এবার পুরো পৃথিবী বাংলায়

আপনার প্রিয় বইয়ের জনরাই ফাঁস করে দিবে আপনার ব্যক্তিত্ব

349

- Advertisement -

আপনার বুকশেলফে খানিকটা চোখ বুলান। দেখবেন হয়ত সেখানে নানান ধারার শ’খানেক বই কিন্তু তাতেও আপনার নিজের প্রিয় জনরাকে নির্দিষ্ট করে বলতে কোন সমস্যা হবেনা। সারিবদ্ধভাবে থাকা হ্যারি পটার (পুরো সিরিজ-বাংলা/ইংরেজি), পার্সি জ্যাকসন, “কুয়াশিয়া এবং ড্রাগোমির”- সাম্প্রতিক বাংলা মৌলিক বই, এবং “A song of Ice and Fire” গানের সংগ্রহ দেখে স্বভাবতই মনে হবে আপনি ফ্যান্টাসি জনরার দারুণ ভক্ত। অথবা, যখনই আপনি নীলক্ষেত কিংবা কাছাকাচি কোন বইয়ের দোকানে ঢুঁ মারেন, আপনি কি তখন নিজেকে সাই-ফাই বইগুলোর আশেপাশে ঘুরঘুর করতে আবিষ্কার করেছেন? অথবা, সম্ভবত আপনি দোকানের ঐদিকটায় ছুটে যান যেদিকটায় সাহিত্যের ক্লাসিকগুলো থরে থরে সাজানো রয়েছে। আপনি নিজেকে যে জনরাতেই খুঁজে পান না কেন, আপনি নির্দ্বিধায় গর্ব করুন। কারণ, আপনার জনরা দারুণ। অন্য কাউকে এর বিপরীত বলতে দিবেন না কিন্তু।

আপনি ব্যক্তি হিসেবে কেমন আপনার পছন্দের জনরা তা স্পষ্টভাবে বলে দেয়। বই আপনাকে আকৃতি প্রদান করে। কারণ এটা একদমই সাধারণ ব্যাপার যে, আপনি প্রতিনিয়তই বইয়ের চরিত্রদের কাছ থেকে কিছু না কিছু শিখছেন, এখন সে চরিত্র হতে পারে পরী, উইচ বা উইজার্ডরা, এলিয়েনরা কিংবা আমাদের মতই গড়পড়তার মানুষ। এখন আপনার পছন্দের জনরা থেকে বেছে নিন আপনার সবচেয়ে ভালোলাগার উপন্যাস কিংবা ছোটগল্প আর প্রস্তুত হয়ে যান জানতে এগুলো আপনার কী গুরুত্ব বহন করে। আপনার জোডিয়াক সাইনের চেয়ে আপনার প্রিয় জনরাই আপনার সবচেয়ে সত্য সত্ত্বাকে ফাঁস করে দিবেঃ

ক্লাসিকঃ

বই – পথের পাঁচালি অবলম্বনে নির্মিত চলচ্ছিত্রের একটি চিত্র।

 

 

 

 

 

 

সাহিত্যে যত ক্লাসিক আজ পর্যন্ত সৃষ্টি হয়েছে, প্রায় প্রতিটাই আপনার পড়া হয়েছে এবং সব পড়া শেষে পুনরায় পড়বেন এমন ইচ্ছা পোষণ করেন। রবীন্দ্রনাথ ঠাকুর, মানিক বন্দোপাধ্যায়, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, আর্নেস্ট হোমিংওয়ে – এঁনারা এমন একদল লেখক যারা সবসময়ের জন্য আপনার প্রিয় লেখক হয়ে থাকবে। তাহলে শুনুন, আপনি ছিলেন হাইস্কুলের অনুগত সেই ছাত্রটি যে বাধ্যতামূলক পাঠ্যবই সবই পড়েছিলো এবং বইগুলো উপভোগ করেছিলো। আপনি একজন মানুষকে গভীরভাবে জানতে পছন্দ করেন, কয়েকজন মানুষকে ভাসাভাসা জানার চেয়ে। অন্য যেকোন কিছুর চেয়ে প্রাত্যহিক জীবনে সহজসরলতা লালন করাকে আপনি প্রাধান্য দেন বেশি।

ফ্যান্টাসিঃ

আপনি বৃহৎ এবং জটিল দুনিয়া সম্পর্কে পড়তে পছন্দ করেন যেখানে আপনার কল্পনারা নিজ খেয়ালে ঘুরে বেড়াতে পারবে। আপনি যখন একদম ছোট ছিলেন তখন থেকেই আপনার মিথোলজিতে আগ্রহ ছিলো অন্য সব কিছু থেকে বেশি। আপনি দিবাস্বপ্নে বিভোর থাকেন অনেক বেশি। স্কুলে বা কাজে থাকা অবস্থায় আপনি প্রায়শই নিজেকে হারিয়ে ফেলেন কল্পনার জগতে, ভাবতে থাকেন আপনার পরবর্তী অ্যাডভেঞ্চার কতটা দারুণ আর কোথায় হতে যাচ্ছে তা নিয়ে। এখন আসা যাক, আপনার বন্ধুদের ব্যাপারে – আপনার খুব ভালো কিছু বন্ধু আছে। আপনি কখনোই তাদের সাথে কোনরূপ অন্যায় করবে না কারণ “হ্যারি পটার” এবং “দ্য লর্ডস অব দ্য রিংস” পড়ার পরেই বন্ধুদের গুরুত্ব কতটা আপনি তা বুঝে গেছেন ইতিমধ্যেই।

- Advertisement -

হিস্টোরিক্যাল ফিকশনঃ

আপনি ফিকশন তথা কল্পকাহিনী যেমন ভালোবাসেন সত্য ঘটনাও তেমন ভালোবাসেন। আপনি সবসময় জানতে পছন্দ করেন কি হতে যাচ্ছে, এবং একই সাথে আপনি সারপ্রাইজেরও তেমন জোরালো ভক্ত নন। আপনার কাছে সবসময়ই নিজের উপর একটি বিস্তারিত পরিকল্পনা থাকে, কিন্তু মাঝে মাঝে নিজেকে স্বতঃস্ফূর্ত কাজে নিমগ্ন রাখতেও পিছিয়ে থাকেন না। আপনার চোখ সবরকম খুঁটিনাটি পর্যবেক্ষণ করে এবং কখনও কখনও (প্রায় সবসময়) আপনি নিজের কাজে নিখুঁত থাকেন। আপনি মানুষদের লক্ষ্য করেন, এবং বন্ধুবান্ধব, পরিবারের অতীতের গল্প আপনি অনেক আগ্রহভরে শোনেন।

হরর

স্টিফেন কিং এর মতো, আপনিও বিশ্বাস করেন যে প্রত্যেকেরই উচিৎ বেশি বেশি হরর বই পড়া। আপনি সহজে ভীত হন না এবং নিজের ভেতর ক্রমশ অ্যাড্রেনালিনের ক্ষরণ বৃদ্ধি হওয়ার অনুভূতি আপনার কাছে নেশার মতো। বন্ধুদের মধ্যে আপনি হলেন রিস্কটেকার, এবং যখন আপনি কোন অ্যামিউজমেন্ট পার্কে যান তখন পার্কের সবচেয়ে ভয়ংকর এবং উদ্ভট রাইডের লাইনের প্রথমজন সর্বদা আপনিই থাকেন। আপনি একজন ভয়ংকর গল্পকথক, এবং আপনি যখন ঘর অন্ধকার করে ফ্ল্যাশলাইটটা মুখের কাছে ধরে একটা উদ্ভট হাসি দিয়ে মুখটা খুলেন তখন আপনার বন্ধুরা বুঝে যায় যে তারা একটি গল্পের ভেতরে ডুকে যাচ্ছে এবং যে গল্প তাদের সপ্তাহভর তাড়া করে বেড়াবে।

 

 

থ্রিলার/মিস্ট্রি

গন গার্ল  পড়ে আপনি কয়েক সপ্তাহ শুধু এটার ব্যাপারেই ভেবে গেছেন। বলা যেতে পারে, দেশিয় মোলিক থ্রিলারগুলোও আপনাকে বেশ টানে, এবং শেষ করার পরে আপনি স্তম্ভিত হয়ে যান, উপভোগ করেন অনুভূতিটা। আপনি অত্যন্ত প্রতিভাবান আগেভাগেই ক্লু এবং কাহিনী আন্দাজ করার ক্ষেত্রে, তাই যখনই গেইম অব থ্রোনস  এর নতুন সিজন শুরু হয় আপনার বন্ধুদের আপনার থেকে দূরে দূরে থাকার প্রবণতা বেড়ে যায় শুধু স্পয়লার এড়াতে। “জীবন নিজেই একটা রহস্য” – আপনি এইভাবে জীবনকে দেখেন, এবং সবসময় সবকিছুতে আরো বড় অর্থ খুঁজে বেড়ান। আপনি অন্যদের চেয়ে একটু বেশি চুপচাপ, কিন্তু এটা কেবলমাত্র এজন্য যে আপনি প্রকৃতপক্ষে নিজেই একটা রহস্য হয়ে থাকতে উপভোগ করেন।

 

মন্তব্য
লোডিং...