এবার পুরো পৃথিবী বাংলায়

সাইকোলজিকাল টেস্টঃ জেনে নিন নিজের অজানা কিছু তথ্য!

দৃষ্টিভ্রমের উপর ভিত্তি করে করা সাইকোলজিকাল পরীক্ষাগুলো আজকাল বেশ জনপ্রিয়। বিভিন্ন ইন্টারনেট সাইটের পাশাপাশি আজকাল সাইকোলজিস্টরাও এই ধরনের পরীক্ষা করে থাকেন। এই ধরনের পরীক্ষাগুলোতে প্রথম দর্শনে আপনি যা দেখেন তা আপনার মানসিক অবস্থা বোঝার জন্য খুব গুরত্বপূর্ণ কারণ দ্বিতীয়বার যখন আপনি একই ছবির দিকে তাকাবেন, তখন নিশ্চিতভাবেই ভিন্ন জিনিস দেখতে পাবেন! কারণ হিসাবে বলা হয়ে থাকে, আমরা যা ভাবছি কিংবা যেভাবে চিন্তা করি তা আমাদের অবচেতন মনের উপরে প্রভাব বিস্তার করে থাকে এবং এই ধরনের ক্ষেত্রে সেটা প্রকাশ পায়। অর্থাৎ প্রথম দর্শনে আপনি সেটাই দেখতে পান যেটা আপনার অবচেতন মন আপনাকে দেখাতে চায়। এভাবেই সাইকোলজিস্টরা আপনার ব্যক্তিত্বের নানা দিক সম্পর্কে অনুমান করে নেন, যেগুলো হয়ত আপনার নিজেরও অজানা!

বাংলাহাব আপনাদের সামনে আজ সেরকমই কিছু ফ্যাক্ট রাখবে। এটা খুব সাধারণ একটা সাইকোলজিকাল টেস্ট। আপনাকে কিছু বিক্ষিপ্ত ছবি দেয়া হবে। ছবিগুলোতে আপনি প্রথম দর্শনে কি দেখতে পান সেটা আপনার ব্যক্তিত্বের কিছু অজানা দিক আপনাকে জানাবে। উল্লেখ্য যে, এই টেস্টকে সিরিয়াসলি নেয়ার কিছু নেই। এটা কখনোই আপনাকে পুরোপুরি রিপ্রেজেন্ট করে না, শুধুমাত্র আপনার সম্বন্ধে কিছু অনুমান নির্ভর তথ্য জানায়- যেগুলো আপনি গোণায় ধরলেও ধরতে পারেন!

০১

০২

০৩

০৪

০৫

 

সব ছবি তো দেখা শেষ, তাই না? তাহলে এখন চলুন জেনে নেয়া যাক আপনার ভেতরের “আমার আমি”টা কেমন-

প্রথম ছবি

সিংহঃ আপনি সব সময় সমস্যার মূলে যেতে পছন্দ করেন এবং গোড়া থেকেই সমাধানের চেষ্টা করেন। বিপদের মুখোমুখি হতে আপনি ভয় পান না। আপনি একজন সাহসী মানুষ।
উদ্ভট পাখিঃ আপনি বোধহয় সবকিছু হালকা ভাবে নিতেই পছন্দ করেন, কিছু কিছু ক্ষেত্রে দায়িত্বজ্ঞানহীনতারও পরিচয় দেন। তবে একই সাথে আপনি সৃজনশীল মানসিকতার এবং চারপাশে একটা ভাল পরিবর্তন আনতে চান।

দ্বিতীয় ছবি

কুমিরের মুখঃ আপনি সবসময় পরিস্থিতি নিজের নিয়ন্ত্রণে রাখতে চান এবং সবক্ষেত্রে নিজেই নেতৃত্ব দিতে পছন্দ করেন। তবে এর মানে কিন্তু এই না যে দলনেতা হিসাবে আপনি রূঢ়, বরং আপনাকে একজন দায়িত্ববান টিম ম্যানেজার বলা যায়।
পাখিঃ সাফল্য পাওয়ার জন্য আপনি যেকোন কিছু করতে পারেন। আপনার কাছে সফলতাটাই মূখ্য, সেটা পাওয়ার উপায়টা না। এর মানে কিন্তু এই না যে আপনার নিজের কোন বিবেকবোধ নেই, তবে নিজের অনুভূতি ভেতরে দমিয়ে রেখে সবার সাথে কম্প্রোমাইজ করে চলাটাই আপনি শ্রেয় মনে করেন।

তৃতীয় ছবি

কুকুরের মুখঃ খুব সম্ভবত আপনি ছবিটা সাধারণ ভাবেই দেখেছেন, বাম থেকে ডানে। তবে এর মানে কিন্তু এই না যে আপনি অতি সাধারণ কেউ একজন, বলা যায় আপনি খুব বাস্তববাদী এবং আপনার চিন্তা-ভাবনার ধরন খুব লজিকাল। আপনি সম্ভবত দ্বিতীয় ছবিটিও দেখতে পেয়েছেন যখন আপনি মাঝ থেকে শেষের দিকে দৃষ্টি ফিরিয়েছেন।
কুকুরের লেজ এবং পাঃ খুব সম্ভবত আপনি ছবিটা ডান দিক থেকে দেখা শুরু করেছিলেন অথবা প্রথমেই ছবির ভ্রমটা আপনার চোখে ধরা পড়ে গিয়েছিল। এর মানে কিন্তু এই না যে আপনি লজিক দিয়ে চিন্তা করতে পারেন না, বরং বলা চলে কোন সমস্যা আপনি সৃজনশীল ভাবেই সমাধান করতে পছন্দ করেন।

চতুর্থ ছবি

চুম্বনরত দম্পতিঃ আপনি যদি এই দুটো ছবির দুটোতেই কিংবা যে কোন একটায় (অধিকাংশ মানুষই যা দেখে) যদি কোন চুম্বনরত দম্পতি দেখতে পান এর মানে হচ্ছে আপনি জীবনে আরো ভালবাসা চান! দুটো ছবিই গভীরভাবে মাতৃত্বের সাথে সম্পৃক্ত। এখানে চুম্বনরত দম্পতি দেখার মানে হচ্ছে এককালে আপনার মায়ের সাথে আপনার খুবই বন্ধুত্ব ভাবাপন্ন সম্পর্ক ছিল এবং আপনি একজন রোমান্টিক ভালবাসার সন্ধানে আছেন।
বাচ্চা-কাচ্চাঃ আপনি যদি ছবিতে দুটো বাচ্চার মাথা দেখতে পান তবে বলতে হবে আপনার ভেতরে এখনো বাচ্চা-বাচ্চা ভাবটা রয়ে গেছে! এবং খুব সম্ভবত মায়ের সাথে আপনার সম্পর্ক খুব একটা ভাল নয়, এটার উন্নতি ঘটানো প্রয়োজন।

পঞ্চম ছবি

উইলভারিনঃ আপনি নিশ্চিতভাবেই একজন মার্ভেল কমিক ভক্ত। টনি স্টার্কের কারিশমা, ক্যাপ্টেন আমেরিকার সহনশীলতা আর উইলভারিনের ড্যাশিং লুক দেখার মত আনন্দ আপনি আর কিছুতেই পান না!
ব্যাটম্যানঃ আপনি একজন পিওর ডিসি কমিক ভক্ত। গোথাম সিটির অন্ধকারাচ্ছন্ন রাস্তাগুলো আপনার রক্তে শিহরণ জাগায়! এবং আপনি নিশ্চিত ভাবেই ব্যাটম্যানকে বিশ্বের সেরা সুপারহিরো ভাবেন!

মন্তব্য
লোডিং...