খুব খারাপ। |
09.01:53 | CAM-2 | আমরা ধাক্কা খেয়েছি, আমরা ধাক্কা খেয়েছি। |
09.01:56 | RDO-1 | টাওয়ার, PSA থেকে বলছি, আমরা মাটিতে পড়ে যাচ্ছি। |
09.01:57 | TWR | ওকে, আমরা তোমাদের জন্য ইকুইপমেন্ট রেডি করছি। |
09.01:58 | CAM | [ওয়ার্নিং বাজতে শুরু করেছে।] |
CAM 1 | সব শেষ! | |
CAM ? | বব | |
CAM 1 | নিজেকে মজবুত করো। | |
CAM ? | Hey baby.. | |
CAM? | Ma I love you.. | |
09.02:04 | [রেকর্ডিং শেষ।] |
ব্ল্যাক বক্স থেকে সংগৃহীত শেষ কথোপকথনের অডিও শুনতে এখানে ক্লিক করুন।
ভাল লাগলে শেয়ার করুন। আসুন, আমরা কপি না করি। ধন্যবাদ। 😀